• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

গ্রন্থমেলার দিনলিপি (১৮ ফেব্রুয়ারি)

  অধিকার ডেস্ক    ১৯ ফেব্রুয়ারি ২০১৯, ১৪:৩১

ছবি
ছবি : দৈনিক অধিকার

অমর একুশে গ্রন্থমেলার ১৮তম দিন ছিলো গতকাল (১৮ ফেব্রুয়ারি)। গ্রন্থমেলা শুরু হয় বিকাল ৩টা থেকে। চলতে থাকে রাত নয়টা পর্যন্ত। প্রতিদিনের মতো গ্রন্থমেলায় গতকালও নতুন বই এসেছে ১৩৯টি।

মেলার ১৮তম দিনে পাঠকদের ভিড় ছিলো লক্ষ্যণীয়। পরিচিত লেখকদের পাশাপাশি প্রিয় লেখকদের বই সংগ্রহ করতে দেখা যায় পাঠকদের।

গতকাল গ্রন্থমেলায় আসা গ্রন্থগুলোর মধ্যে উল্লেখযোগ্য এনায়েত রসুলের ছোটদের গল্প ‘নওরিনের স্কুল’। মোস্তফা জাহাঙ্গীর আলমের ইতিহাসভিত্তিক গ্রন্থ ‘নবাব সিরাজ-উদ-দৌলার কথিত দুই বংশধারা’। মাহমুদুল হক জাহাঙ্গীরের প্রবন্ধ ‘অনন্য কবি নজরুল’। মোস্তাক আহমাদের সুফিতাত্ত্বিক গ্রন্থ ‘বিশ্ব প্রসিদ্ধ সুফি ও দার্শনিক আল্লামা ইকবাল সমগ্র’। খায়রুল আলম মনিরের মুক্তিযুদ্ধ বিষয়ক গ্রন্থ ‘স্বাধীনতা পেলাম কেমন করে’। ফিরোজা সামাদের কাব্যগ্রন্থ ‘হে পিতা তোমার তর্জনী যেন শানিত তরবারি’। আলহাজ্ব মো: ফখরুল ইসলামের ইতিহাস ঐতিহ্যমূলক গ্রন্থ ‘আমার দেখা ৪০০ বছরের ঢাকার ইতিহাস ঐতিহ্যের গুরুত্বপূর্ন নিদর্শন’সহ অন্যান্য।

এছাড়াও এসেছে গল্পগ্রন্থ ২৫টি। উপন্যাস ১৯টি। প্রবন্ধ ৫টি। কাব্যগ্রন্থ ৪৭টি। শিশুতোষ গ্রন্থ ১টি। মুক্তিযুদ্ধভিত্তিক গ্রন্থ ৩টি। সায়েন্স ফিকশন ১টি। জীবনীমূলক গ্রন্থ ৩টি। শিশুতোষ ছড়া গ্রন্থ ১টি। ভ্রমণমূলক গ্রন্থ ১টি’সহ অন্যান্য গ্রন্থ।

গতকাল বিকেল চারটায় অনুষ্ঠিত হল কবি বেলাল চৌধুরীর শ্রদ্ধাঞ্জলি শীর্ষক আলোচনা অনুষ্ঠান। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন কবি রবিউল হুসাইন। আলোচনায় অংশগ্রহণ করেন কবি পিয়াস মজিদ, কবি জাহিদুল হক, দিলারা হাফিজ এবং তারিক সুজাত।

সভাপতির বক্তব্যে রবিউল হুসাইন বলেন, ‘বেলাল চৌধুরী একজন কিংবদন্তির নাম। কবিতা, গদ্যচর্চা, সম্পাদনা, সাংগঠনিক দক্ষতা ইত্যাদির মধ্য দিয়ে বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের সাহিত্যসংস্কৃতিভুবনে তিনি পরিণত হয়েছেন একজন অনিবার্য নক্ষত্রে। তার জীবনের মতোই বিচিত্র-বর্ণিল-ব্যতিক্রম তাঁর কবিতা ও সামগ্রিক শিল্পশস্য।’

একুশে গ্রন্থমেলা উপলক্ষে বাংলা একাডেমি প্রতিবছর শিশু-কিশোর চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করে থাকে। এ বছর প্রথমবারের মতো ২০০৮ থেকে ২০১৯ সাল পর্যন্ত শিশু-কিশোরদের পুরস্কারপ্রাপ্ত ছবিগুলো নিয়ে বাংলা একাডেমির ড. মুহম্মদ এনামুল হক ভবনের দ্বিতীয় তলায় একটি প্রদর্শনীর আয়োজন করা হয়। বিকেল চারটা ত্রিশ মিনিটে প্রদর্শনীটি উদ্বোধন করেন বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী। প্রদর্শনী চলবে ২৮শে ফেব্রুয়ারি ২০১৯ পর্যন্ত প্রতিদিন মেলা চলার সময়।

লেখক বলছি অনুষ্ঠানে নিজেদের নতুন প্রকাশিত গ্রন্থ বিষয়ে আলোচনায় অংশ নেন মুস্তাফিজ শফি, শোয়াইব জিবরান, মুহাম্মদ শামসুল হক, মলয় বালা।

সন্ধ্যায় বাংলা একাডেমিতে অনুষ্ঠিত হয় আবৃত্তি অনুষ্ঠান। অনুষ্ঠানে আবৃত্তি করেন আবৃত্তিশিল্পী ইকবাল খোরশেদ এবং সায়েরা হাবীব। পুথিপাঠ করেন জালাল খান ইউসুফী। উল্লেখ্য, আজ মেলা শুরু হবে বিকাল চারটা থেকে। চলবে রাত নয়টা পর্যন্ত। তাকবে শিশুকিশোর চিত্রপ্রদর্শনী এবং বিকাল চারটায় অনুষ্ঠিত হবে বাংলাদেশের ছড়াসাহিত্যে মুক্তিযুদ্ধের চেতনা শীর্ষক আলোচনা অনুষ্ঠান। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন অধ্যাপক সৈয়দ মোহাম্মদ শাহেদ। এছাড়াও সন্ধ্যায় রয়েছে কবিকণ্ঠে কবিতাপাঠ, কবিতা-আবৃত্তি ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড