• রবিবার, ২৪ মার্চ ২০১৯, ১০ চৈত্র ১৪২৫  |   ২৭ °সে
  • বেটা ভার্সন

বইমেলায় প্রমা ও সিয়ামের ‘সংস্কৃতি লোকসংস্কৃতি জনসংস্কৃতি’

  জাককানইবি প্রতিনিধি ১৬ ফেব্রুয়ারি ২০১৯, ১৯:২৩

গ্রন্থ
প্রমা ও সিয়ামের ‘সংস্কৃতি লোকসংস্কৃতি জনসংস্কৃতি’ (ছবি : সংগৃহীত)

অমর একুশে গ্রন্থমেলা ২০১৯ এ জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের (জাককানইবি) ফোকলোর বিভাগের ১ম ব্যাচের শিক্ষার্থী (২০১৪-১৫ শিক্ষাবর্ষ) প্রদিতি রাউত প্রমা ও আফরানুল ইসলাম সিয়ামের অনুবাদিত গ্রন্থ- ‘সংস্কৃতি লোকসংস্কৃতি জনসংস্কৃতি’ প্রকাশিত হয়েছে। এটি সিয়ামের অষ্টম অনুবাদ গ্রন্থ। 

ইংল্যান্ডের ইউনিভার্সিটি অব সান্ডারল্যান্ডের ডিপার্টমেন্ট অফ মিডিয়া অ্যান্ড কালচারাল স্টাডিজ বিভাগের প্রফেসর এবং দ্য সেন্টার ফর রিসার্চ ইন মিডিয়া অ্যান্ড স্টাডিজ ইন্সটিটিউটের পরিচালক এমিরিটাস প্রফেসর জন স্টোরেই এর ‘ইনভেন্টিং পপুলার কালচার: ফ্রম ফোকলোর টু গ্লোবালাইজেশন’র বাংলা রূপান্তর গ্রন্থ এটি। 

বইটি সম্পর্কে সিয়াম ও প্রমা জানান, ‘সংস্কৃতি লোকসংস্কৃতি জনসংস্কৃতি’ বইটিতে যেমন ভৌগোলিক প্রেক্ষাপটে সংস্কৃতির মৌলিক বিষয় নিয়ে আলোচনা করা হয়েছে, তেমনি উচ্চতর গবেষণার অনুষঙ্গগুলো সম্পর্কেও পাঠকদের জানানোর চেষ্টা করা হয়েছে। লোকসংস্কৃতি এবং জনসংস্কৃতির মধ্যকার সাদৃশ্য-বৈসাদৃশ্য তথা সাংস্কৃতিক দ্বন্দ্বের উপরও আলোকপাত করা হয়েছে। সংস্কৃতি সম্পর্কে জানতে আগ্রহী এমন যেকোনো পাঠকের জ্ঞান পিপাসা মেটানোর পাশাপাশি গবেষণায় আগ্রহী পাঠকদের গবেষক মননের খোরাকও জোটাতে সক্ষম এই বইটি। বইটির প্রচ্ছদ করেছেন তৌহিন হাসান। মেলায় চৈতন্য’র ৫৩৫-৫৩৬ নং স্টলে বইটি পাওয়া যাচ্ছে, মূল্য-২৩০ টাকা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড