• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

নতুন বইয়ের বার্তা

‘বইঘর প্রকাশনী’ থেকে প্রকাশ হচ্ছে ‘অভিনীত জীবন’

  অধিকার ডেস্ক    ১৫ ফেব্রুয়ারি ২০১৯, ১৪:০৮

প্রচ্ছদ
প্রচ্ছদ : উপন্যাস ‘অভিনীত জীবন’

অমর একুশে গ্রন্থমেলা-২০১৯-এ বইঘর প্রকাশনী থেকে প্রকাশিত হয়েছে তরুণ লেখক ইমরান বিন বশিরের দ্বিতীয় উপন্যাস ‘অভিনীত জীবন’।

‘অভিনীত জীবন’ উপন্যাসে নিজেকে আড়াল করে অভিনয়ের মাধ্যমে যে জীবন ধারণ করি সেটাই লেখক তুলে ধরেছেন। যদিও অভিনয় ভালো কিছু নয়। সে অতি ভয়ানক বস্তু। অভিনয় মানে ভেতরে তিক্ত গরল বাইরে সুমিষ্ট মধুর জমকালো মোড়ক। অভিনয় মানে ভেতরে হিংস্র পশু বাইরে মহামানব। অভিনয় মানে ভেতরে মলিন বাইরে রঙিন। অভিনয় মানে ভেতরে আমার তীব্র ঘৃণা বাইরে পরম ভালবাসা। অভিনয় মানে ভুল জেনেও মুখের হাসিটি জিইয়ে রাখা।

এই যে ভেতর ও বাইরের এমন ভিন্নতা এ তো এক প্রতারণা। অথচ আমরা প্রায় প্রতিটি মানুষই জীবনের মঞ্চে এমন অভিনয় করে থাকি। সমাজে সংসারে, রাষ্ট্রে রাজনীতিতে, অফিসে আদালতে সর্বত্রই চলে এমন অভিনয়। জীবনের নাট্যমঞ্চে প্রদর্শিত এইসব অভিনয়ের পেছনে হয়তো জড়িয়ে আছে কিছু সুখ ও স্বার্থ। সেইসব সুখ ও স্বার্থ হাসিলের জন্য অভিনয়ের মতো সামান্য প্রতারণা হয়ত মেনে নেওয়া চলে। তাই বলে ধর্মের ক্ষেত্রেও কি এইসব অভিনয় মেনে নেওয়া চলে? ধর্ম মানে কী?

ধর্ম মানে এক স্রষ্টার পক্ষ থেকে সৃষ্টির প্রতি ঐশ্বরিক বিধিনিষেধ, যা মানা-না মানার ওপর নির্ভর করে অনন্তকালের শান্তি ও শাস্তি।

তাই যদি হয় ধর্ম দুটি হওয়ার কোনো মানে নেই। স্রষ্টা একজন, তার ধর্মও একটাই। ব্যাপার যদি এমন তবে সত্য-মিথ্যে সব ধর্মের প্রতি সম্মান জানানোর মতো অভিনয়ের অর্থ আছে? এর পরিণাম কি আমাদের যাপিত জীবনের আর দশটা অভিনয়ের মতই?

উল্লেখ্য, ‘অভিনীত জীবন’ উপন্যাসটি পাওয়া যাচ্ছে অমর একুশে গ্রন্থমেলার বইঘর প্রকাশনীর ৫৪৯নং স্টলে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড