• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

গ্রন্থমেলার দিনলিপি (১৪ ফেব্রুয়ারি)

  অধিকার ডেস্ক    ১৫ ফেব্রুয়ারি ২০১৯, ১১:৫৪

ছবি
ছবি : রাকিবুল সুলভ

অমর একুশে গ্রন্থমেলার ১৪তম দিন ছিলো গতকাল (১৪ ফেব্রুয়ারি)। গ্রন্থমেলা শুরু হয় সকাল বিকাল ৩টা থেকে। চলতে থাকে রাত নয়টা পর্যন্ত। প্রতিদিনের মতো গ্রন্থমেলায় গতকালও নতুন বই এসেছে ১৪৭টি।

মেলার ১৩তম দিনে পাঠকদের ভিড় ছিলো লক্ষ্যণীয়। পরিচিত লেখকদের পাশাপাশি প্রিয় লেখকদের বই সংগ্রহ করতে দেখা যায় পাঠকদের।

গতকাল গ্রন্থমেলায় আসা গ্রন্থগুলোর মধ্যে উল্লেখযোগ্য জনপ্রিয় কথাসাহিত্যিক ইমদাদুল হক মিলনের উপন্যাস ‘আমার ভালোবাসার উপন্যাস’। হেনরি চৌধুরীর আত্মজীবনী ‘জীবিকার সন্ধানে’। নাসিম আনোয়ারের সাইকোলজিক্যাল গ্রন্থ ‘জেন্ডার এবং সামাজিক বৈষম্য’। মোহাম্মদ শাহ্জামানের উপন্যাস ‘জোনাকির আলো’। অশোক কুমার বিশ্বাসের নাট্যগ্রন্থ ‘নাটক সমগ্র- ২’। অজেয় চৌধুরীর কাব্যগ্রন্থ ‘ভালোবাসার সবুজ জমিন’। বায়েজীদ আকতারের সামাজিক গবেষণামূলক গ্রন্থ ‘হরিজনস অব হাজারীবাগ’। জ্যোতির্ময় সেনের ছড়া গ্রন্থ ‘রোদের হাসি মেঘের কান্না’।

এছাড়াও এসেছে গল্পগ্রন্থ ২৪টি। উপন্যাস ২৯টি। প্রবন্ধ ৬টি। কাব্যগ্রন্থ ৫০টি। ছড়া গ্রন্থ ২টি। শিশুতোষ গ্রন্থ ১টি। মুক্তিযুদ্ধভিত্তিক গ্রন্থ ২টি। বিজ্ঞানভিত্তিক গ্রন্থ ১টি। জীবনীমূলক গ্রন্থ ৬টি। ভ্রমণমূলক গ্রন্থ ১টি’সহ অন্যান্য গ্রন্থ।

গতকাল বিকেল চারটায় গ্রন্থমেলায় অনুষ্ঠিত হলো ডিজিটাল বাংলাদেশে বাংলা ভাষা, সাহিত্য ও বিজ্ঞানভাবনা শীর্ষক আলোচনা অনুষ্ঠান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ইয়াফেস ওসমান। আলোচনা অনুষ্ঠানে অংশগ্রহণ করেন ড. ফারসীম মান্নান মোহাম্মদী, রেজাউর রহমান, আবদুল কাইয়ুম এবং অপরেশ বন্দ্যোপাধ্যায়।

সভাপতির বক্তব্যে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ইয়াফেস ওসমান বলেন, ‘বর্তমান সরকারের যুগান্তকারী পদক্ষেপের ফলে বাংলাদেশ বিজ্ঞান ও প্রযুক্তিতে বিশ্বে দৃষ্টান্ত স্থাপন করেছে। ডিজিটাল বাংলাদেশের ধারণা এখন বিশ্বব্যাপী আলোচিত হচ্ছে। আমরা আশা করি স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে বাংলাদেশ এক্ষেত্রে আরও অগ্রগতি সাধন করবে।’

‘লেখক বলছি’ অনুষ্ঠানে নিজেদের নতুন প্রকাশিত গ্রন্থ বিষয়ে আলোচনায় অংশ নেন আকিমুন রহমান, আনিসুল হক, রাহাত মিনহাজ, মাহবুব ময়ুখ রিশাদ এবং চাণক্য বাড়ৈ।

সন্ধ্যায় বাংলা একাডেমিতে অনুষ্ঠিত হয় আবৃত্তি অনুষ্ঠান। অনুষ্ঠানে আবৃত্তি করেন আবৃত্তিশিল্পী হাসান আরিফ এবং মাহিদুল ইসলাম।

উল্লেখ্য, আজ মেলা শুরু হবে সকাল ১১টা থেকে। চলবে রাত নয়টা পর্যন্ত। আজকের সকালকে গ্রন্থমেলায় ঘোষণা করা হয়েছে শিশুপ্রহর। শিশুপ্রহর শুরু হবে সকাল ১১টা থেকে চলবে দুপুর একটা পর্যন্ত। এখানে থাকবে সংগীত প্রতিযোগিতার চূড়ান্ত নির্বাচন। এছাড়াও থাকবে বিকেল চারটায় বাংলা একাডেমিতে অনুষ্ঠিত হবে কবি নীরেন্দ্রনাথ চক্রবর্তীর শ্রদ্ধাঞ্জলি শীর্ষক আলোচনা অনুষ্ঠান। অনুষ্ঠানের সভাপতিত্ব করবেন অধ্যাপক সৈয়দ আকরম হোসেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড