• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

গ্রন্থমেলার দিনলিপি (১৩ ফেব্রুয়ারি)

  অধিকার ডেস্ক    ১৪ ফেব্রুয়ারি ২০১৯, ১১:২৯

ছবি
ছবি : দৈনিক অধিকার

অমর একুশে গ্রন্থমেলার ১৩তম দিন ছিলো গতকাল (১৩ ফেব্রুয়ারি)। গ্রন্থমেলা শুরু হয় সকাল বিকাল ৩টা থেকে। চলতে থাকে রাত নয়টা পর্যন্ত। প্রতিদিনের মতো গ্রন্থমেলায় গতকালও নতুন বই এসেছে ১৭২টি।

মেলার ১৩তম দিনে পাঠকদের ভিড় ছিলো লক্ষ্যণীয়। পরিচিত লেখকদের পাশাপাশি প্রিয় লেখকদের বই সংগ্রহ করতে দেখা যায় পাঠকদের।

গতকাল গ্রন্থমেলায় আসা গ্রন্থগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো শাহান আরা জাকিরের শিশুতোষ গল্প ‘পিঁপড়ার চাকরি ছাঁটাই’। বাকী আব্দুল্লাহের গল্পগ্রন্থ ‘অচেনা জনপদ’। রামেন্দু মজুমদারের প্রবন্ধ ‘বুদ্ধিজীবীর দায় ও অন্যান্য’। সালেক খোকনের মুক্তিযুদ্ধভিত্তিক গ্রন্থ ‘১৯৭১ যাঁদের ত্যাগে এলো স্বাধীনতা’। রাজীব সরকারের প্রবন্ধ সংকলন ‘সাহিত্য-ভাবনায় সেকাল একাল’। অঞ্জন শরীফের ছড়া গ্রন্থ ‘ফুলপরীদের সাথে’। দন্ত্যস রওশনের কিশোর সাহিত্য ‘ছোট রাজা’।

এছাড়াও এসেছে গল্পগ্রন্থ ২৬টি। উপন্যাস ২৭টি। প্রবন্ধ ১৭টি। কাব্যগ্রন্থ ৬৩টি। ছড়া গ্রন্থ ২টি। শিশুতোষ গ্রন্থ ৭টি। মুক্তিযুদ্ধভিত্তিক গ্রন্থ ২টি। বিজ্ঞানভিত্তিক গ্রন্থ ১টি। জীবনীমূলক গ্রন্থ ৩টি। ভ্রমণমূলক গ্রন্থ ৪টি’সহ অন্যান্য গ্রন্থ।

গতকাল বিকাল চারটায় গ্রন্থমেলায় অনুষ্ঠিত হলো কবি রফিক আজাদের শ্রদ্ধাঞ্জলি শীর্ষক আলোচনা অনুষ্ঠান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কথাসাহিত্যিক রশীদ হায়দার। আলোচনা অনুষ্ঠানে অংশগ্রহণ রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক বিশ্বজিৎ ঘোষ, কবি অসীম সাহা, কবি ফারুক মাহমুদ এবং কবি জাফর আহমদ রাশেদ।

সভাপতির বক্তব্যে কবি রফিক আজাদ সম্পর্কে রশীদ হায়দার বলেন, ‘রফিক আজাদ মানেই জীবন, তারুণ্য এবং সুন্দরের প্রতি পক্ষপাত। তাঁর মতো বিশুদ্ধ কবির আবির্ভাব বাংলাদেশের কবিতার জগতকে করেছে ঋদ্ধ। কবিসত্তার বাইরে তাঁর ব্যক্তিসত্তাও ছিল সমান আকর্ষণীয়। ব্যক্তিগতজীবনে তাঁর মতো দেশপ্রেমিক, বন্ধুবৎসল, উদার-মানবিক মানুষের সন্ধান পাওয়া সত্যিই কঠিন ব্যাপার। তিনি বলেন, বাংলা একাডেমি রফিক আজাদের সাতাত্তরতম জন্মবার্ষিকীতে তাঁকে স্মরণের আয়োজন করে কবিতাপ্রেমী ও সাহিত্যানুরাগী সকলের কৃতজ্ঞতাভাজন হয়েছে।’

লেখক বলছি অনুষ্ঠানে নিজেদের নতুন প্রকাশিত গ্রন্থ বিষয়ে আলোচনায় অংশ নেন শহীদ ইকবাল, মণিকা চক্রবর্তী, সঞ্জীব পুরোহিত, ফারুক সুমন এবং আহম্মেদ শরীফ।

সন্ধ্যায় বাংলা একাডেমিতে অনুষ্ঠিত হয় আবৃত্তি অনুষ্ঠান। অনুষ্ঠানে আবৃত্তি করেন আবৃত্তিশিল্পী রফিকুল ইসলাম এবং নাসিমা খান বকুল।

উল্লেখ্য, আজ আজ বিকেল চারটায় বাংলা একাডেমি গ্রন্থমেলায় অনুষ্ঠিত হবে ডিজিটাল বাংলাদেশে বাংলা ভাষা, সাহিত্য ও বিজ্ঞানভাবনা শীর্ষক আলোচনা অনুষ্ঠান। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ইয়াফেস ওসমান। এছাড়াও সন্ধ্যায় রয়েছে সন্ধ্যায় রয়েছে কবিকণ্ঠে কবিতাপাঠ, কবিতা-আবৃত্তি ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড