• শুক্রবার, ১৯ জুলাই ২০১৯, ৪ শ্রাবণ ১৪২৬  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন

নতুন বইয়ের বার্তা

গ্রন্থমেলায় সাফওয়ান মাহমুদের ‘পুরাণের ভাঁজে অব্যক্ত আখ্যান’

  অধিকার ডেস্ক    ১১ ফেব্রুয়ারি ২০১৯, ১৩:৩৭

প্রচ্ছদ
ছবি : সাফওয়ান মাহমুদ এবং (প্রচ্ছদ : কাব্যগ্রন্থ ‘পুরাণের ভাঁজে অব্যক্ত আখ্যান’)

অমর একুশে গ্রন্থমেলা-২০১৯-এ ‘পূর্বা প্রকাশনী’ থেকে এসেছে সাফওয়ান মাহমুদের কাব্যগ্রন্থ ‘পুরাণের ভাঁজে অব্যক্ত আখ্যান’। গ্রন্থটির প্রচ্ছদ করেছেন প্রচ্ছদশিল্পী চারু পিন্টু। 

মানুষের মনে কিছু কথা থাকে, কখনো যা বলা হয়ে উঠে না কাউকেই। একান্তে হয়তো নিজের সাথে নিজেই বলে। এই বলা থেকেই কাব্যের ছন্দে নিজেকে দেখা। দেখতে দেখতে মেঠো পথ ধরে যেতে যেতে হঠাৎ হাঁটার গতিও যেন বেড়ে যায়। অথবা আনমনে কোথায় যেন হারিয়ে যায় নিজের অজান্তেই। 

এই হরিয়ে যাওয়ার রাগ, অভিমান, প্রেম, বিরহে ভিন্ন। এই ভিন্ন ভিন্ন কথাগুলোই ‘পুরাণের ভাঁজে অব্যক্ত আখ্যান’ কাব্যগ্রন্থের। যা একান্ত চিন্তার সাথে চিন্তা ঠোকরিয়ে চলে অথচ কোলাহলে সবকিছু সায়ন্ত অথবা ভ্রান্তের জালে আবদ্ধ থাকে। সেখানেই প্রশ্ন উঠে মানুষ কি নিরালায় নিজেকে দিগ্বিজয়ী ভাবে! আত্মঅহমিকায় ভাসে!

সাফওয়ান মাহমুদ। নটরডেম নাট্যদলের তিনি আজীবন সদস্য। ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার এন্ড পারফরমেন্স স্টাডিজ বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর শেষ করেছেন। তার জন্ম বান্দরবনের লামায়। তিন ভাইবোনের মধ্যে তিনি সবার ছোট। অনেকদিন ধরে করে যাচ্ছেন সাহিত্য চর্চা। সেই চর্চা থেকেই ‘পুরাণের ভাঁজে অব্যক্ত আখ্যান’।

উল্লেখ্য, ‘পুরাণের ভাঁজে অব্যক্ত আখ্যান’ কাব্যগ্রন্থটি সাফওয়ান মাহমুদের দ্বিতীয় কাব্যগ্রন্থ। এই গ্রন্থটি পাওয়া যাচ্ছে অমর একুশে গ্রন্থমেলার পূর্বা প্রকাশনীর ৪১৩ নং স্টলে। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড