• বুধবার, ২৪ এপ্রিল ২০১৯, ১১ বৈশাখ ১৪২৬  |   ২৭ °সে
  • বেটা ভার্সন

জিয়াউর রহমান শোনালেন তার নতুন বই ‘নির্বাচিত গানকবিতা’র কথা

  শব্দনীল ০৯ ফেব্রুয়ারি ২০১৯, ১৬:৫১

প্রচ্ছদ
ছবি : দৈনিক অধিকার

বাংলা সংগীতাঙ্গনে ‘শিরোনামহীন’ প্রায় তিন দশক ধরে ক্লাসিকাল রক, প্রোগ্রেসিভ রক এবং ফোক ধাঁচের সংগীতের মূর্ছনার মাধ্যমে সংগীতপ্রেমীদের বিভোর করে রেখেছেন। শুধু কী তাই! এই রক ব্যান্ড সুরে-সংগীতে যতটা মুগ্ধতা ছড়িয়েছে তার চেয়েও বেশি গানের কথায় বিমোহিত করেছে শ্রোতাদের। তাই শিরোনামহীন ব্যান্ডের প্রতিটি গানই মানুষের মুখে মুখে ফেরে কবিতার মতো করে।

অমর একুশে গ্রন্থমেলা-২০১৯-এ ‘সব্যসাচী প্রকাশনী’ থেকে শিরোনামহীনের প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের লেখা ২৯টি কবিতা নিয়ে গতকাল (৮ ফেব্রুয়ারি) প্রকাশিত হয়েছে কাব্যগ্রন্থ ‘নির্বাচিত গানকবিতা’। এই গ্রন্থটিতে স্থান পেয়েছে ‘জাহাজী’, ‘ক্যাফেটেরিয়া’, ‘হাসিমুখ’, ‘বুলেট কিংবা কবিতা’ মতো শিরোনামহীনের জনপ্রিয় গানগুলোও।

বইটি সম্পর্কে জিয়াউর রহমান দৈনিক অধিকারকে বলেন, ‘শিরোনামহীন ত্রিশ বছর ধরে যে গানগুলো গেয়েছে তারই প্রতিফলন এটি। এখানে শিরোনামহীনের প্রকাশিত গানগুলোই আছে। তবে যে গানগুলো অপ্রকাশিত হয়ে আছে সেগুলোও শিরোনামহীন প্রকাশ করবে। কারণ আমি বিশ্বাস করি আমার নিজস্ব সত্তা নিয়ে আলাদাভাবে কোনো কাজই করিনি। যা কিছু করেছি সেটা শুধু মাত্র শিরোনামহীনের জন্য। শিরোনামহীনের বাহিরে ব্যক্তি জিয়াউর রহমানের কোনো অস্তিত্ব নাই।’