• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯, ৫ আশ্বিন ১৪২৬  |   ২৮ °সে
  • বেটা ভার্সন

গ্রন্থমেলার খবর

সপ্তাহের শেষদিনে গ্রন্থমেলার হালচাল

ছবি
ছবি : গ্রন্থমেলায় উৎসুক বইপ্রেমীদের ভিড়

অমর একুশে গ্রন্থমেলার সপ্তম দিন ছিলো গতকাল (৭ ফেব্রুয়ারি)। অন্যান্য কর্মদিবসের মতো গ্রন্থমেলা শুরু হয় বিকাল তিনটা থেকে। চলতে থাকে রাত নয়টা পর্যন্ত। গতকালও নতুন বই এসেছে  ১৬১টি।

মেলার সপ্তম দিনে পাঠকদের ভিড় ছিলো লক্ষ্যণীয়। পরিচিত লেখকদের পাশাপাশি প্রিয় লেখকদের বই সংগ্রহ করতে দেখা যায় পাঠকদের।

গতকাল গ্রন্থমেলায় আসা গ্রন্থগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো, আবুল হোসেন আজাদের শিশুতোষ গ্রন্থ ‘পথ হারালো ফড়িংছানা’। বিবেকানন্দ দাসের কাব্যগ্রন্থ ‘তোমার থেকে মুখ ফিরিয়ে নিয়েছি হে সুন্দর’। অনুবাদক মোকারম হোসেনের ‘প্যারাডাইজ লস্ট’। ডা. পিসি মজুমদারের ‘মানবাধিকারের বিশ্ব ঘোষণা ও পবিত্র লঘু পরিবেশ সচেতনতা’। আনিসুল হকের রম্যরচনা ‘বাছাই গদ্যকার্টুন’সমূহ।

এছাড়াও এসেছে গল্পগ্রন্থ ২১টি, উপন্যাস ২৮টি, প্রবন্ধ ২টি, কবিতাগ্রন্থ ৫৩টি, গবেষণামূলক গ্রন্থ ৩টি, শিশুতোষগ্রন্থ ৭টি, মুক্তিযুদ্ধভিত্তিক গ্রন্থ ৩টি’সহ অনেক গ্রন্থ।

গতকাল বিকেল চারটায় গ্রন্থমেলায় অনুষ্ঠিত হয় ভাষাবিজ্ঞানী মুহম্মদ আবদুল হাই এর জন্মশতবর্ষ শ্রদ্ধাঞ্জলি শীর্ষক আলোচনা অনুষ্ঠান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কবি মুহম্মদ নূরুল হুদা। আলোচনা অনুষ্ঠানে অংশগ্রহণ করেন ড. সৌমিত্র শেখর, অধ্যাপক মনিরুজ্জামান, শহীদ ইকবাল এবং তারিক মনজুর। 

সভাপতির বক্তব্যে মুহম্মদ নূরুল হুদা বলেন, ‘মুহম্মদ আবদুল হাই বাংলা সাহিত্য এবং বাঙালি সংস্কৃতির নিষ্ঠ সাধকপুরুষ। বাংলা ভাষা ও সাহিত্যের গবেষণাধারায় তাঁর অবদান কখনও বিস্মৃত হবার নয়। তিনি নিজে যেমন একজন পুরোধা লেখক ছিলেন তেমনি দীর্ঘদিনের শিক্ষকতা এবং শাশ্বত-সাধনার মধ্য দিয়ে জ্ঞানচর্চার অসামান্য পরম্পরা সৃষ্টি করেছেন। জন্মশতবর্ষে তাঁকে নিয়ে আরও অনেক আলোচনা ও বিশ্লেষণ হওয়া প্রয়োজন।’ 

আজ শুক্রবার (৮ ফেব্রুয়ারি) বইমেলার অষ্টম দিন। আজ মেলা শুরু হবে সকাল ১১টা থেকে। চলবে রাত নয়টা পর্যন্ত। আজকের সকালকে গ্রন্থমেলায় ঘোষণা করা হয়েছে শিশুপ্রহর। শিশুপ্রহর শুরু হবে সকাল ১১টা থেকে চলবে দুপুর একটা পর্যন্ত। এখানে থাকবে শিশু-কিশোরদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড