• বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ১৬ আষাঢ় ১৪২৯  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

প্রকাশিত হলো জাহাঙ্গীর হোসেনের ‘শব্দের প্রচ্ছদ ইন্তেকাল’

  নিজস্ব প্রতিবেদক

০৩ মার্চ ২০২২, ১৩:০৯
শব্দের প্রচ্ছদ ইন্তেকাল
শব্দের প্রচ্ছদ ইন্তেকাল বইয়ের প্রচ্ছদ

অমর একুশে বইমেলা-২০২২ এ প্রকাশিত হয়েছে কবি জাহাঙ্গীর হোসেনের প্রথম কাব্যগ্রন্থ ‘শব্দের প্রচ্ছদ ইন্তেকাল’। জীবিকার সন্ধানে বৈষয়িক হলেও কবি জাহাঙ্গীর হোসেন ভেতরে ভেতরে লালন করতেন এক কাব্যিক মন। জীবনের ঘটনাগুলোকে তিনি সাজিয়ে রাখার চেষ্টা করতেন কবিতার পঙক্তিমালায়।

এ বিষয়ে কবি নিজেই বলেছেন, আমি যখন কলম ধরি, তখন জীবনকে আমি তার মতো করে দেখি, আমার মতো করে নয়।

প্রথম গ্রন্থ প্রকাশের অনুভূতি সম্পর্কে জানতে চাইলে কবি জানান, বইটি প্রকাশ করার জন্য আমার যে অনুভূতি কাজ করেছে তা যদি সবার মাঝে ছড়িয়ে দিতে পারি তবেই আমার স্বার্থকতা। আমার এ জনমের আবেগ এই বইটিতে দিতে চেষ্টা করেছি। বইয়ের প্রতিটি লাইনকে ভেঙে ভেঙে পড়লে পাঠকরা আশাকরি বুঝতে পারবেন। আমার চাওয়া সবাই বইটি পড়ুক কারণ, আমার একান্ত নিজের বলার ঢঙে আমি কবিতাগুলো ফুটিয়ে তুলতে চেষ্টা করেছি।

বইটি সম্পাদনা করেছেন ‘কবিতায় এপার ওপার’ এর সম্পাদক হিসেবে খ্যাত সম্পাদক সাদেক সরওয়ার।

তিনি বলেন, তরুণ লেখকদের লেখায় এখন বৈচিত্র্য আসছে। গৎবাঁধা কিছু বিষয়ে আটকে না থেকে তারা এখন কবিতার ভাবটুকু ছড়িয়ে দিতে চাইছে। সেদিক থেকে কবি জাহাঙ্গীর হোসেন বেশ প্রাণবন্ত। উনি ওনার লেখায় এমন কিছু বিষয় তুলে এনেছেন যা একইসঙ্গে পাঠকদের বিস্মিত ও মুগ্ধ করবে বলেই আমার বিশ্বাস।

কাব্যগ্রন্থটির ভূমিকা লিখেছেন জন-নন্দিত কবি নির্মলেন্দু গুণ। তিনি ভূমিকায় বলেন, কবির বাস্তববাদী আত্মঘোষণা কীভাবে, কতোটা সত্যরূপে ফুটে উঠেছে তা জানার জন্যই তরুণ কবি জাহাঙ্গীর হোসেনের কবিতা আমাদের পাঠ করা উচিত। কবি জাহাঙ্গীর হোসেনের প্রথম কাব্যগ্রন্থ প্রকাশের এই আনন্দলগ্নে আমি তাকে আন্তরিক অভিনন্দন ও শুভকামনা জানাচ্ছি।

পরিশেষে এটুকু বলাই যায়, ভিন্ন রকম কবিতার স্বাদ পাঠকগণ পাবেন এই বইটি পড়লে এবং কিছু ক্ষেত্রে নিজেদের জীবনের কথামালার প্রতিচ্ছবিও খুঁজে পেতে পারেন।

অন্যরকম এই কাব্যগ্রন্থটি প্রকাশ করেছে ‘অন্যধারা’ প্রকাশনী। বইটির মোড়ক মূল্য ধরা হয়েছে ২৫০ টাকা।

ওডি/নিমি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড