• রোববার, ০৪ ডিসেম্বর ২০২২, ১৯ অগ্রহায়ণ ১৪২৯  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

বইমেলায় প্রকাশিত খালিদ ফেরদৌসের ‘ইরানি মেয়ে’

  নিজস্ব প্রতিবেদক

০৩ মার্চ ২০২২, ১০:০৪
ইরানি মেয়ে
ইরানি মেয়ে বইয়ের প্রচ্ছদ

অমর একুশে বইমেলা ২০২২-এ প্রকাশিত হলো খালিদ ফেরদৌস রচিত উপন্যাস ‘ইরানি মেয়ে’। বইটির মোড়ক উন্মোচন করেন লে. কর্নেল আমীর হোসেন ভুইয়া, অধ্যক্ষ গাজীপুর ক্যান্টনমেন্ট কলেজ, ড. মুমিত আল রশিদ, সহযোগী অধ্যাপক, ঢাকা বিশ্ববিদ্যালয়।

এ পর্যন্ত লেখকের ৬টি উপন্যাস প্রকাশিত হলেও ইরানি মেয়ে তার প্রথম দীর্ঘ কলেবরের প্রথম উপন্যাস।

উপন্যাসটি সম্পর্কে লেখক বলেন, মানুষের জীবনের চাপা মনোমিতালি (সাইলেন্স রোমান্স), স্নেহাসিশ মাতৃমমতার বহির্নোঙরে কল্পকাহিনীর মোড়কে মুড়ে নিগূঢ় সত্য ও রূঢ় বাস্তবতার গল্প বলেছি। ‘ইরানি মেয়ে’ তেমনই একটি উপন্যাস যেখানে গল্পের পটে পটে আছে পারস্যগাঁথা। এখানে বাংলাদেশ ও বিশ্ব ইতিহাস, ঐতিহ্য, ধর্ম ও ধর্মীয় গোঁড়ামি, মানবতা, জীবনদর্শনসহ হরেক রকম তথ্য-ঘটনা উপস্থাপন করা হয়েছে।

‘ইরানি মেয়ে’ উপন্যাসে রাজনীতি মূল উপজীব্য না হলেও গল্পের ফাঁকফোকর দিয়ে বারবার উঁকিঝুঁকি দিয়েছে রাজনৈতিক রূপ-রূপালি ও ধূসর রদবদল। ইরানি মেয়ে উপন্যাসে নানা অজানা মানসিক রোগের স্বরূপ ও রহস্য উন্মোচন করা হয়েছে। যা মন নিয়ে যাদের টানপোড়েন তাদের নানা জিজ্ঞাসার জবাব দেবে।

উপন্যাস সম্পর্কে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের সহযোগী অধ্যাপক ড. মুমিত আল রশিদ বলেন, লেখক উপন্যাসটিতে পারস্য বিষয়ক তথ্য-ইতিহাস সন্নিবেশিত করে অসাধারণ লিখেছেন। একরাশ মুগ্ধতা নিয়ে বইটি পড়েছি।

বিশিষ্ট কবি ও প্রাবন্ধিক পিয়াস মজিদ উপন্যাসটি সম্পর্কে বলেন, ইরানি মেয়ে দারুণ একটি উপন্যাসের নাম। অল্পসময়ে যতটুকু পড়েছি তাতে আমি বিমোহিত হয়েছি।

লেখক বলেছেন, উপন্যাসটি তার দীর্ঘ তিন বছরের শ্রম, সাধনা, গবেষণা ও অনুসন্ধানের সুদীর্ঘ পাঠ ও অভিসন্দর্ভ। বইটি পড়লে পাঠক-পাঠিকারা সাহিত্যরস ও জ্ঞান আচ্ছাদন করতে পারবেন।

বইটি প্রকাশ করেছে দাঁড়িকমা প্রকাশনী। অমর একুশে বইমেলার ১৪৮ নং স্টলে পাওয়া যাবে এই বইটি।

ওডি/নিমি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড