• রোববার, ০৩ জুলাই ২০২২, ১৯ আষাঢ় ১৪২৯  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

বইমেলায় সাকার মুস্তাফার দুটি বই প্রকাশিত

  নজরুল বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

২৭ ফেব্রুয়ারি ২০২২, ১৫:৫৫
সাকার মুস্তাফা
সাকার মুস্তাফা (ছবি : সংগৃহীত)

অমর একুশে গ্রন্থমেলা-২০২২ এ জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ফোকলোর বিভাগের সহকারী অধ্যাপক ও বিভাগীয় প্রধান সাকার মুস্তাফার গবেষণাধর্মী ২টি বই প্রকাশিত হয়েছে। পৃথক প্রকাশনী থেকে প্রকাশিত গ্রন্থ দুটি হলো ‘মধ্যযুগের কবি কৃষ্ণদাস বিরচিত পুথিকাব্য : স্বরূপ বর্ণনা’ এবং ‘মালাকার সম্প্রদায় ও শোলাশিল্প’।

‘মালাকার সম্প্রদায় ও শোলাশিল্প’ বই সম্পর্কে ভারতের কল্যাণী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. অসীমানন্দ গঙ্গোপাধ্যায় বলেন, নিবিড় ক্ষেত্র সমীক্ষাকেন্দ্রিক গবেষণাধর্মী গ্রন্থটি নিঃসন্দেহে বাংলার লোকশিল্প চর্চায় একটি উজ্জ্বল সংযোজন। গবেষক সাকার মুস্তাফা গ্রন্থের দ্বিতীয় অধ্যায়ে গবেষণার পদ্ধতি, তথ্য সংগ্রহ ও বিশ্লেষণ সম্পর্কে যে বিস্তারিত ধারণা দিয়েছেন, তা যেমন তার গ্রন্থটিকে বিজ্ঞান ভিত্তির ওপর দাঁড় করিয়েছে, তেমনি ভবিষ্যতের গবেষকদের কাছেও তা গবেষণার পথপ্রদর্শক হয়ে থাকবে। লোকশিল্পকলার মধ্যে শোলাশিল্পকে আমরা সচরাচর ফোক ক্রাফটের অন্তর্ভুক্ত করি। বাংলার মালাকার সম্প্রদায়ের শিল্পীরা ঐতিহ্য পরম্পরায় অসামান্য নান্দনিক দক্ষতায় তাদের শিল্পকর্মে কারুত্বের সঙ্গে চারুত্বের যে সমন্বয় সৃজন করেন তা যেমন দৃষ্টিনন্দন তেমনি মনোমুগ্ধকর। এ সম্পর্কে তন্বিষ্ট আলোচনা করেছেন লেখক তার গ্রন্থে।

আদর্শ প্রকাশনী (স্টল ৩৩৩-৩৩৬) থেকে প্রকাশিত গ্রন্থটির মূল্য ২০০টাকা।

অন্য দিক, ‘মধ্যযুগের কবি কৃষ্ণদাস বিরচিত পুথিকাব্য : স্বরূপ বর্ণনা’ গ্রন্থটি মূলত শ্রীচৈতন্য ও তার পার্ষদদের পরিচয় ও পরম্পরা নির্ভর। সেকালের কীর্তন সম্পর্কেও ধারণা পাওয়া যাবে এই পুথিকাব্যে। ১২০৪ সালে রচিত এই পুথির মধ্যে লিপির ধরন, বাংলা বানান ও কাব্যগুণের নানাবিধ পরিচয় পাওয়া যায়। গবেষক পুথিটির প্রাচীন পাঠের পাশাপাশি, আধুনিক পাঠের সন্নিবেশ ঘটিয়েছেন। একই সঙ্গে সমগ্র কাব্যের দীর্ঘ পর্যালোচনা করেছেন- যা পাঠকের জন্য স্বরূপ বর্ণনা কাব্যের প্রবেশদ্বার বলা যায়।

গ্রন্থটি প্রকাশ করেছে উৎস প্রকাশন (স্টল ১৫১-১৫২), শুভেচ্ছামূল্য ২২০টাকা।

ওডি/নিমি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড