• শুক্রবার, ২৯ মে ২০২০, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৭  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

গ্রন্থমেলায় সাইদি সাদ্দামের ‘নাকফুল’

  নিজস্ব প্রতিবেদক

২৫ ফেব্রুয়ারি ২০২০, ১৬:১৩
একুশে গ্রন্থমেলা
‘নাকফুল’ বইয়ের প্রচ্ছদ (ছবি : সংগৃহীত)

ভাষার মাস ফেব্রুয়ারির শুরুতেই বই প্রেমীদের হৃদয়ের খোরাক যোগায় একুশে গ্রন্থমেলা। ইতোমধ্যেই বইপ্রেমী মানুষের বিপুল স্রোত আর পদচারণায় মুখরিত হয়ে উঠেছে বাংলা একাডেমির প্রাঙ্গণ। আর মাত্র কয়েকদিন। 

বইপ্রেমী মানুষের সঙ্গে যোগ হয় তারুণ্যের বিপুল সমাগম, আবেগ আর উচ্ছ্বাস। স্রোতের ন্যায় আছড়ে পড়া মানুষের ঢেউ থেকে কেউ গ্রন্থমেলায় খুঁজে নেয় গল্পের সমাহার, কেউবা খুঁজে নেয় কবিতার শব্দে নিজের অস্তিত্ব, অথবা কেউবা ডুব দেয় উপন্যাসসহ নানা বইয়ের ভালোবাসায়।

এসব মানুষের হৃদয়ের খোরাক জোগাতে এবারের একুশে গ্রন্থমেলায় সাড়া ফেলেছে ঢাকা কলেজের গণিত বিভাগের শিক্ষার্থী দেলোয়ার সাইদি সাদ্দামের কবিতার বই ‘নাকফুল’। দেলোয়ারের লেখা এই কাব্যগ্রন্থটি গ্রন্থমেলার ইছামতি পাবলিকেশনের ৪৩৭/৩৮ নম্বর স্টলে পাওয়া যাচ্ছে। একুশে বইমেলায় এটি তার দ্বিতীয় বই।

বই নিয়ে দীর্ঘ আলাপচারিতায় দেলোয়ার সাইদি সাদ্দাম জানান, ‘নাকফুল’ কাব্যগ্রন্থটি কবিতার এক নিপুণ প্যাকেজ। এখানে যেমন সমাজের নানা অসঙ্গতি ফুটে উঠেছে ‘আমাদের বিচরণক্ষেত্র’, ‘বিভেদহীন শ্রম’, ‘স্বাধীনতা একটি ভুল ডাক’, কবিতাগুলোর মাধ্যমে। তেমনি ‘নাকফুল’, ‘খোঁপার অন্ধকার’, ‘তুমি নামক মাদক’ কবিতাগুলো রোমান্টিক আবহ ও প্রকাশ করে।

আরও পড়ুন : বইমেলায় মাফতুন আলমের ‘তরুণী ও বৃষ্টি’ 

তিনি আরও জানান, আবার ‘বিচ্ছেদের পর’, ‘দেয়াল পেরুনো দীর্ঘশ্বাস’, ‘ঈশ্বর ও প্রতারক’, ‘আমি কিংবা তুমি’ কবিতাগুলো নাট্য সংলাপের মতো ভাঙা হৃদয়ের প্রলেপ হতে পারে। সাবলীলভাবে কবিতায় একের পর এক গল্প জানান দিয়েছে হৃদয়ের অতৃপ্তি। একটু গভীরেই প্রবেশ করলে শোনা যায় সে গল্পগুলো। প্রত্যেকটি কবিতা শব্দের এক নিপুণ কারুকাজ প্রকাশ করে।

প্রসঙ্গত, ২০১৯ সালের গ্রন্থমেলায় দেলোয়ার সাইদি সাদ্দামের প্রথম গল্পগ্রন্থ ‘শিশির’ প্রকাশিত হয় যা পাঠকদের মাঝে ব্যাপক সাড়া পেয়েছে।

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড