• বৃহস্পতিবার, ০৪ জুন ২০২০, ২১ জ্যৈষ্ঠ ১৪২৭  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

বইমেলায় মাফতুন আলমের ‘তরুণী ও বৃষ্টি’

  নিজস্ব প্রতিবেদক

২৫ ফেব্রুয়ারি ২০২০, ১৬:০৫
কবিতার বই
মাফতুন আলমের ‘তরুণী ও বৃষ্টি’ (ছবি : সম্পাদিত)

অমর একুশে গ্রন্থমেলা-২০২০ এ বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের (বুটেক্স) প্রাক্তন ছাত্র ও কবি মাফতুন আলমের লেখা কবিতার বই ‘তরুণী ও বৃষ্টি’ প্রকাশিত হয়েছে। বইমেলার ৫৪৭-৫৪৮ নম্বর স্টলে বইটি পাওয়া যাবে।

অ্যাকাডেমিক প্রেস অ্যান্ড পাবলিশার্স (এপিপিএল) প্রকাশিত এ কাব্যগ্রন্থে মহান মুক্তিযুদ্ধ, দেশপ্রেম, মানবপ্রেম, প্রকৃতিপ্রেম, সামাজিক বৈষম্য ও সমস্যাদি উপজীব্য করা হয়েছে। এই কবিতাসমূহে কবি তার অনুভব, চিন্তা, ব্যঞ্জনা ছড়িয়ে দিয়েছেন নিবিড়ভাবেই। ‘তরুণী ও বৃষ্টি’ কাব্যগ্রন্থটিতে বিষয় ভিন্নতায় একটি স্বাতন্ত্র্য ধারা সৃষ্টি করতে তিনি সচেষ্ট থেকেছেন।

কাব্যগ্রন্থের ব্যাপারে কবি মাফতুন আলম বলেন, ‘আমার কাব্যগ্রন্থ তরুণী ও বৃষ্টির বৈশিষ্ট্য হলো বিষয় ভিন্নতা যা বুটেক্স উপাচার্য মুখবন্ধতে উল্লেখ করেছেন। পাঠক এসব কবিতার মাধ্যমে শুধু প্রেম দ্রোহ নয়, বরং সামাজিক সমস্যা, রাষ্ট্রীয় নানা টানাপোড়েন ও মহান মুক্তিযুদ্ধের বিষয়াদি পাবে।’

কবি মাফতুন আলমের প্রথম কাব্যগ্রন্থ ‘তরুণী ও বৃষ্টি’। এছাড়া প্রকাশিতব্য প্রথম গল্পগুচ্ছ ‘গহীনে শিকার’ ও দ্বিতীয় কাব্যগ্রন্থ ‘পরাগায়ন’ পাওয়া যাবে আগামীতে।

কবি মাফতুন আলম বগুড়া জেলার নশতপুরের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তার বাবা এম আজগর আলী ছিলেন একজন বিশিষ্ট শিক্ষানুরাগী, সমাজসেবক এবং মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক।

আরও পড়ুন : গ্রন্থমেলায় তামজীদের প্রথম কাব্যগ্রন্থ ‘তুরঙ্গে প্রহর’

মাফতুন আলম তৎকালীন কলেজ অব টেক্সটাইল টেকনোলজি থেকে উচ্চশিক্ষায় শিক্ষিত হয়েছেন। যা বর্তমানে বুটেক্স নামে পরিচিত। তিনি বুটেক্সের ১০তম ব্যাচের ছাত্র ছিলেন।

পেশায় একজন বস্ত্র প্রকৌশলী হলেও সাহিত্যের প্রতি তার বিশেষ ঝোঁক রয়েছে। মূলত মা সাহেরা বানুর কাছ থেকে কথায় কথায় শোনা শোনা গল্প ও কবিতা তাকে সাহিত্যের দিকে মনোনিবেশ করতে উৎসাহিত করে। এতে এক সময় গল্প উপন্যাস পড়া তার নেশায় পরিণত হয়। সাহিত্যপাঠ সহজলভ্য করতে তার প্রয়াত বন্ধু কবি আব্দুল মান্নান সরদারের সঙ্গে গড়ে তুলেছিলেন ইবারতি সাহিত্য সংঘ।

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড