• শনিবার, ০৬ জুন ২০২০, ২৩ জ্যৈষ্ঠ ১৪২৭  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

বইয়ের ফেরিওয়ালার হাতে মাহবুবের গ্রন্থ

  সাহিত্য ডেস্ক

২৫ ফেব্রুয়ারি ২০২০, ১১:১১
ছবি
ছবি : ‘অবলা’ হাতে আতিফ আসাদ

জামালপুর সরিষাবাড়ীর আতিফ আসাদকে কে না চেনে। তার লড়াই সংগ্রামের কথা এখন দেশের অনেকেই জানে। রাজমিস্ত্রি, রড-মিস্ত্রির কাজ করে তিনি সংসার চালান। এরপরও তিনি চালিয়ে যাচ্ছেন পড়াশোনা। এবার ভর্তি হয়েছেন অনার্স ১ম বর্ষে জামালপুরের সরকারি আশেক মাহমুদ কলেজ উদ্ভিদবিজ্ঞান বিষয়ে।

তাদের পরিবারের আর্থিক অবস্থা ভালো না হওয়ায় তার পক্ষে পড়ালেখা চালিয়ে যাওয়া সম্ভব ছিল না। শুধুমাত্র পড়াশোনার খরচ চালিয়ে যাওয়ার সামর্থ্য তার পরিবারের ছিল না। পড়ালেখা করার জন্য তাকে উপার্জনের জন্য কিছু না কিছু করতেই হতো। তাই পড়ালেখার পাশাপাশি তিনি ধান কাটা, বার্নিশ করা, রাজমিস্ত্রির কাজ শুরু করেন। এই সমস্ত কাজ করতে গিয়ে তার অন্তরাত্মা কেঁপে ওঠে। পড়ালেখা করার তৃষ্ণায় তার মন কাঁদতে থাকে। শুধু নিজে পড়াশোনা করে তিনি ক্ষান্ত হতে পারেননি। তিনি চাচ্ছিলেন সকলের পড়াশোনার জন্য কিছু একটা করার। মানুষের কাছে বইয়ের আলো পৌঁছে দিতে ব্যাকুল হয়ে যান তিনি। নিজের বাড়িতেই তিনি শুরু করেন একটি পাঠাগারের কাজ। নিজ বড় ভাইয়ের নামে পাঠাগারের নাম রাখেন- মিলন স্মৃতি পাঠাগার।

মানুষের বাড়ি গিয়ে নিজ দায়িত্বে বই দিয়ে আসেন। সেই আতিফ আসাদ ২৩ ফেব্রুয়ারি এসেছিলেন ঢাকার অমর একুশে গ্রন্থমেলায়। আসাদের হাতে নিজের লেখা ‘অবলা’ বইসহ বেশকিছু বই তুলে দেন তরুণ সাহিত্যিক মাহবুব নাহিদ। পাঠাগারের জন্য তার দেওয়া বই হয়তো বড় কিছু নয় তবে নিজেকে সৌভাগ্যবান বলে মনে করেন মাহবুব নাহিদ। আতিফ আসাদের বইয়ের আলো সারাদেশে ছড়িয়ে পড়বে বলে স্বপ্ন দেখেন মাহবুব নাহিদ।

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড