• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

গ্রন্থমেলার শিশুপ্রহরে শিশু-কিশোরদের পুরস্কার প্রদান

  সাহিত্য ডেস্ক

২৩ ফেব্রুয়ারি ২০২০, ০৯:৪৪
ছবি
ছবি : শিশুকিশোর চিত্রাঙ্কন, আবৃত্তি ও সঙ্গীত প্রতিযোগিতার পুরস্কার প্রদান

অমর একুশে গ্রন্থমেলার ২১তম দিন ছিল ২২ ফেব্রুয়ারি (শনিবার)। সরকারি ছুটি থাকায় গ্রন্থমেলা শুরু হয় সকাল ১১টা থেকে এবং চলতে থাকে রাত ৯টা পর্যন্ত। মেলার সকাল ছিল শিশুপ্রহর। শিশুপ্রহরে বাংলা একাডেমির আয়োজিত শিশুকিশোর চিত্রাঙ্কন, আবৃত্তি ও সঙ্গীত প্রতিযোগিতার পুরস্কার প্রদান করা হয়।

একুশে উদযাপনের অংশ হিসেবে শিশু-কিশোর চিত্রাঙ্কন, আবৃত্তি ও সঙ্গীত প্রতিযোগিতায় বিজয়ী শিশু-কিশোরদের পুরস্কার প্রদান করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব আসাদুজ্জামান নূর এমপি। সভাপতিত্ব করেন বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বাংলা একাডেমির সচিব (ভারপ্রাপ্ত) অপরেশ কুমার ব্যানার্জী, অমর একুশে গ্রন্থমেলার সদস্য-সচিব ড. জালাল আহমেদ-সহ সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে আসাদুজ্জামান নূর এমপি বলেন, ‘প্রতিটি শিশুর ভেতরেই সৃষ্টিশীল প্রতিভা লুকিয়ে আছে। অভিভাবকদের দায়িত্ব হবে শিশুর এই প্রতিভা বিকাশের জন্য সুন্দর ও অনুকূল পরিবেশ তৈরি করা।’

সভাপতির বক্তব্যে হাবীবুল্লাহ সিরাজী বলেন, ‘আমরা যদি আমাদের সন্তানদের সাংস্কৃতিক কর্মকাণ্ডের সঙ্গে সম্পৃক্ত রাখতে পারি তাহলে তারা ভবিষ্যতে সুনাগরিক হিসেবে প্রতিষ্ঠিত হবে এবং বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাবে।’

শিশু-কিশোর চিত্রাঙ্কন প্রতিযোগিতায় ক-শাখায় প্রথম হয়েছেন আবদুল্লাহ আল সাদ, দ্বিতীয় হয়েছেন ঋষিত শীল ধৃতি এবং তৃতীয় হয়েছেন রুহান আবদুল্লাহ। খ-শাখায় প্রথম হয়েছেন মুনতাকা ইসলাম, দ্বিতীয় হয়েছেন নুজহাত তাসনীম রূপকথা এবং তৃতীয় হয়েছেন এস. এম. আবতাহী নূর। গ-শাখায় প্রথম হয়েছেন নুরুল আফতাব, দ্বিতীয় হয়েছেন আবির রায় চৌধুরী এবং তৃতীয় হয়েছেন আরমান ভূইয়া অর্ক।

শিশু-কিশোর আবৃত্তি প্রতিযোগিতায় ক-শাখায় প্রথম হয়েছেন সুমাইতা নুসাইবা, দ্বিতীয় হয়েছেন ঋদ্ধ হাসান, এবং তৃতীয় হয়েছেন আহ্নাফ বিন জামান। খ-শাখায় প্রথম হয়েছেন যারীন সালসাবিল অর্পা, দ্বিতীয় হয়েছেন নওবা তাহিয়া হোসেন এবং তৃতীয় হয়েছে আব্দুল্লাহ আল হাসান মাহি।

আরও পড়ুন : শেষ সপ্তাহে অমর একুশে গ্রন্থমেলা

শিশু-কিশোর সঙ্গীত প্রতিযোগিতায় ক-শাখায় প্রথম হয়েছেন আফরা আদিলা রিমঝিম, দ্বিতীয় হয়েছেন তানজিম বিন তাজ প্রত্যয় এবং তৃতীয় হয়েছেন ছুওয়াইবা কবির সুনিপুণ বড়ুয়া চৌধুরী। খ-শাখায় প্রথম হয়েছেন তানিশা জাহান নরিকা, দ্বিতীয় হয়েছেন গার্গী ঘোষ এবং তৃতীয় হয়েছেন ত্বাবীব ফাইরুজ রোদশী।

ওডি/এসএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড