• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

বইমেলায় ডাকসুর ‘স্বাধীনতা সংগ্রামে ঢাকা বিশ্ববিদ্যালয়’

  ঢাবি প্রতিনিধি

২১ ফেব্রুয়ারি ২০২০, ১৪:২৫
ডাকসু
‘স্বাধীনতা সংগ্রামে ঢাকা বিশ্ববিদ্যালয়’ বইয়ের প্রচ্ছদ (ছবি : সংগৃহীত)

ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদের (ডাকসু) হাত ধরে অমর একুশে গ্রন্থমেলায় ‘স্বাধীনতা সংগ্রামে ঢাকা বিশ্ববিদ্যালয়’ বইটি প্রকাশিত হতে যাচ্ছে। বইটির সম্পাদক ডাকসুর স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক সাদ বিন কাদের চৌধুরী।

আগামীকাল শনিবার (২২ ফেব্রুয়ারি) বিকাল ৪টায় বইটির মোড়ক উন্মোচন করা হবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ১৭ জন লেখকের বাছাইকরা লেখায় প্রকাশিত এই বইটি বইমেলার ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (১০৪ নম্বর স্টল) ও মাতৃভূমি প্রকাশনীতে (৮০ নম্বর স্টল) পাওয়া যাবে।

বাংলা ভাষা থেকে বাংলাদেশ। আর তার পেছনে ওতপ্রোতভাবে জড়িয়ে আছে প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়। ভাষা আন্দোলন থেকে শুরু করে বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয় যে সকল অবদান রেখেছেন, ‘স্বাধীনতা সংগ্রামে ঢাকা বিশ্ববিদ্যালয়’ বইটিতে সেসব ইতিহাস তুলে ধরা হয়েছে।

বইটির ‘সম্পাদক’ সাদ বিন কাদের চৌধুরী বলেন, ‘স্বাধীনতা সংগ্রামে ঢাকা বিশ্ববিদ্যালয় বইটি আমাদের শিক্ষার্থীদের লেখার একটি অনন্য সংকলন। তাদের অকুণ্ঠ সাড়া ও সমর্থন আমাদের মনে করিয়ে দিয়েছে বর্তমান শিক্ষার্থীরা তাদের ইতিহাস নিয়ে কতটা গর্বিত। অনেকেই বলেন বাংলাদেশের জন্মের পেছনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অনেক অবদান রয়েছে। তবে তাদের অনেকেই জানেন না আসলে কী কী অবদান রয়েছে। বইটিতে সুন্দরভাবে এ সকল বিষয় তুলে ধরা হয়েছে। যা পড়লে যে কেউ শিহরিত হবেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের এই ইতিহাস গর্বের, গৌরবের। এমন একটি বই ডাকসু থেকে প্রকাশিত করতে পেরে গর্ব বোধ করছি। যদিও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস কোনো প্রবন্ধের মধ্যে সীমাবদ্ধ রাখা অসম্ভব। তবুও আমরা চেষ্টা করেছি।’

তিনি বলেন, ‘শিক্ষার্থীদের কাছ থেকে লেখার আহ্বান জানিয়েছিল ডাকসু। তাদের পাঠানো সকল লেখা ছিল খুব চমৎকার। তার মধ্য থেকে আমরা সেরা ১৭ জন লেখকের লেখা বাছাই করে বইটির পূর্ণাঙ্গ রূপ দিয়েছি। আমরা মনে করি স্বাধীনতা সংগ্রামের জীবন্ত আর্কাইভ আমাদের এই বিশ্ববিদ্যালয়ের স্বাধীনতা সংগ্রামকালীন স্মৃতিগুলো সংরক্ষণ করা আমাদেরই দায়িত্ব। আশা করি বইটি পড়ে আপনারা সমৃদ্ধ হবেন।’

আরও পড়ুন : বইমেলায় বুটেক্স শিক্ষার্থী রায়হানের ‘অতঃপর ফিরে আসা’

সাদ বিন কাদের চৌধুরী সম্পাদিত এই বইটির সম্পাদনা পরিষদে ছিলেন ডাকসু সদস্য নজরুল ইসলাম ও ডাকসুর সদস্য রফিকুল ইসলাম সবুজ। বাণিজ্যিকীকরণ রোধে বইটি কোনো প্রকাশনীকে না দিয়ে সরাসরি ডাকসু থেকে প্রকাশনা করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের শতবর্ষে ডাকসুর এমন উদ্যোগে আনন্দিত শিক্ষার্থীরা।

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড