• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

বইমেলায় বুটেক্স শিক্ষার্থী রায়হানের ‘অতঃপর ফিরে আসা’

  নিজস্ব প্রতিবেদক

২০ ফেব্রুয়ারি ২০২০, ১৫:০৪
বুটেক্স
রায়হানের ‘অতঃপর ফিরে আসা’ (ছবি : সংগৃহীত)

অমর একুশে গ্রন্থমেলায় বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের (বুটেক্স) শিক্ষার্থী রায়হান বিন ইসলামের লেখা বই ‘অতঃপর ফিরে আসা’ প্রকাশিত হয়েছে।

তরুণ লেখকদের উৎসাহিত করতে বাংলাদেশ সাহিত্য অঙ্গন আয়োজিত তরুণ লেখক সংবর্ধনা-২০১৯ এ ঢাকা বিভাগ পর্যায়ে শ্রেষ্ঠত্বের প্রমাণ রাখে লেখকের এ বইটি।

‘দি পাথফাইন্ডার পাবলিকেশনস’ প্রকাশিত বইটিতে মূলত সমাজের নানান অসঙ্গতিকে বিভিন্ন আঙ্গিকে চরিত্রায়ন করা হয়েছে। পাঠক উপযোগী করে, গল্প আকারে, অতি সহজ ভাষায় উপস্থাপন করা হয়েছে, পথ হারা মানুষগুলোর পথ ফিরে পাবার ভিন্নধর্মী অভিজ্ঞতার সব গল্প।

এ ব্যাপারে রায়হান বিন ইসলাম বলেন, ‘বইয়ের গল্পগুলোতে পথ হারিয়ে ফেলা মানুষগুলো, তাদের জীবনের কোনো এক পর্যায়ে এসে এমন একটি হোঁচট বা ধাক্কা খায়, যেন সেটি মহান রবের পক্ষ থেকে এক খণ্ড হেদায়াতের আলো হয়ে তাদের জাহিলিয়াতের পথ থেকে সিরাতুল মুস্তাকিমের দিকে ফিরিয়ে আনে।’

তিনি আরও বলেন, ‘মূলত সমাজের নানান অসঙ্গতিপূর্ণ বিষয়বস্তুকে সামনে রেখেই পুরো বইটিকে সাজানো হয়েছে। পুরো বই জুড়েই সবগুলো গল্প, পাঠককে ফিরে আসার এই মেসেজটি বার বার দিতে থাকে। সব মিলিয়ে, আল্লাহর ওপর ভরসা করে, আশা করছি, বইটি পাঠকদের জন্য একটি সুখপাঠ্য হবে। এবং নতুন পাঠকরা বই পড়ার প্রতি আরও বেশি আগ্রহী হয়ে উঠবে। ইনশাআল্লাহ।’

লেখক রায়হান বিন ইসলাম বুটেক্সের ফেব্রিক ইঞ্জিনিয়ারিং বিভাগের ৪২তম ব্যাচের শিক্ষার্থী।

পড়াশোনার পাশাপাশি, লেখালেখি অনেকটাই তার নেশা। তার লেখালেখির মধ্যে গল্প, কবিতা, প্রবন্ধ, নিবন্ধ, সাইন্স ফিকশন, গবেষণামূলক লেখা অন্যতম। এছাড়াও তিনি হাতেখড়ি নামক একটি স্কুল ম্যাগাজিনে নিয়মিত লেখালেখি করেন। বিশ্ববিদ্যালয় সংবাদকর্মী হিসেবে জাতীয় পত্রিকা ‘দৈনিক আমার সময়’ তে কর্মরত আছেন।

আরও পড়ুন : ইবি উপাচার্যের ‘১৯৭১’ বইয়ের মোড়ক উন্মোচন

২০১৭ সালে ‘ইত্তেফাক গ্রুপ’ ও ২০১৮ সালে ‘লেখক মেলা’ সাহিত্য চর্চা কেন্দ্র কর্তৃক আয়োজিত জাতীয় গল্প লেখা প্রতিযোগিতায় পুরস্কার প্রাপ্তি লেখালেখির প্রতি তার উৎসাহ আরও বাড়িয়ে দেয়। বিতার্কিক হিসেবেও তার বেশ সুনাম রয়েছে। সামাজিক নানা কাজে অংশগ্রহণে তার ভূমিকা প্রশংসাযোগ্য। গ্রামের পিছিয়ে পড়া মেধাবী, গরীব শিক্ষার্থীদের কল্যাণার্থে বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থীদের নিয়ে দুটি সামাজিক স্বেচ্ছাসেবী সংগঠন প্রতিষ্ঠা করেছেন।

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড