• মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

বইমেলায় ইবি শিক্ষার্থী মাসুমের ‘শেষ বিকেলের চিঠি’

  ইবি প্রতিনিধি

১৮ ফেব্রুয়ারি ২০২০, ২০:৪৮
ইবি
ইবি শিক্ষার্থী মাসুমের ‘শেষ বিকেলের চিঠি’ (ছবি : সম্পাদিত)

অমর একুশে গ্রন্থমেলা-২০২০ এ ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শিক্ষার্থী মাসুম আলভীর দ্বিতীয় গল্পগ্রন্থ ‘শেষ বিকেলের চিঠি’ প্রকাশিত হয়েছে। এর আগে ২০১৯ সালের গ্রন্থমেলায় ‘জোছনার বসতবাড়ি’ প্রকাশ পায়।

প্রতি বছরের ন্যায় এবারও বইমেলায় কবি, সাহিত্যিক, লেখকরা বই-পিপাসু পাঠকদের খোরাক মিটাতে শত শত নতুন নতুন কবিতা, সাহিত্য, ছোট গল্প, বড় গল্প, উপন্যাসের বইসহ বিভিন্ন রচনা প্রকাশ করছেন।

মাসুম আলভী বিশ্ববিদ্যালয়ের আরবি ভাষা ও সাহিত্য বিভাগের স্নাতক চতুর্থ বর্ষে অধ্যয়নরত। এ গল্পগ্রন্থে তিনি তুলে ধরেছেন- শৈশবের স্মৃতিগুলো কল্পনায় আঁকা খুব সহজে চাওয়া-পাওয়া আর বিশ্বাসের গাঁথনি, যেখানে গড়ে ওঠবে কিছু নিষ্পাপ সম্পর্ক আধুনিক তথ্য প্রযুক্তি আর অপসংস্কৃতি নেশার অন্ধকার ছন্নের মধ্যে প্রাণচঞ্চল। প্রাণবন্ত তারুণ্যের মাঝেই কিছু তরুণ পৃথিবীকে সুন্দর করে সাজানোর দিনরাত স্বপ্ন আঁকে; দুঃখ-বেদনায় সব কিছু ভুলে এক মুহূর্তের জন্য কাছে না পেলে যেন এক পৃথিবীর শূন্যতা। ভালোবাসার রঙে রঙিন হবে তাহার জীবন আচার। প্রতিকূল পরিবেশে সংগ্রামী নারীর জীবন চিত্র ফুটিয়ে তোলাসহ শেষ বিকেলে সূর্য যেমন অস্ত যায়, পরক্ষণে নেমে আসে অন্ধকার। জীবন মাঝি বড্ড ক্লান্ত হয়ে হাল ছাড়ে দেওয়া নৌকা কোনো এক সময় থেমে যাবে, এমন সব জীবনবোধের গল্প নিয়ে রচিত শেষ বিকেলের চিঠি গল্পগ্রন্থটি।

আরও পড়ুন : বইমেলায় মুজাহিদের ‘ভাইভা বোর্ডের মুখোমুখি’

লেখক মাসুম আলভী তার অনুভূতি প্রকাশ করতে গিয়ে বলেন, ‘পাঠকদের ভালোবাসাই আমার শক্তি। যেভাবে আমার প্রথম বই ‘‘জোছনার বসতবাড়ি’’ পাঠকদের হৃদয় ছুঁয়েছে ‘‘শেষ বিকেলের চিঠি’’ গল্পগ্রন্থটিও প্রিয় পাঠকদের হৃদয় স্পর্শ করবে বলে মনে করি। ভবিষ্যতে মানুষের জন্য কলমের আঁচড় চলমান রাখতে চাই।’

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড