• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

নতুন বইয়ের বার্তা

মিজুর সম্পাদনায় দশ তরুণের ‘গল্পাক্ষর’

  সাহিত্য ডেস্ক

০২ ফেব্রুয়ারি ২০২০, ১২:৩১
প্রচ্ছদ
প্রচ্ছদ : গল্পগ্রন্থ ‘গল্পাক্ষর’

অমর একুশে গ্রন্থমেলায় এসেছে ছোটগল্পের সংকলন ‘গল্পাক্ষর’। বেরিয়েছে ওয়েব ম্যাগাজিন ‘অক্ষর বিডি ডটকম’ থেকে। শেখ মাহমুদুল ইসলাম মিজু সম্পাদিত গল্পগ্রন্থটি প্রকাশ করেছে পেন্ডুলাম পাবলিশার্স। বইমেলার ২৭১ নম্বর স্টলে বইটি পাওয়া যাচ্ছে।

মাহমুদুল ইসলাম মিজু জানান, গল্পাক্ষরে আছে ১০টি গল্প। প্রথম ৫টি এ সময়ের ৫ জন পাঠকপ্রিয় লেখকের। তারা হলেন— কিঙ্কর আহসান, সাদাত হোসাইন, মুহাম্মদ কামাল হোসেন, তকিব তৌফিক ও কাউসার মাহমুদ। আর বাকি ৫ গল্প অক্ষর বিডি ডটকমের গল্পলেখা প্রতিযোগিতায় নির্বাচিত ৫ জনের। তারা হলেন— আতিক জামান ফাহিম, রাকিবুল রকি, তামিম আবদুল্লাহ, মুহসিন আবির ও রিয়াজ মুহম্মদ।’ অক্ষর বিডি ডটকমের সহকারী সম্পাদক আদিল মাহমুদ গল্পাক্ষর নিয়ে বলেন, ‘আমার অনুভূতিটা কেমন—সেটা ভাষায় ব্যক্ত করতে পারব না। তবে একজন পাঠক হিসেবে এইটুকুন বলতে পারি, গল্পগুলো পড়ে অন্যরকম ভালোলাগা কাজ করছে। গল্পাক্ষরের গল্প নিঃসন্দেহে পাঠককে নিয়ে যাবে কল্পনা জগতে।’

পেন্ডুলামের প্রকাশক রুম্মান তার্শফিক জানান, ‘বইটি আমরা ২০১৯ বইমেলায় প্রথম প্রকাশ করেছিলাম, এবার মেলায় পাঠকের বেশ আগ্রহ এবং অনুরোধেই বইটি আমরা আবারও ২০২০ বইমেলায় এনেছি।’

কিঙ্কর আহসানের ‘কাদের আইসক্রীম’ গল্পটি বেদনাহত করে, ভাবায়। সাদাত হোসাইনের গল্পে আছে মুগ্ধতা। তাতে সুন্দর বাংলাদেশের ছোট্ট একটি গ্রামীণ পরিবারের বর্ণনা তুলে ধরা হয়েছে। এই গল্প পড়ে বাংলাদেশি বলে গর্ববোধ করা যায়। মুহাম্মদ কামাল হোসেন তার গল্পে ফুটিয়ে তুলেছেন বেশ্যাবৃত্তি করে পেট চালানো মেয়ের পরাবাস্তব জীবনের গল্প। তার গল্পের মেয়েটি আচমকা একটি ছেলের প্রেমে পড়ে যায়, সারাদিন ছেলেটিকে কল্পনা করতে ভালোলাগে তার। পরক্ষণেই ভাবে, বেশ্যাদের প্রেমে পড়া পাপ।

আরও পড়ুন : গ্রন্থমেলায় আসছে তাত্ত্বিক গ্রন্থ ‘গণমাধ্যমের গন্তব্য’

এছাড়া তকিব তৌফিক ও কাউসার মাহমুদের গল্পও হৃদয়ে দাগ কাটার মতো। গল্প লেখা প্রতিযোগিতায় নির্বাচিত গল্পকার রাকিবুল রকির গল্পটি সম্পূর্ণ আলাদা একটি প্লটে লেখা। গল্পে তিনি মৃত্যু পরবর্তী জীবনের বিশ্বাস-অবিশ্বাস নিয়ে লিখেছেন।

গল্পাক্ষরের প্রতিটি গল্প পাঠকের হৃদয় ছুঁয়ে যাবে। গল্পাক্ষরের গল্প বাঙালিত্বের রং নিয়ে লেখা। একেকটি গল্পের একেক রকম ঘ্রাণ, ভিন্ন স্বাদ।

ওডি/এসএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড