• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

নতুন বইয়ের বার্তা

গ্রন্থমেলায় মাহবুব নাহিদের ‘অবলা’

  অধিকার ডেস্ক

০২ ফেব্রুয়ারি ২০২০, ১১:০২
প্রচ্ছদ
প্রচ্ছদ : উপন্যাস ‘অবলা’

অমর একুশে বইমেলা-২০২০ এ দাঁড়িকমা প্রকাশন থেকে প্রকাশিত হচ্ছে মাহবুব নাহিদের উপন্যাস ‘অবলা।’ লেখকের ভাষায় অবলা শুধু একটি উপন্যাস নয়। এটি নারীদের প্রতি তার একটি সমর্থ, নারী নির্যাতনের বিরুদ্ধে একটি প্রতিবাদ, নির্যাতনকারীদের মুখে চপেটাঘাত। এই উপন্যাসে উঠে এসেছে সমাজে নারীদের উপর যে সকল অন্যায় অবিচার করা হয় তার চিত্র। মানুষরূপী পশুদের শোষণ, নিপীড়নের চিত্র ফুটে উঠেছে এই উপন্যাসে। একজন নারী জন্ম থেকে মৃত্যু পর্যন্ত যত ধরনের সমস্যার শিকার হতে পারে তার অনেকগুলোই দেখানো হয়েছে একটি মেয়ের জীবন দিয়ে। একজন নারীর জন্মই যে আজন্ম পাপ! সেই পাপ নিয়ে নির্যাতনের শিকার হয়ে অনেকেই ক্লান্ত শ্রান্ত হয়ে বিদায় নেয় পৃথিবী থেকে। হয়তো এমন কিছুই লেখা রয়েছে এই উপন্যাসের মেয়েটির জীবনে।

লেখালেখির পাশাপাশি সাংবাদিকতার সাথেও জড়িত আছেন মাহবুব নাহিদ। কলাম লিখছেন অধিকার নিউজ, ইত্তেফাক, খোলা কাগজে। আরও লিখছেন ইত্তেফাক মহিলাঙ্গন, প্রজন্ম, ঠাট্টাসহ সমকাল, প্রথম আলো, বাংলাদেশ প্রতিদিন, যুগান্তর, নয়া দিগন্ত, আলোকিত বাংলাদেশ, দৈনিক বর্তমান বিভিন্ন পত্রিকায় সম্পাদকীয়, সাহিত্য ও রম্য বিভাগে। এছাড়াও অধিকার স্টুডিওর ‘আলোয় ভুবন ভরা’ জনপ্রিয় টক শোটিতে উপস্থাপনা করছেন।

আরও পড়ুন : গ্রন্থমেলায় আসছে তাত্ত্বিক গ্রন্থ ‘গণমাধ্যমের গন্তব্য’

‘অবলা’ তার দ্বিতীয় একক গ্রন্থ। পাওয়া যাবে অমর একুশে গ্রন্থমেলার ৬৯৮ নম্বর স্টলে। এ বছর তার বেশ কয়েকটি যৌথ বইও বের হচ্ছে। এর মধ্যে রয়েছে দৈনিক অধিকারের সম্পাদক তাজবীর সজীবের সম্পাদনায় ‘গণমাধ্যমের গন্তব্য’। এতে রয়েছে তার ‘নতুন দিনের সাংবাদিকতায় অনলাইন সাংবাদিকতা, মোবাইল সাংবাদিকতা ও নাগরিক সাংবাদিকতা’ গদ্যটি।

ওডি/এসএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড