• রবিবার, ১৭ নভেম্বর ২০১৯, ৩ অগ্রহায়ণ ১৪২৬  |   ২৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

মীনার স্রষ্টা সেই ‘রাম মোহন’ আর নেই

  বিনোদন ডেস্ক

১২ অক্টোবর ২০১৯, ১১:০০
রাম মোহন
ছবি : জনপ্রিয় কার্টুনিস্ট রাম মোহন

শৈশব বলতেই কানে বেজে উঠে মীনা কার্টুনের ‘আমি বাবা মায়ের শত আদরের মেয়ে, আমি বড় হই সকলের ভালোবাসা নিয়ে’। জনপ্রিয় এই কার্টুনের মীনার রূপদানকারী রাম মোহন আমাদের মাঝে আর নেই। 

শুক্রবার (১১ অক্টোবর) দক্ষিণ এশিয়ার সবচেয়ে জনপ্রিয় এই ভারতীয় অ্যানিমেশন জনক রাম মোহন মুম্বাইয়ে ৮৮ বছর বয়সে মৃত্যুবরণ করেন। 

ভারতীয় চলচ্চিত্র জগতে ১৯৫৬ সালে বিখ্যাত এ কার্টুনিস্ট তাঁর কর্মজীবন শুরু করেন। ১৯৬৭ সালে চলচ্চিত্র বিভাগ থেকে তার প্রথম অ্যানিমেটেড শর্ট ফিল্ম প্রকাশিত হয় এবং ১৯৬৮ সালে এ বিভাগ থেকে সরে গিয়ে প্রসাদ প্রোডাকশনের অ্যানিমেশন বিভাগের প্রধান হিসেবে নিযুক্ত হন। এরপর ১৯৭২ সালে নিজস্ব প্রতিষ্ঠান ‘রাম মোহন বায়োগ্রাফিক্স’ এর যাত্রা শুরু করেন এবং নানা জাতীয় ও আন্তর্জাতিক পুরস্কারে নিজের পুরস্কারের ঝুলি পূর্ণ করেন।  

উপমহাদেশের মেয়েদের অধিকার সুংসহত করার লক্ষ্যে ইউনিসেফ মীনা কার্টুন প্রচারের উদ্যোগ নিলে রাম মোহন তার রঙ তুলির ছোঁয়ায় সকলের প্রিয় মীনা রূপটির সৃষ্টি করে। মীনা কার্টুন ১৯৯১ সাল থেকে যাত্রা শুরু করে ২০০১ সাল পর্যন্ত ১৬টি এপিসোডে কার্যকর ছিল। এই কার্টুন দক্ষিণ এশিয়ায় ব্যাপক সাড়া ফেলে। রাম মোহনকে ইউনিসেফের সাথে হান্না-বারবারা কার্টুনস ও টুনবাংলা পর্বগুলো সাজাতে সাহায্য করে।  

মীনার প্রথম দিকের বেশ কিছু পর্ব ফিলিপাইনের ম্যানিলাতে অবস্থিত হান্না-বারবারা স্টুডিওতে নির্মিত হয়। পরবর্তী সিরিজগুলো রাম মোহনের পরিচালনায় ভারতের রাম মোহন স্টুডিওতে মীনার বাকি পর্বগুলো নির্মিত হয়। 

ওডি/এওয়াইআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড