• বুধবার, ১২ আগস্ট ২০২০, ২৮ শ্রাবণ ১৪২৭  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

বীজের গল্প নিয়ে শিল্প প্রদশর্নী

  বাপ্পি লিংকন রায়

৩০ সেপ্টেম্বর ২০১৯, ১৬:১৮
শিল্পকর্ম
প্রদর্শনীর কিছু শিল্পকর্ম; (ছবি- লেখক)

প্রকৃতি কথা বলে, গান করে, শব্দ করে, কখনো রঙিন করে নিজেকে সাজায়। এই সবই যেন চিরাচরিত অথবা ঈশ্বর প্রদত্ত কিংবা প্রকৃতির নিয়ম। তবে প্রকৃতির যৌবনের কেন্দ্র যেন গাছের ফুল ও ফল। নিসর্গের এমন মায়াময়তা, ঐশ্বর্য্য বীজ বিনা সফল হয় না।

শিল্পী ফারেহা জেবা বীজ নিয়ে শিল্পকর্ম গড়তে ভালবাসেন। তিনি নিজ বাগান ও অন্যত্র হতে নানা ধরনের বীজ ও ফুল সংগ্রহ করে। নিজের স্কেচ খাতায় তাদের ছবি আঁকেন ও ভাবনার বিকাশে ধীরে ধীরে অগ্রসর হন।

“একটি বীজের গল্প” শিরোনামে কলাকেন্দ্রে এবারের শিল্প প্রদর্শনী শিল্পী ফারেহা জেবায়। এখানে থাকছে ড্রইং অবজেক্ট ও ইনস্টলেশন। আমার কাছে শিল্পীর ড্রইংগুলো অতি আধুনিক ও নান্দনিক আবেদনের উপহার বলে মনে হয়। রং ও রেখাধর্মীতার মাধ্যমে বীজের অন্তর্নীল অনুভূতির প্রকাশ করে। ছোট ছোট রেখা এক স্থান হতে অন্য স্থানে ভ্রমণ করিয়ে বীজের কেন্দ্রবিন্দুতে আটকে দেয়। শিল্পী এখানে তার মৌলিক কাজের মাধ্যমে বীজের বৈচিত্র্যতা ও প্রকাশময়তা দেখাতে চান।

গ্যালারিতে প্রবেশ করেই প্রথমেই নজর কাড়ে তার ড্রইং পরে ইনস্টলেশন বা স্থাপনা শিল্প। বড় থেকে ছোট হয়ে নেমে আসা বীজগুলো বাতাসে দুলছিল। বীজগুলোর মাঝে মাঝে তৈরি শূন্য থাকায় যেন অন্য মাত্রা সৃষ্টি হয়েছে; তেমনি এটি নতুন ফর্ম তৈরিতে সহায়ক হয়। অন্য আরেকটি বিষয় হল অবজেক্ট। প্রকৃতির বীজ যখন শিল্পীয় হাতে পৌছায় তখন তিনি তা দিয়ে বীজের নানা বিন্যাস করে দর্শককে মনে নতুনভাবে বীজ দেখার সুযোগ হয়। ছোট ছোট ফ্রেমে তিনি বীজ রেখা ও কাগজের এক মূর্ত উপস্থাপন করেন বিমূর্ততার ছাপে।

রংকে প্রাধান্য না দিয়ে বীজের গল্পেই মনোনিবেশ করেন শিল্পী। বীজের সঙ্গে যেন মানুষের জীবনেও একটি মিল খুঁজে পাওয়া যায়। বীজের স্বকীয়তা স্থানভেদে প্রকাশ পাবেই তেমনি মানুষ তার সম্ভাবনা সুখ-দুঃখ, উত্থান-পতন প্রকাশ করে থাকে আপন মহিমায়। শিল্পী ফারেহা জেবার এই আয়োজন বাংলার শিল্পজগতের নতুন কিছু যোগ করল।

“একটি বীজের গল্প” শিল্প প্রদর্শনীটি চলবে ০৮ অক্টোবর ২০১৯ পর্যন্ত।

প্রতিদিন বিকাল ৪: ০০ থেকে রাত ৮: ০০ টা । স্থান: কলাকেন্দ্র, ১/১১ ইকবাল রোড (চতুর্থ তলা), মোহাম্মদপুর, ঢাকা।

ওডি/এনএম

ওডি/এনএম

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড