• মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০১৯, ২ আশ্বিন ১৪২৬  |   ২৮ °সে
  • বেটা ভার্সন

নিছক বিনোদন নয়, বাস্তবতার গল্প বলেন জিয়াউর রহমান জিয়া

  নিজস্ব প্রতিবেদক

১৯ আগস্ট ২০১৯, ২০:১৯
মধ্য রাতের সেবা
মধ্য রাতের সেবা নাটকের পরিচালক জিয়াউর রহমান জিয়া। (ছবি : সংগৃহীত)

ঈদুল আজহাতে টিভি চ্যানেলগুলোতে নাটকের ছড়াছড়ি ছিল বলা যায়। প্রতিটি চ্যানেলেই অসংখ্য নাটক প্রদর্শিত হয়েছে ঈদের আনন্দকে বাড়িয়ে তুলতে। তবে সব নাটক যে দর্শকদের মন কাড়তে পেরেছে এমনটা জানা গেল দর্শকদের কাছ থেকে। তবে কয়েকটি নাটক বেশ সাড়া ফেলেছে মানুষের মাঝে। এমনই একটি নাটক ‘মধ্য রাতের সেবা’। যা দর্শকদের মনে জায়গা করে নিয়েছে এবারের ঈদে।

ঈদুল আজহার তৃতীয় দিন বৈশাখী টিভিতে রাত ৮.১০ মিনিটে প্রচারিত হয় নাটকটি। নানা হাস্যরসে ভরপুর এই নাটকটি দেখতে টিভির সামনে আগ্রহ নিয়েই বসে ছিলেন দর্শকরা। ঈদের ব্যস্ততায় যারা টিভি দেখার সময় পান না তারাও নাটকটি দেখে নিয়েছেন ইউটিউবে। আর তাতেই রাতারাতি ভাইরাল খেতাব পেয়ে গেছে জিয়াউর রহমান জিয়া পরিচালিত ‘মধ্য রাতের সেবা’ নাটকটি।

নাটকটি কমেডি ধাঁচের হলেও শেষ দৃশ্য দেখে কাঁদতে হয়েছে অধিকাংশ দর্শককে। অসাধারণ সব সংলাপ এবং শক্তিশালী কাহিনীর বুনটের কারণে খুব সহজেই দর্শকদের মনে দাগ কেটে গেছে করুণ এই গল্পটি। ইউটিউবে নাটকটি দেয়ার একদিনের মধ্যেই নাটকটির ভিউয়ার সংখ্যা ছাড়িয়ে গেছে কয়েক লাখ। ৩০ হাজারের বেশিবার শেয়ার করেছেন এটি দর্শকরা।

নাটক

চলছে নাটকের দৃশ্য ধারণের কাজ। (ছবি : সংগৃহীত) 

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে নাটকটি শেয়ার করেছেন হাজার হাজার দর্শক। বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী মাহমুদ রাফির লিখেছেন, "শেষ কবে এমন ভাবে নাটক দেখে কেঁদেছি মনে পড়ে না। নাটকটি দেখতে এতটাই তন্ময় হয়ে ছিলাম কখন যে চোখ দিয়ে জল বেরিয়ে গেছে টের পাইনি।" সবুজ প্রামাণিক একজন লিখেছেন "পরিচালককে অনেক ধন্যবাদ। নাটককে নাটকের মতো করে দেখিয়েছেন তিনি। চর্বিযুক্ত ভাঁড়ামি দেখতে দেখতে চোখ ক্লান্ত হয়ে গেছে আমাদের। এরকম আরও নাটক হওয়া উচিৎ।"

মিডিয়া ব্যক্তিত্ব বেনু শর্মার অসাধারণ চিত্রনাট্য এবং রাশেদ সীমান্তর নজরকাড়া অভিনয়ের প্রশংসা করছেন সবাই। জিয়াউর রহমান জিয়া পরিচালিত এ নাটকে রাশেদ সীমান্তর সহশিল্পী ছিলেন জনপ্রিয় অভিনেত্রী অর্ষা। অভিনয়ের প্রশংসা ছাড়াও অধিকাংশ মন্তব্যকারীকে দেখা গেল পরিচালকের প্রশংসায় পঞ্চমুখ হতে।

এর আগেও অনেক নাটক দিয়ে দর্শকদের মন কেড়েছেন নাট্য নির্মাতা জিয়াউর রহমান জিয়া। তার নির্দেশিত বেশিরভাগ নাটকেই সমাজ বাস্তবতার চিত্র ফুটিয়ে তুলেন তিনি। 'মধ্য রাতের সেবা' নাটকটি নিয়ে নির্দেশক জানালেন, "আমি সব সময় বাস্তবতা নিয়েই ভাবি। সমাজের যে বিষয়গুলো মানুষের সামনে ঘটে কিন্তু চোখে আঙুল দিয়ে না দেখিয়ে দিলে মানুষ দেখে না, সেগুলো নিয়েই কাজ করতে ভালো লাগে আমার। 'মধ্য রাতের সেবা' নাটকটিতেও এমনই একটি বিষয় নিয়ে কাজ করেছি। দর্শকদের এমন ভালোবাসা পেলে কাজ করার প্রেরণা বাড়বে।"

জিয়াউর রহমান জিয়ার উল্লেখযোগ্য কিছু নাটক- বরিশাল টু ঢাকা, আস্থা, চোর ও চুরি, ভানু মতি ডট কম, লাইট ক্যামেরা এ্যাকশন, চতুর্থ শ্রেণীর ধর্মঘট ইত্যাদি।

ওডি/এসএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড