• বুধবার, ১৩ নভেম্বর ২০১৯, ২৯ কার্তিক ১৪২৬  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

এস এম সুলতানের তুলিতে কাল্পনিক কৃষিসভ্যতা

  বিনোদন ডেস্ক

১০ আগস্ট ২০১৯, ০৯:৩৫
এস এম সুলতান
এস এম সুলতান; (ছবি- ইন্টারনেট)

সাদা কাগজে নিজের ইচ্ছেমতো রেখা টানতে কে না ভালোবাসে? কোনো না কোনো এক সময় মানুষ নিজের ইচ্ছেমতো কিছু আঁকতে চায়, নিজ ভুবনে হতে চায় চিত্রশিল্পী। চাইবে না ই বা কেন? একজন চিত্রশিল্পীই তো পারেন সাদা ফ্রেমে কলম কিংবা জলরঙের ছোঁয়া জীবনের বাস্তব রুপকে কাগজে ফুটিয়ে তুলতে। মানুষের জীবনের সঙ্গে মিশে থাকা অনুভুতিগুলোর তুলির আঁচড়ে নতুন রঙ দেন একজন চিত্রশিল্পী। এমনই একজন গুণী চিত্রকর হলেন শেখ মোহাম্মদ সুলতান। দেশে বিদেশে যিনি এস এম সুলতান নামে সমধিক পরিচিত। 

১৯২৩ খ্রিস্টাব্দের ১০ আগস্ট তৎকালীন ব্রিটিশ ভারত তথা বর্তমান বাংলাদেশের নড়াইল জেলার মাছিমদিয়া গ্রামের এক দরিদ্র পরিবারে জন্মগ্রহণ করেন এস এম সুলতান। শৈশবে পরিবারের সবার কাছে তিনি লাল মিয়া নামে পরিচিত ছিলেন। জীবনে ঘাত প্রতিঘাত আর অর্থকষ্ট থাকলেও ছবি আঁকার প্রতি তার নেশা কমেনি কখনো। 

স্বাধীনচেতা আর ব্যক্তিস্বাধীনতায় বিশ্বাসী মানুষ ছিলেন এস এম সুলতান। ভবঘুরে আর ছন্নছাড়া স্বভাবের এই ব্যক্তি কবির আবেগে ভালোবেসেছেন প্রকৃতিকে। যান্ত্রিক জীবনের প্রতি ছিল তার ঘৃণা। 

দেশের কৃষক সমাজ, জেলে, খেটে খাওয়া মানুষদের নিয়ে যার এক আকাশ গর্ব তেমনই একজন মানুষ এস এম সুলতান। বিখ্যাত এই চিত্রকরের ছবিতে ফুটে উঠেছে কৃষিকাজ, মাঠে কৃষকের ব্যস্ততা, জেলেদের মাছ ধরার দৃশ্য, গৃহিণীর মাছ কাটার দৃশ্য, নারীর কাটানো অবসর সময়- আরো অনেক কিছুই। এমনই কিছু চিত্রকর্ম চলুন দেখা যাক- 

এস এম সুলতান

চিত্র ১- চিত্রতে দেখা যাচ্ছে কৃষিকাজে ব্যস্ত কৃষকরা। তবে ছবিতে কৃষক এবং তাদের গরুদের যতটা বলিষ্ঠ দেখাচ্ছে তেমনটা বাস্তবে তারা ছিলেন না। শিল্পী কৃষকদের ভালোবাসতেন। আর কল্পনা করতেন তারা হবে বলিষ্ঠ ও সুঠাম দেহের। তারই বহিঃপ্রকাশ ঘটিয়েছেন ছবিতে। 

এস এম সুলতান

চিত্র ২- শারীরিক কসরতে ব্যস্ত মানুষ। শিল্পী বুঝিয়েছেন, সে সময়ও মানুষ নিজের অধিকার আদায়ে সোচ্চার ছিলেন। 

এস এম সুলতান

চিত্র ৩- ধানকে ঘিরে বাংলার রমণীদের ব্যস্ত সময়। এ যেন গ্রাম বাংলার কোনো বাড়ির উঠোনের এক বাস্তব দৃশ্য! 

এস এম সুলতান

চিত্র ৪- মাছ ধরছে জেলেরা। রয়েছে মাছ ধরার নানা সরঞ্জাম। কেবল পুরুষ নয়, জীবিকা তাগিদে নারীরাও সঙ্গী ছিলেন তাদের। 

এস এম সুলতান

 চিত্র ৫- 'মাছে ভাতে বাঙালি' কথার যেন প্রমাণ মেলে এই চিত্রে। একজন গৃহিণী মাছ কাটায় ব্যস্ত। সামনে অপেক্ষারত পরিবারের সদস্য। মাছ কাটা, রান্না হলে খাওয়া হবে গরম ভাতের সঙ্গে। 

এস এম সুলতান

চিত্র ৬- এই ছবির নাম ‘সাধক’। একজন সাধকের জীবনের পুরো গল্পই যেন ফুটে উঠেছে চিত্রটিতে। 

এস এম সুলতান

 চিত্র ৭- বাঙালি নারীদের জীবনকে কলমের আঁচড়ে তুলে ধরেছেন শিল্পী। কলসি কাঁখে নারীদের ব্যস্ততার এমন চিত্রকর্ম মন কাড়বে সাহিত্যপ্রেমি যেকোনো মানুষের। 

এস এম সুলতান

চিত্র ৮- তাল গাছ, নারিকেল গাছ, ঘরের পাশেই বিল। আর সেই বিল জুড়ে শাপলা, ছোট্ট কোষা নৌকা... এ যেন বাংলার এক অপরূপ দৃশ্য। কী অসাধারনভাবে শিল্পী তুলিতে তার বাস্তব রূপ দিয়েছেন! 

গুণী এই চিত্রশিল্পী ১৯৯৪ সালের ১০ অক্টোবর মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তার বয়স ছিল ৭১ বছর। বিশ্বজুড়ে তাকে কাল্পনিক কৃষিসভ্যতার জনক বলা হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড