• রবিবার, ২২ সেপ্টেম্বর ২০১৯, ৭ আশ্বিন ১৪২৬  |   ২৮ °সে
  • বেটা ভার্সন

আধুনিক শিল্প ভাবনার শিল্পী জয়ার একক প্রদর্শনী ‘ইমপ্লিসিট’

  বাপ্পি লিংকন রায়

০৩ জুলাই ২০১৯, ১২:৪৬
ইমপ্লিসিট
শিল্পী জয়ার কিছু চিত্রকর্ম

শিল্পের শরীরে নতুন রক্ত সঞ্চার করার মধ্যে দিয়ে চেতনা ও ভাবের সর্বোচ্চ প্রকাশ করাই শিল্পীর প্রধান কাজ। আধুনিক শিল্প জগতে শিল্পীরা তাদের ভাবনার প্রকাশ ঘটাতে ভিন্ন স্বাদের খোঁজ করেন। অনেক ক্ষেত্রে তা হয় বস্তুর উপস্থাপন অথবা বাস্তবতা প্রকাশের মাধ্যম হিসেবে নিজেকেই হাজির করা। একে বলা হয় পারফর্মিং আর্ট। 

পর্যবেক্ষনের উত্থান–পতনের মধ্য দিয়ে স্বাধীন ভাবনার বহিঃপ্রকাশ যেকোনো ভাবেই হতে পারে। ‘ইমপ্লিসিট/আভাসিত’ শিরোনামের একক শিল্প প্রদশর্নী শিল্পীর আধুনিক ভাবনার এক ব্যতিক্রমী উপস্থাপন।

বাংলায় বর্তমানে নিরীক্ষাধর্মী শিল্প সাধনা যারা করেন তাদের মধ্যে শিল্পী জয়া শাহরীন হক একজন। তাঁর ভাবনা ও নান্দনিক উপস্থাপন বিষয়কে আরও স্পষ্ট করে ও সংবেদনশীল আবেদনের জন্ম দেয়। তিনি যে সকল অবজেক্ট নিয়েছেন তার মধ্যে রয়েছে- বিভিন্ন ধরনের মসলা, নুড়ি, পাথর, শৈবাল, ঘাস, শুকনো পাতা, কড়ি ইত্যাদি। 

অবজেক্টগুলোর প্রথম দর্শনেই এর অবস্থান এবং এর সঙ্গে জড়িত ব্যক্তিদের কথা স্বরণে আসে। জীবন দশায় দ্রব্যগুলো একটি পরিবারের তথা সারা পৃথিবীর মানুষের প্রয়োজন মিটিয়ে থাকে। এর পিছনে থাকে একজন নারী বা একজন পুরুষের শ্রম বা ত্যাগ। একজন মানুষের জীবনে নানা মুহূর্তে অনেক দ্রব্যের প্রয়োজন হয়। আবার তা পূরনও হয়। অনেকের ক্ষেত্রে আবার তা হয়ও না। কিন্তু অবজেক্টটি তার অবস্থানেই থেকে যায়।

আমার কাছে মনে হচ্ছে শিল্পী এখানে সবার জীবনের একটি চিত্র তুলে ধরেছেন নিরীক্ষাধর্মী কাজে ও বিমূর্ত উপস্থাপনে। আমাদের শহরের জীবন যেন ছোট ছোট বক্সের মধ্যে আটকে আছে। সেখানেই যেন জন্ম নিয়েছে জীবনের নানা গল্প। শহরের দালানগুলোর মধ্যে নানা ধর্ম-বর্ণে ও নানা ধরনের মানুষের বেড়ে ওঠা ও অবস্থান— স্থাপনা শিল্পে যেন এমনই এক অস্থিতিশীল ও কুন্ঠিগত জীবনেরই ইঙ্গিত তুলে ধরছে। যা দেখে মনে পড়ে যায় সবসময় বলা সেই কথা- ‘জীবনটা তেজপাতা হয়ে গেল।’

জীওনবাক মিউজিয়াম অব আর্টের কিউরেটর মুনসুন লী শিল্পীর বিষয়ে বলেন, ‘জয়ার চিত্রকর্মের বিস্তার ঘটে স্ব-প্রতিকৃতিতে। তার শিল্প ভাবনা কাপড়, দৈনন্দিন বস্তু, প্রাণি এবং সুন্দর ফুল শান্তিপূর্ণভাবে সহাবস্থান করছে। কিছু নিজস্ব অনুভূতি আছ। এসব চিত্রকর্মে বাস্তবতা ও সহিংসতার ভয়ও সুন্দরভাবে প্রকাশ করা হয়েছে।’

২২ জুন থেকে শুরু হওয়া শিল্পী জয়া শাহরীন হকের ‘ইমপ্লিসিট/আভাসিত’ শিরোনামে শিল্প প্রদশর্নী চলবে আগামী ০৯ জুলাই ২০১৯ পর্যন্ত।

প্রদর্শনীর সময়- প্রতিদিন বিকাল ৪:৩০ থেকে ৮:০০।

স্থান- কলাকেন্দ্র, ১/১, ইকবাল রোড (চতুর্থ তলা), মোহাম্মদপুর, ঢাকা-১২০৭।

ওডি/এনএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড