• বৃহস্পতিবার, ২২ আগস্ট ২০১৯, ৭ ভাদ্র ১৪২৬  |   ২৮ °সে
  • বেটা ভার্সন

শিল্পকলা একাডেমিতে ‘জননী সাহসিকার’ ৬ষ্ঠ প্রদর্শনী আজ

  আনন্দ আয়না ডেস্ক

১৭ মে ২০১৯, ০৮:৩৩
ছবি- কামালউদ্দিন কবির

অ্যানা ফিয়ার্লিং একটি চলমান ক্যান্টিনের মালিক। যুদ্ধের ধ্বংসলীলার মধ্যে অসীম সাহসের সঙ্গে নিজের মালামাল সে যেভাবে বাঁচিয়েছে তারই স্বীকৃতিস্বরূপ লোকজন তার উপাধি দেয় ‘জননী সাহসিকা’। তার দুই ছেলে ও এক মেয়ে। বড় ছেলে বেপরোয়া ও দুঃসাহসী, নাম এলিফ। ছোট ছেলে অত্যন্ত সৎ, তাকে ডাকা হয় সুইস পনির বলে। তরুণী কাট্রিন অত্যন্ত সংবেদনশীল ও অনুভূতিপ্রবণ, কিন্তু বোবা। পরিবারের পঞ্চম সদস্য হলো জীবিকা নির্বাহের মূল অবলম্বন তার খাবার গাড়িটি। যুদ্ধের সর্বনাশা ছোবলে জননী সাহসিকা একে একে তার তিন সন্তানকেই হারায়। জীবিকার তাগিদে সে একাই টেনে বেড়ায় খাবারের গাড়িটি, অতঃপর যুদ্ধ আর সাহসিকার জীবন সমান্তরালে এগিয়ে চলা। উক্ত ঘটনা প্রবাহ জার্মান নাট্যকার বের্টোল্ট ব্রেখটের ‘জননী সাহসিকা’ নামক যুদ্ধবিরোধী এপিকধর্মী ক্রনিকল প্লে। 

জগন্নাথ বিশ্ববিদ্যালয় নাট্যকলা বিভাগের প্রযোজনায় ২য় আবর্তন (২০১৪-২০১৫ শিক্ষাবর্ষ) তাদের ৩য় বর্ষ পরীক্ষা প্রযোজনার অংশ হিসেবে নাট্যকার বের্টোল্ট ব্রেখট রচিত ‘জননী সাহসিকা’ গত ৪-৬ মে ২০১৯ জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে নাটকটির উদ্বোধনী প্রদর্শনীসহ মোট ৪টি প্রদর্শনী মঞ্চায়িত করে।

এরপর গতকাল সন্ধ্যা ৭.৩০ মিনিটে বাংলাদেশ শিল্পকলা একাডেমির পরীক্ষণ থিয়েটার হলে নাটকটির ৫ম প্রদর্শনী মঞ্চস্থ হয়। জানা যায়, আজ সন্ধ্যা ৭.৩০ মিনিটে প্রযোজনাটির ৬ষ্ঠ প্রদর্শনী মঞ্চায়ন হবে। 

নাটকটির নির্দেশনায় রয়েছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয় নাট্যকলা বিভাগের প্রভাষক সঞ্জীব কুমার দে এবং অনুবাদ করেছেন কবীর চৌধুরী।  

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড