• বৃহস্পতিবার, ২৩ মে ২০১৯, ৯ জ্যৈষ্ঠ ১৪২৬  |   ৩০ °সে
  • বেটা ভার্সন

নানা আয়োজনে মুখর 'কান চলচ্চিত্র উৎসবে'র পর্দা উঠছে আজ

  বিনোদন ডেস্ক ১৪ মে ২০১৯, ১০:১৬

কান চলচ্চিত্র উৎসব

ফ্রান্সকে বলা হয় শিল্প-সাহিত্যের দেশ। এ দেশের ইতিহাসের প্রতিটি পাতায় রয়েছে অসংখ্য শিল্পীর কথা, সাহিত্যিকদের কথা, কবিদের কথা। এ দেশেরই ছোট্ট একটি শহর কান। সাগরঘেষা এ শহরটিতেই প্রতি বছর অনুষ্ঠিত হয় চলচ্চিত্র দুনিয়ার অন্যতম মর্যাদাপূর্ণ এবং আড়ম্বরপূর্ণ চলচ্চিত্র উৎসব 'কান চলচ্চিত্র উৎসব'। এ বছর এটি আসরের ৭২ তম আসর।

বিনোদন জগতের অন্যতম এক মাধ্যমের নাম চলচ্চিত্র। আর বিশ্বজুড়ে বিভিন্ন সময় আয়োজিত হয় নানা চলচ্চিত্র উৎসব। তবে অন্যান্য উৎসবের চেয়ে কান চলচ্চিত্র উৎসব নানা ক্ষেত্রেই ভিন্ন। কারণ এই উৎসবে যেকোনো দেশের সিনেমা আসরের মূল প্রতিযোগিতা বিভাগের জন্য প্রতিযোগী হিসেবে বিবেচিত হতে পারে। আড়ম্বরপূর্ণ এই উৎসবে ১২ দিন ধরে নানা ধরনের আয়োজন করা হয়ে থাকে। এখানে বিভিন্ন দেশের পরিচালক, প্রযোজক ও কলাকুশলীদের সঙ্গে গড়ে উঠে হৃদ্যতার এক অনন্য সম্পর্ক।

এবারের কান চলচ্চিত্র উৎসবের পর্দা উঠছে আজ (১৪ মে)। লুমিয়া থিয়েটারে আমেরিকান নির্মাতা জিম জারমাশের ‘দ্য ডেড ডোন্ট ডাই’ ছবির প্রদর্শনীর মধ্য দিয়ে ৭২তম কান চলচ্চিত্র উৎসবের শুরু হবে। একইসাথে এটিই হবে সিনেমাটির ‘ওয়ার্ল্ড প্রিমিয়ার’। সিনেমাটি লড়াই করবে সেরা ছবির বিভাগে অর্থাৎ পাম ডি’ওর পুরস্কারের জন্য। এই চলচ্চিত্র নির্মাতার ঝুলিতে রয়েছে ১৯৮৪ সালে জিতে নেওয়া ক্যামেরা ডি’ওর পুরস্কার।

কান

দ্য ডেড ডোন্ট ডাই’ ছবির পরিচালক জিম জারমাশ এবং ছবির পোস্টার

এবারের আয়োজনে মূল প্রতিযোগিতা বিভাগে লড়াই করবে বিভিন্ন দেশের বিভিন্ন ঘরানার মোট ২২টি সিনেমা। এর মধ্যে ‘আন সার্টেইন রিগার্ড’-এ ১৮টি, আউট অব কম্পিটিশন-এ ৫টি, মিডনাইট স্ক্রিনিং-এ ২টি এবং স্পেশাল স্ক্রিনিংস-এ ১০টি সিনেমা রয়েছে।

এই উৎসবে এবার অংশ নিয়েছে বাংলাদেশও। তরুণ চলচ্চিত্র নির্মাতা মেহেদী হাসানের ‘স্যান্ড সিটি’ জায়গা করে নিয়েছে উৎসবের মর্যাদাপূর্ণ ‘লা ফ্যাব্রিক দ্য সিনেমা দ্যু মুন্দ’ বিভাগে। এই বিভাগে এর আগেরবার প্রথমবারের মত স্থান পেয়েছিল কামার আহমাদ সাইমনের ‘শঙ্খধ্বনি’।

কান

তরুণ চলচ্চিত্র নির্মাতা মেহেদী হাসানের ‘স্যান্ড সিটি’ও জায়গা করে নিয়েছে এবারের উৎসবে

মূল প্রতিযোগিতায় যে ছবিগুলো প্রতিদ্বন্দ্বিতা করবে তার মাঝ থেকে একটি ছবির নাম ঘোষণা করবে জুরি বোর্ড। এবারের জুরি বোর্ডে রয়েছেন নয়জন সদস্য। এই বোর্ডের প্রধান বিচারক আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন মেক্সিকান চলচ্চিত্র পরিচালক আলেখান্দ্র গঞ্জালেস ইনারিতু। এই জুরি বোর্ডের নির্ধারণ করাই চলচ্চিত্র এবার জিতবে কানের সর্বোচ্চ পুরস্কার পাম ডি’ওর। আগামী ২৫ মে উৎসবের সমাপনী দিনে এই ঘোষণা দেওয়া হবে।

কান

ফিচার ফিল্মের জুরি প্রধান আলেখান্দ্র গঞ্জালেস ইনারিতু

তবে এবারের আয়োজনে কিছুটা পরিবর্তন আনা হয়েছে শেষ সিনেমা প্রদর্শনের ব্যাপারে। এবার আর এটিকে ‘ক্লোজিং ফিল্ম’ বলা হচ্ছে না। যে ছবির মাধ্যমে উৎসব শেষ হবে, সেই আয়োজন বা সেই ছবিকে এখন থেকে বলা হবে ‘লাস্ট স্ক্রিনিং’। গত বছর থেকে কান উৎসব রবিবারের পরিবর্তে শনিবার শেষ করার সিদ্ধান্ত নেয়া হয়। কারণ আয়োজকরা ১১ দিন আগে অফিসিয়াল সিলেকশনের ছবির প্রদর্শনী শুরুর একটি সুন্দর সমাপ্তির কথা ভেবেছেন। পার্টি ও উদ্‌যাপনের রঙ বড় পরিসরে করার প্রয়াসে সমাপনী ছবি বিভাগটির নাম বদলে রাখা হয়েছে ‘লাস্ট স্ক্রিনিং’।

এই বিভাগে ‘দ্য স্পেশালস’ ছবি প্রদর্শনের মাধ্যমে এবারের উৎসবের পর্দা নামছে। মূল প্রতিযোগিতায় প্রতিদ্বন্দ্বিতাতেও নাম রয়েছে চলচ্চিত্রটির। এই চলচ্চিত্র যৌথভাবে পরিচালনা করেছেন অলিভিয়ে নাকাশ ও এরিক তোলেরান।

এছাড়াও অস্কার, গোল্ডেন গ্লোব জয়ী পরিচালক কুয়েন্টিন তারান্তিনো পরিচালিত ‘ওয়ান্স আপন আ টাইম ইন হলিউড’ সিনেমাটি প্রতিদ্বন্দ্বিতা করবে উৎসবের মূল প্রতিযোগিতায়। কারণ এ সিনেমায় একইসাথে অভিনয় করেছেন ব্র্যাড পিট এবং লিয়োনার্দো ডি’ক্যাপ্রিও।