• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

অজানার ঠিকানাতে লাকী আখান্দ

  বিনোদন ডেস্ক

২১ এপ্রিল ২০১৯, ১২:৩৮
ছবি
ছবি : বাংলা ব্যান্ড সংগীতের ক্ষণজন্মা প্রখ্যাত শিল্পী লাকী আখান্দ

‘আবার এলো যে সন্ধ্যা, শুধু দু’জনে চলো না ঘুরে আসি অজানাতে যেখানে নদী এসে থেমে গেছে।’

গানটি ১৯৭৫ সালের কোন এক সন্ধ্যায় দু’বন্ধু মেঠো পথ ধরে রিকশায় করে যাওয়ার সময় রাস্তার দুপাশের ধান ক্ষেত দেখে মুগ্ধ হতে হতে লিখে ছিলেন। সেই দু’বন্ধুর মধ্যে একজন ছিলেন গীতিকার এস এম হেদায়েত এবং অন্যজন বাংলা ব্যান্ড সংগীতের ক্ষণজন্মা প্রখ্যাত শিল্পী লাকী আখান্দ। আজ লাকী আখান্দের তৃতীয় প্রয়াণ দিবস।

তিনি ১৯৫৬ সালের ৭ জুন ঢাকার পাতলা খান লেনে জন্মগ্রহণ করেন। মাত্র ৫ বছর বয়সেই তিনি তার বাবার কাছ থেকে সংগীত বিষয়ে হাতেখড়ি নেন। তিনি ১৯৬৩ থেকে ১৯৬৭ সাল পর্যন্ত টেলিভিশন এবং রেডিওতে শিশু শিল্পী হিসেবে সংগীত বিষয়ক অনুষ্ঠানে অংশ নিয়েছেন। মাত্র ১৪ বছর বয়সেই এইচএমভি পাকিস্তানের সুরকার এবং ১৬ বছর বয়সে এইচএমভি ভারতের সংগীত পরিচালক হিসেবে নিজের নাম যুক্ত করেন লাকী আখান্দ।

১৯৭৫ সালে লাকী আখান্দ এবং তার ছোট ভাই হ্যাপী আখান্দ দুজনে মিলে সঙ্গীতায়োজন করেন একটি অ্যালবামের। অ্যালবামটিতে ‘আবার এলো যে সন্ধ্যা’ ও ‘কে বাঁশি বাজায়রে’ গানে কণ্ঠ দেন হ্যাপি আখান্দ, ‘স্বাধীনতা তোমাকে নিয়ে’ ও ‘পাহাড়ি ঝর্ণা’ গানে কণ্ঠ দেন হ্যাপি ও লাকী দুজনে। লাকী নিজে ‘নীল নীল শাড়ি পরে’ ও ‘হঠাৎ করে বাংলাদেশ’ গানে কণ্ঠ দেন। আখান্দ ১৯৮০ সালে সৈয়দ সালাউদ্দিন জাকী পরিচালিত ঘুড্ডি চলচ্চিত্রের সঙ্গীত পরিচালনা করেন। এই চলচ্চিত্রে হ্যাপী আখন্দের পূর্বের অ্যালবামের ‘আবার এলো যে সন্ধ্যা’ গানটি ব্যবহৃত হয় এবং ব্যাপক জনপ্রিয়তা লাভ করে। ১৯৮৪ সালে তিনি তাঁর প্রথম একক অ্যালবাম লাকী আখান্দ প্রকাশ করেন। অ্যালবামটি সরগমের ব্যানারে প্রকাশিত হয়। এই অ্যালবামের কয়েকটি উল্লেখযোগ্য গান হল ‘আগে যদি জানতাম’, ‘আমায় ডেকোনা’, ‘মামুনিয়া", ‘এই নীল মনিহার’, ও ‘হৃদয় আমার’।

ছোট ভাই হ্যাপী আখন্দ ১৯৮৭ সালে মারা যাওয়ার পর অনেক দিন ধরে সঙ্গীতচর্চার বাহিরে ছিলেন হ্যাপি আখন্দ। ১৯৯৮ সালে ‘পরিচয় কবে হবে ও বিতৃষ্ণা জীবনে আমার’ অ্যালবামের মাধ্যমে প্রায় এক যুগ পরে আবার ফিরে আসেন গানের ভুবনে।

হ্যাপী আখন্দের প্রকাশিত উল্লেখযোগ্য গানের অ্যালবাম হচ্ছে, লাকী আখান্দ, পরিচয় কবে হবে, বিতৃষ্ণা জীবনে আমার, আনন্দ চোখ, আমায় ডেকোনা, দেখা হবে বন্ধু, তোমার অরণ্যে।

লাকী আখন্দ দীর্ঘদিন ধরে ফুসফুস ক্যান্সারের সাথে যুদ্ধ করে ২০১৭ সালের ২১ এপ্রিল নশ্বর পৃথিবী ছেড়ে ঘুরতে গেছেন অজানার ঠিকানাতে।

ওডি/এসএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড