• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

সংগীতাঙ্গনে শূন্যস্থান তৈরি করে না ফেরার দেশে

  অধিকার ডেস্ক    ২৪ মার্চ ২০১৯, ১৭:০৮

ছবি
ছবি : কিংবদন্তি শিল্পী শাহনাজ রহমতুল্লাহ

দেশাত্মবোধক গানের কথা আসলেই ‘জয় বাংলা বাংলার জয়’ গানটি আপনার মনে অনায়াসে চলে আসবে অথবা ‘একবার যেতে দে না আমার ছোট্ট সোনার গাঁয়’; যার কণ্ঠ ছুঁয়ে এই গানগুলো দর্শক নন্দিত হয়েছেন তিনি কণ্ঠশিল্পী শাহনাজ রহমতুল্লাহ। মাত্র ১১ বছর বয়সে ১৯৬৪ সালে রেডিও ও চলচ্চিত্রের গানের মাধ্যমে তার যাত্রা শুরু। বিবিসির জরিপে সর্বকালের সেরা ২০টি বাংলা গানের তালিকায় এই বাংলার কিংবদন্তি শিল্পীর চারটি গাওয়া গান পাওয়া যায়। ২০১৪ সালে শিল্পীজীবনের পঞ্চাশ বছর পূর্ণ হয় সদ্যপ্র‍য়াত এই শিল্পীর।

তিনি ১৯৫২ সালের ২ জানুয়ারি ঢাকায় জন্মগ্রহণ করেন। তার পিতার নাম এম ফজলুল হক ও মাতার নাম আসিয়া হক। শাহনাজের ভাই আনোয়ার পারভেজ সুরকার ও সংগীত পরিচালক এবং আরেক ভাই জাফর ইকবাল ছিলেন চলচ্চিত্র অভিনেতা ও গায়ক। তিনি গান শিখেছেন গজল সম্রাট মেহেদী হাসানের কাছে।

শাহনাজ রহমতুল্লাহ সংগীতে অবদানের জন্য পেয়েছেন একুশে পদক, জাতীয় চলচ্চিত্র পুরস্কার, বাংলাদেশ শিল্পকলা একাডেমি পুরস্কার, বাচসাস পুরস্কারসহ বহু সম্মাননা।

এই কিংবদন্তি শিল্পী অন্যতম জনপ্রিয় গানগুলোর মধ্যে অন্যতম হলো- ‘একবার যেতে দে না আমার ছোট্ট সোনার গাঁয়’, ‘এক নদী রক্ত পেরিয়ে’, ‘আমার দেশের মাটির গন্ধে’, ‘একতারা তুই দেশের কথা বল রে আমায় বল’, ‘সাগরের তীর থেকে’, ‘খোলা জানালা’, ‘পারি না ভুলে যেতে’, ‘ফুলের কানে ভ্রমর এসে’, ‘আমি তো আমার গল্প বলেছি’সহ অন্যান্য।

বাংলা সংগীতাঙ্গনে অপূরণীয় শূন্যস্থান তৈরি করে গতকাল (২৩ মার্চ) রাত সাড়ে ১১টার দিকে শ্বাসকষ্ট জনিত কারণে বারিধারাস্থ নিজ বাসাতেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। এ সময় তার পাশে ছিলেন স্বামী মেজর (অব.) আবুল বাশার রহমতুল্লাহ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড