• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

মঞ্চস্থ হলো ‘হেসে খেলে শিখি’

  চট্টগ্রাম প্রতিনিধি

২৩ মার্চ ২০১৯, ০৯:৩০
ছবি
ছবি : শারমিন সুলতানা রাশার রচনা ও নির্দেশনায় ‘হেসে খেলে শিখি’ মঞ্চস্থ

বল্টু ছড়া প্রতিযোগীর প্রস্তুতি নিচ্ছে। তার পুরস্কার পেতেই হবে- তাই সে একটি ছড়া মুখস্ত করার চেষ্টা করে। কিন্তু সে কিছুতেই মনে রাখতে পারে না! লাল-ক্লাউন (ভাঁড়) ও হলুদ-ক্লাউন (ভাঁড়) বল্টুর জন্য একটা উপায় বের করে। তারা বল্টুর হাতের ছড়ার বইটি কিছুক্ষণের জন্য নিয়ে নেয় এবং নানা রকম মজা করে ছড়াটি উপস্থাপন করে। বল্টু ভীষণ আনন্দ পায়। উপস্থাপনা শেষে ক্লাউনরা বল্টুকে তার ছড়ার বইটি ফিরিয়ে দেয়। কিন্তু বল্টু বইটি নিতে চায় না। কেন না; সবার সাথে মজা করতে করতেই তার শেখা হয়ে গেছে। বল্টু জানায়, এর পর থেকে সে প্রতিযোগিতায় অংশ নেবে আনন্দের জন্য- পুরষ্কার জেতার জন্য নয়।

শিশুতোষ নাটক ‘হেসে খেলে শিখি’র কাহিনী এটি। গ্রুপ থিয়েটার নাট্যাধারের সদস্য ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় নাট্যকলা বিভাগ থেকে পাশ করা শারমিন সুলতানা রাশা রচিত এই নাটকটি (২০ মার্চ) বুধবার সন্ধ্যায় চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমির অনিরুদ্ধ মুক্তমঞ্চে মঞ্চস্থ হয়েছে। নাটকটি রচনার পাশাপাশি নির্দেশনাও দিয়েছেন শারমিন সুলতানা রাশা। তার সাথে নির্দেশনায় আরও ছিলেন সালাউদ্দিন মাহমুদ বাপ্পী। বিশ্ব শিশু নাট্য দিবস উপলক্ষে শিল্পকলা একাডেমি আয়োজিত অনুষ্ঠানে নাটকটি পরিবেশন করে ‘বিটা শিশু নাট্য দল’। এটি ছিল নাটকটির প্রথম মঞ্চায়ন।

নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেন- মো. ইমন, বিজয়, মিরাজ, লিমা আক্তার, আরাফাত, সৌরভ, প্রিয়ন্তী, নিপুন, পারুল ও নিশু। মঞ্চ ও আলোক পরিকল্পনায় ছিলেন সালাউদ্দিন মাহমুদ বাপ্পী।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড