• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

না ফেরার দেশে সুস্থ চলচ্চিত্র আন্দোলনের পুরোধা ব্যক্তিত্ব মুহম্মদ খসরু

  অধিকার ডেস্ক    ১৯ ফেব্রুয়ারি ২০১৯, ১৫:৫৪

মুহম্মদ খসরু
সুস্থ চলচ্চিত্র আন্দোলনের পুরোধা ব্যক্তিত্ব মুহম্মদ খসরু। (ছবি : সংগৃহীত)

সুস্থ চলচ্চিত্র আন্দোলনের পুরোধা ব্যক্তিত্ব মুহম্মদ খসরু আর নেই। মঙ্গলবার (১৯ ফেব্রুয়ারি) দুপুরে চিকিৎসাধীন অবস্থায় ইব্রাহিম কার্ডিয়াক হাসপাতালে (বারডেম) তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। ফিল্ম সোসাইটির পুরোধা ব্যক্তিত্ব বিগত ৫৬ বছর ধরে সুস্থ ধারার চলচ্চিত্র আন্দোলনের সাথে জড়িত ছিলেন।

খবরটি নিশ্চিত করেছেন তাঁর একসময়ের সহযোদ্ধা চলচ্চিত্র কর্মী মীর শামসুল আলম বাবু। মুহম্মদ খসরু দীর্ঘদিন ধরে শ্বাসকষ্ট, ডায়াবেটিস, অ্যাজমার সমস্যায় ভুগছিলেন। বেশ কিছুদিন আগে হঠাৎ তার শারীরিক অবস্থার অবনতি হলে কেরানীগঞ্জের রোহিতপুরের বাড়ি থেকে ঢাকায় এনে ভর্তি করা হয় ইব্রাহিম কার্ডিয়াক হাসপাতালে। তার অসুস্থতার কথা বিবেচনা করে তাঁকে সিসিউতে ট্রান্সফার করেন চিকিৎসকেরা।

মাঝখানে তার শারীরিক অবস্থার কিছুটা উন্নতি হলে হাসপাতাল ছাড়লেও শেষ রক্ষা হয়নি তার। সুস্থ চলচ্চিত্র আন্দোলনের নেতৃত্ব দেয়া ছাড়াও বাংলা চলচ্চিত্রের অন্যতম পত্রিকা ‘ধ্রুপদী’ ও ‘চলচ্চিত্র’ এর সম্পাদক মুহম্মদ খসরু। এছাড়া বেশ কয়েকটি গ্রন্থের প্রণেতাও তিনি। প্রখ্যাত চলচ্চিত্র পরিচালক ও অভিনেতা রাজেন তরফদারের বিখ্যাত চলচ্চিত্র ‘পালঙ্ক’-এ সহকারী পরিচালক হিসেবে কাজ করেছেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড