• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইসলামি বিপ্লবের ৪০তম বার্ষিকী 

ঢাকায় আলোকচিত্র ও ইরানি চলচ্চিত্র প্রদর্শনী শুরু

  নিজস্ব প্রতিবেদক

০৯ ফেব্রুয়ারি ২০১৯, ০৩:০০
আলোকচিত্র প্রদর্শনী
বাংলাদেশ জাতীয় জাদুঘরে ৫ দিনব্যাপী আলোকচিত্র প্রদর্শনী (ছবি : দৈনিক অধিকার)

ইরানের ইসলামি বিপ্লবের গৌরবোজ্জ্বল ৪০তম বিজয় বার্ষিকী উপলক্ষে ইরান সাংস্কৃতিক কেন্দ্র ও বাংলাদেশ জাতীয় জাদুঘরের যৌথ উদ্যোগে রাজধানীতে শুরু হয়েছে আলোকচিত্র ও ইরানি চলচ্চিত্র প্রদর্শনী।

শুক্রবার (৮ ফেব্রুয়ারি) বিকাল সাড়ে ৩টায় বাংলাদেশ জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনে ‘ইরানের ইসলামি বিপ্লবের ৪০ বছর : অর্জন ও সম্ভাবনা’ শীর্ষক এক আলোচনা সভা ও ৫ দিনব্যাপী আলোকচিত্র প্রদর্শনী ও ইরানি চলচ্চিত্র প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশের স্বাস্থ্য প্রতিমন্ত্রী ড. মোহাম্মদ মুরাদ হাসান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত ইরানি রাষ্ট্রদূত মোহাম্মদ রেযা নাফার ও বিশিষ্ট চলচ্চিত্র পরিচালক ও অভিনেতা তৌকির আহমেদ। এছাড়া সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ জাতীয় জাদুঘরের সচিব জনাব মো. আবদুল মজিদ।

ঢাকায় আলোকচিত্র ও ইরানি চলচ্চিত্র প্রদর্শনীর উদ্বোধন করেন বাংলাদেশের স্বাস্থ্য প্রতিমন্ত্রী ড. মোহাম্মদ মুরাদ হাসান

সভায় বক্তারা বলেন, ইরানের ইসলামি বিপ্লব আজ ৪০ বছর অতিক্রম করতে চলেছে। বিপ্লবের এই চার দশকে দেশটি নিষেধাজ্ঞা, অবরোধসহ নানা রকম সংকট উপেক্ষা করে উন্নয়নের পথে এগিয়ে চলেছে দূর্বার গতিতে। শিক্ষা, বিজ্ঞান ও প্রযুক্তি, চিকিৎসা, শিল্প, সংস্কৃতি, কৃষি, প্রতিরক্ষা এবং শহর ও গ্রামে নাগরিক সেবাসহ বিভিন্ন ক্ষেত্রে দেশটির উন্নয়ন-অগ্রগতি আজ চোখে পড়ার মতো।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখছেন বাংলাদেশে নিযুক্ত ইরানি রাষ্ট্রদূত মোহাম্মদ রেযা নাফার

বক্তারা আরো বলেন, ১৯৭৯ সালে সংঘটিত ইরানের ইসলামি বিপ্লব এমনই একটা ঘটনা যা সমসাময়িক বিশ্বের রাজনৈতিক পট পরিবর্তনের একটি মাইলফলক হয়ে আছে। এই বিপ্লব কেবল ইরানের জনগণের কাছেই উচ্চ মর্যাদায় সমাসীন হয় নি; বরং ইতিবাসবিদদের দৃষ্টিতেও সমাজের ওপর এর প্রভাব বিস্তারের দিক থেকে এটি গত একশ’ বছরের মধ্যে বিশ্বের অন্যতম বৃহৎ রাজনৈতিক ঘটনা হিসেবেই বিবেচিত হয়ে আসছে।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রখ্যাত ইরানি চলচ্চিত্র পরিচালক রাসূল মোল্লাঘোলিপুর এর ‘এম ফর মাদার’ চলচ্চিত্রটি প্রদর্শিত হয়।

ইরানি চলচ্চিত্র সকাল ১১টা ও বিকাল ৩টায় বেগম সুফিয়া কামাল মিলনায়তনে এবং ফটো প্রদর্শনী সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত নলিনীকান্ত ভট্টশালী প্রদর্শনী গ্যালারিতে ৯-১২ ফেব্রুয়ারি, ২০১৯ প্রদর্শিত হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড