• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

তারুণ্য আর ভালোবাসায় মিশেল “বাপ্পা দা”

  নিশীতা মিতু

০৫ ফেব্রুয়ারি ২০১৯, ১০:৪১
বাপ্পা
বাপ্পা মজুমদার (ছবি : ইন্টারনেট)

“আজ তোমার মন খারাপ মেয়ে তুমি আনমনে বসে আছ আকাশ পানে দৃষ্টি উদাস আমি তোমার জন্য এনে দেব মেঘ থেকে বৃষ্টির ঝিরি ঝিরি হাওয়া সে হাওয়ায় ভেসে যাবে তুমি।”

প্রেমিকার মন ভালো করতে প্রায় সব প্রেমিকই বোধহয় অন্তত একবার এ গান গেয়েছেন। অদ্ভুত আদর জড়ানো কিছু আবেগ আর ভালোবাসার কথায় ভরপুর গানের লাইনগুলো। যে কণ্ঠে এ গান শোনা যায় সেটিও দরদে ভরা। বলছিলাম শুভাশিস মজুমদার বাপ্পার কথা। শ্রোতাদের কাছে যিনি বাপ্পা মজুমদার নামেই বেশি পরিচিত। তবে তার চেয়েও বেশি পরিচিত ‘বাপ্পা দা’ নামে।

তারুণ্য আর ভালোবাসায় মিশেল এক ব্যক্তি বাপ্পা মজুমদার। সমসাময়িক ও রোমান্টিক গান গেয়ে যিনি সবার মনে জায়গা করে নিয়েছেন বেশ পোক্তভাবেই। কখনো ভালোবাসার মানুষের চোখে চোখ রাখতে চেয়েছেন গানে গানে, কখনো বাজি ধরেছেন তাকে নিয়ে, কখনোবা অভিমানে সুরে আকাশ খুলে বসে থাকার কথা বলে গেছেন খুব সাবলীলভাবে।

১৯৭২ সালের ৫ ফেব্রুয়ারি জন্মগ্রহণ করেন বাপ্পা। বাবা সঙ্গীতজ্ঞ ওস্তাদ বারীণ মজুমদার এবং মা ইলা মজুমদার। ছোটবেলা থেকেই সঙ্গীত পরিবারের মধ্যে বেড়ে উঠেন তিনি। বাবা-মা দুজনই শাস্ত্রীয় সঙ্গীত শিল্পী হওয়ায় তাকে বাড়ির বাইরে গান শিখতে যেতে হয়নি। আর তাই গানের সঙ্গে বাপ্পার সখ্যতা গড়ে দেয় পরিবারই।

বাপ্পা

গিটারবাদক হিসেবে সংগীত জীবন শুরু করেন তিনি। শুরুর দিকে অনেক বিখ্যাত সংগীত শিল্পীর সঙ্গে গান গেয়েছেন তিনি। ১৯৯৫ সালে “তখন ভোর বেলা” নামক অ্যালবাম প্রকাশের মাধ্যমে সংগীত শিল্পী হিসেবে আত্মপ্রকাশ করেন বাপ্পা। সেই থেকে শুরু। এখন অব্দি নয়টি স্টুডিও অ্যালবাম প্রকাশ করেন তিনি। প্রযোজনা করেন ২০০ এর বেশি অ্যালবাম।

বাপ্পা মজুমদারের সঙ্গে সঞ্জীব চৌধুরী জুটি অনবদ্য। দুজন মিলে জন্ম দিয়েছেন অসংখ্য কালজয়ী গানের। ব্যান্ড দলছুটে দুজন কাজ করেছেন একসঙ্গে। দুজন মিলে জন্ম দিয়েছেন, ‘গাড়ি চলে না’, ‘তোমাকেই বলে দিব’, ‘বাজি’ এর মতো দারুণ কিছু গান। সঞ্জীব চৌধুরীর ভরাট গলা আর বাপ্পার সুরে তাই শ্রোতারা মোহিত হয়েছেন সবসময়।

বাপ্পার গান নিয়ে বলতে গেলে আরেকটি মানুষের কথা চলে আসে। তিনি হলেন ফাহমিদা নবী। এই দুজন শিল্পী এক হয়ে গেয়েছেন অনেকগুলো রোমান্টিক গান। যে গানের কথা থেকে সুর— সবটাই ছুঁয়ে গেছে গানপ্রেমীদের হৃদয়।

জনপ্রিয় এই সংগীত শিল্পীর জন্মদিনে “দৈনিক অধিকার” এর পক্ষ থেকে রইল শুভেচ্ছা। বাপ্পার কণ্ঠে আরও সমৃদ্ধ হোক বাংলা সংগীত ভুবন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড