• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

রবীন্দ্রসঙ্গীত শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যার জন্মদিন আজ

  অধিকার ডেস্ক    ১৩ জানুয়ারি ২০১৯, ১২:৩৭

ছবি
ছবি : রবীন্দ্রসঙ্গীত শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা

রেজওয়ানা চৌধুরী বন্যা। বিংশ শতাব্দীর শেষভাগে আবির্ভূত একজন প্রথিতযশা রবীন্দ্রসংগীত শিল্পী। যিনি তার সুরের মূর্ছনায় বিমোহিত করে রেখেছেন গোটা বাঙ্গালি জাতিকে। তিনি বাংলাদেশে যেমন সমাদৃত ভারতের পশ্চিমবঙ্গেও একই ভাবেন সমাদৃত। তিনি ‘বন্যা’ নামে বেশি পরিচিত।

রেজওয়ানা চৌধুরী বন্যা ১৯৫৭ সালের ১৩ জানুয়ারি বাংলাদেশের রংপুর জেলায় এক মুসলিম পরিবারে আজকের এই দিনে (১২ জানুয়ারি) জন্মগ্রহণ করেন। তার বাবা মাজহার উদ্দিন খান ও মাতা ইসমাত আরা খান। তার মাতা ইসমাত আরা খান এক সময় কাকলী উচ্চ বিদ্যালয়ের উপাধ্যক্ষ ছিলেন।

এই গুণী শিল্পী প্রথমদিকে বাংলাদেশের ছায়ানট ও পরে ভারতের বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন সঙ্গীত শিক্ষা লাভ করেন। রবীন্দ্র সংগীত ছাড়াও তার ধ্রুপদী, টপ্পা ও কীর্তন গানের ওপরও বেশ দখল আছে। সঙ্গীত ভুবনে এসে রেজওয়ানা চৌধুরী বন্যা শান্তিদেব ঘোষ, কণিকা বন্দ্যোপাধ্যায়, নীলিমা সেন, এবং আশীষ বন্দ্যোপাধায়ের মতো সঙ্গীতজ্ঞদের সান্নিধ্য লাভ করেছেন।

বর্তমান সময়ে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা ও সংগীত বিভাগের সহযোগী অধ্যাপক হিসেবে আছেন। এছাড়াও তিনি নৃত্যকলা বিভাগের চেয়ারপারসন হিসেবে কর্মরত আছেন। ১৯৯২ সালে তিনি একটি সংগীত শিক্ষা প্রতিষ্ঠান চালু করেন। প্রতিষ্ঠানটির নাম ‘সুরের ধারা’

রেজওয়ানা চৌধুরী বন্যার লেখালেখির সাথেও যোগসূত্র আছে। তিনি রবীন্দ্রনাথ ও রবীন্দ্রসংগীত নিয়ে কয়েকটি বইও রচনা করেছেন। যেমন: রবীন্দ্রনাথ: গানের নানা দিক, ‘গানের ভেলায় বেলা অবেলায়, ‘ছোটদের নির্বাচিত রবীন্দ্রসঙ্গীতের স্বরলিপি’।

সাহিত্য ও সংস্কৃতি ক্ষেত্রে কাজের অবদানের স্বীকৃতিস্বরূপ রেজওয়ান চৌধুরী বন্যা ২০১৬ সালে স্বাধীনতা পুরস্কার সম্মাননা পেয়েছেন। ২০১৭ সালে ভারত সরকার তাকে পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের সর্বোচ্চ পুরস্কার ‘বঙ্গভূষণ’ পদক দিয়ে সম্মানিত করে।

এছাড়াও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক ট্রাস্ট ফান্ড’ কর্তৃক প্রদত্ত ‘ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক ও পুরস্কার ২০১৭’ পেয়েছেন রবীন্দ্রসঙ্গীতের এই গুণি শিল্পী।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড