• শুক্রবার, ১৮ জানুয়ারি ২০১৯, ৫ মাঘ ১৪২৫  |   ১৭ °সে
  • বেটা ভার্সন

চিত্রকর সৈয়দ জাহাঙ্গীর আর নেই

  অধিকার ডেস্ক    ২৯ ডিসেম্বর ২০১৮, ১৩:৩১

ছবি
ছবি : প্রথিতযশা চিত্রকর সৈয়দ জাহাঙ্গীর

একুশে পদ প্রাপ্ত প্রখ্যাত প্রথিতযশা চিত্রকর সৈয়দ জাহাঙ্গীর আর নেই। তিনি শনিবার (২৯ ডিসেম্বর) সকাল ১১টায় রাজধানীর মোহাম্মদপুরের ইকবাল রোডের বাসভবনে মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৭ বছর।

সৈয়দ জাহাঙ্গীর ১৯৩৫ সালে সাতক্ষীরা জেলায় জন্মগ্রহণ করেন। তার জন্ম গ্রামে হলেও বড় হয়েছেন শহরে। তবে তার সৃষ্টিকর্মের বেশিরভাগই গ্রাম এবং গ্রামের প্রকৃতিকে নিয়ে। ১৯৫০ এর দশক থেকে একাধারে কাজ করেছেন বেশ। তার ১৯৭৩ থেকে ১৯৭৫ সালের বিভিন্ন ঘটনা নিয়ে আঁকা নানা চিত্রকর্ম করা উল্লেখযোগ্য।

তিনি প্রায় ২২ বছর পেশাদার চিত্রকর হিসেবে কাজ করার পরে ১৯৭৭ সালে শিল্পকলা একাডেমির শিল্পকলা বিভাগের প্রধান হিসেবে যোগদান করেন। সৈয়দ জাহাঙ্গীর শিল্পকলা একাডেমির পরিচালক হিসেবে নিযুক্ত ছিলেন এবং শিল্পকলা একাডেমিতে চারুকলা বিভাগ চালু করেন। এ ছাড়াও চাকরি জীবনের তার অন্যতম কৃতিত্ব দ্বিবার্ষিক এশিয় চিত্রকলা প্রদর্শনীর প্রবর্তন।

ঢাকার মতিঝিলে অবস্থিত জনতা ব্যাংকের প্রধান শাখায় সৈয়দ জাহাঙ্গীরের বিশালাকার একটি ম্যূরাল রয়েছে। 

চিত্রকলায় বিশেষ অবদানের জন্য এই চিত্রশিল্পী ১৯৮৫ সালে একুশে পদক লাভ করেন। এছাড়া ১৯৯২ সালে চারুশিল্পী সংসদ তাকে বিশেষ সম্মাননা প্রদান করে। তাছাড়া তিনি মাইকেল মধুসূদন পুরস্কার এবং ২০০৫ সালে শশিভূষণ সম্মাননাসহ ও একাধিক পুরস্কার অর্জন করেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড