• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

পাবনায় সুচিত্রা সেনের ভাস্কর্য উদ্বোধন

  পাবনা প্রতিনিধি

১৩ ডিসেম্বর ২০১৮, ০৮:৫৭
ছবি
ছবি : মহানায়িকা সুচিত্রা সেনের ভাস্কর্য

বাংলা চলচ্চিত্রের কিংবদন্তি মহানায়িকা সুচিত্রা সেনকে নিয়ে পাবনায় তার পৈত্রিক বাড়িতে নির্মিত আবক্ষ ভাস্কর্য উদ্বোধন করা হয়েছে। গত বুধবার (১২ ডিসেম্বর) বিকালে এটি উদ্বোধন করেন পাবনার জেলা প্রশাসক মো. জসিম উদ্দিন। এটিই মহানায়িকা সুচিত্রা সেনের ওপর নির্মিত এপার বাংলা- ওপাড় বাংলার একমাত্র ভাস্কর্য।

আবক্ষ ভাস্কর্য নির্মাণ শিল্পী রিঙকু অনিমিখ এই সম্পর্কে বলেন, চলতি বছরের সেপ্টেম্বর মাসে ভাস্কর্যটির নির্মাণ কাজ শুরু হয়ে ৮ ডিসেম্বরে সম্পন্ন হয়। এটি ব্লাক সিমেন্ট ও স্টোন চিপস দিয়ে তৈরি। তিনি জানান, তিন ফুট উচ্চতার আবক্ষ ভাস্কর্যটি চার ফুট স্তম্ভের ওপর নির্মিত। মাটি থেকে এর উচ্চতা ৭ ফুট। এই ভাস্কর্যের মাধ্যমে সুচিত্রা সেনের অবয়ব প্রকাশ করা হয়েছে।’

তিনি আরও বলেন, ‘নির্মাণ কাজে তার সাথে ছিলেন শিল্পী সঞ্জয় পাল।’

পাবনার জেলা প্রশাসক বলেন, ‘শিল্পীদ্বয়ের দক্ষ হাতে নির্মিত ভাস্কর্যটি অনন্য রূপ পেয়েছে। ’ উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন পাবনার পুলিশ সুপার শেখ রফিকুল ইসলাম, এডিসি (শিক্ষা) শাহেদ পারভেজ, সাংবাদিক আখতারুজ্জামান আখতার, স্বাধীন মজুমদার প্রমুখ।

উল্লেখ্য, তৎকালীন বৃহত্তর পাবনার (বর্তমান সিরাজগঞ্জ) বেলকুচি উপজেলার সেন ভাঙ্গাবাড়ি গ্রামে ১৯৩১ সালের ৬ এপ্রিল জন্ম নেন সুচিত্রা সেন। পাবনা শহরের গোপালপুর মহল্লার হেমসাগর লেনের একতলা পাকা পৈত্রিক বাড়িতে সুচিত্রা সেনের শিশুকাল, শৈশব ও কৈশোর কেটেছে। তার বাবা করুনাময় দাশগুপ্ত পাবনা মিউনিসিপ্যালিটির স্যানিটারি ইন্সপেক্টর পদে চাকরি করতেন। মা ইন্দিরা দাশগুপ্ত ছিলেন গৃহিনী।

দু’বোনের মধ্যে সুচিত্রা সেন ছিলেন বড়। ছোট বোন হেনা দাশগুপ্ত। শহরের মহাকালী পাঠশালায় পড়ালেখা শেষে সুচিত্রা সেন স্থানীয় পাবনা বালিকা বিদ্যালয়ে নবম শ্রেণি পর্যন্ত পড়ালেখা করেছেন। পাবনা শহরের নানা অনুষ্ঠানে গান গাওয়া ও নাটক থিয়েটারে তিনি অভিনয়ে দক্ষতা দেখান। তার পারবারিক নাম ছিল রমা দাশগুপ্ত।

১৯৪৭ সালে দেশ বিভাগের সময় পাবনা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে নবম শ্রেণিতে অধ্যয়নরত অবস্থায় সুচিত্রা সেন সপরিবারে ভারত চলে যান। ২০১৪ সালের ১৭ জানুয়ারি কলকাতার বেলভিউ হাসপাতালে তার মৃত্যু হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড