• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

শিল্প সারথি : মুস্তাফা মনোয়ারের 'পাপেট শো'র গল্প

  অধিকার ডেস্ক    ১২ ডিসেম্বর ২০১৮, ০৯:০৭

মুস্তাফা মনোয়ার
মুস্তাফা মনোয়ার

বাংলাদেশে নতুন শিল্প পাপেট শোর অন্যতম কারিগর মুস্তাফা মনোয়ার। চিত্রশিল্পে রয়েছে তার স্বতঃস্ফুর্ত পদচারণা।

টেলিভিশন নাটকে অতুলনীয় কৃতিত্ব প্রদর্শনের সাথে সাথে শিল্পকলার উদার ও মহত্‍ শিক্ষক হিসেবে নিজেকে মেলে ধরেছেন। নির্মাণ করেছেন দ্বিতীয় সাফ গেমসের মিশুক। ঢাকার কেন্দ্রীয় শহীদ মিনারের পেছনের লালরঙের সূর্যের প্রতিরূপ স্থাপনাসহ শিল্পের নানা পরিকল্পনায় তিনি বরাবর তার সৃজনী ও উদ্ভাবনী প্রতিভার স্বাক্ষর রেখেছেন।

ভাষা আন্দোলনের সময় তিনি নবম শ্রেণির ছাত্র ছিলেন। প্রতিবাদী ছবি এঁকে পোস্টার বানিয়ে বন্ধুদের সাথে দেয়ালে লাগানোর দায়ে একমাস ছিলেন কারাবন্দিও।

মুক্তিযুদ্ধের সময় টেলিভিশনে কর্মরত অবস্থায় বিভিন্ন সাহসী পদক্ষেপ নিয়েছেন। শিল্প-সংস্কৃতিতে তার বিভিন্ন অবদান এবার জনগণের সামনে তুলে ধরা হচ্ছে। এবার তাকে নিয়ে তৈরি হয়েছে প্রামাণ্যচিত্র ‘শিল্প সারথি’।

প্রামাণ্যচিত্রটির অর্থায়ন করেছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি। প্রতিষ্ঠানটির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর ভাবনা ও পরিকল্পনায় এটি নির্মাণ করেছেন আবীর শ্রেষ্ঠ।

বাংলাদেশে নতুন আঙ্গিকে পাপেটের বিকাশ কীভাবে ঘটেছে সেটি মূলত তুলে ধরা হয়েছে প্রামাণ্যচিত্রে। সত্যজিৎ রায় তার ‘রক্ত করবী’ দেখে মুগ্ধ হয়ে তারেক মাসুদের মাধ্যমে প্রশংসা বার্তা পাঠিয়েছিলেন এ ঘটনাও রয়েছে চলচ্চিত্রে।

আজ বুধবার (১২ ডিসেম্বর) সন্ধ্যা ৭টায় বাংলাদেশ স্বল্পদৈর্ঘ্য ও প্রামাণ্য চলচ্চিত্র উৎসবের পঞ্চম দিনে জাতীয় চিত্রশালা মিলনায়তনে এর প্রদর্শনী হবে। জনসাধারণ সবার জন্য উন্মুক্ত এটি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড