• সোমবার, ১০ ডিসেম্বর ২০১৮, ২৬ অগ্রহায়ণ ১৪২৫  |   ১৯ °সে
  • বেটা ভার্সন

শুভ জন্মদিন 'সিনেমাওয়ালা'

  অধিকার ডেস্ক    ০৬ ডিসেম্বর ২০১৮, ১৩:২৩

চলচ্চিত্র
শুভ জন্মদিন তারেক মাসুদ (ছবি: সংগৃহীত)

‘মাটির ময়না’ এর স্রষ্টা খ্যাতিমান চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদের আজ ৬২তম জন্মদিন। অকাল প্রয়াত এই চলচ্চিত্রকার ১৯৫৭ সালের ৬ ডিসেম্বর ফরিদপুর জেলার ভাঙ্গার নূরপুর গ্রামে জন্মগ্রহণ করেন। চলচ্চিত্র অঙ্গনে তার পথচলা ১৯৮৫ সালে। স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘সোনার বেড়ী’ নির্মাণের মধ্য দিয়ে।

তারেক মাসুদ চলচ্চিত্রের সাথে সাথে নির্মাণ করেছেন তথ্যচিত্র। তিনি ১৯৮৫ সালের শেষের দিকে নির্মাণ করেছিলেন প্রখ্যাত চিত্রশিল্পী এসএম সুলতানের জীবনীর ওপর ভিত্তি করে তথ্যচিত্র ‘আদম সুরত’ এবং একাত্তরের মুক্তিযুদ্ধের ফুটেজ ব্যবহার করেছিলেন দুটি তথ্যচিত্র ‘মুক্তির গান’ ও ‘মুক্তির কথা’। 

‘মাটির ময়না’ তারেক মাসুদের প্রথম ফিচার চলচ্চিত্র। যার জন্য তিনি ২০০২ সালে কান চলচ্চিত্র উৎসবে ‘ডিরেক্টর ফোর্টনাইট’সহ বিভিন্ন আন্তর্জাতিক খ্যাতি অর্জন করেন। ‘মাটির ময়না’ বাংলাদেশের প্রথম চলচ্চিত্র। যেটা সেরা বিদেশি ভাষার চলচ্চিত্রের জন্য একাডেমি পুরস্কারে (অস্কার) মনোনীত হয়। তার সর্বশেষ চলচ্চিত্রের নাম ‘রানওয়ে’। যেটা মুক্তি পায় ২০১০ সালে। 

বিকল্প ধারার এই চলচ্চিত্রের পথিকৃৎ ২০১১ সালে ১৩ আগস্ট তার নতুন চলচ্চিত্র ‘কাগজের ফুল’-এর দৃশ্যধারণের স্থান নির্বাচন করে মানিকগঞ্জ থেকে ফেরার পথে ঢাকা-আরিচা মহাসড়কে সড়ক দুর্ঘটনায় মারা যান। দেশীয় চলচ্চিত্রে অসামান্য অবদানের জন্য তাকে ২০১২ সালে (মরণোত্তর) একুশে পদক প্রদান করা হয়।

ছবি

ছবি : তারেক মাসুদের প্রতি সম্মান দেখিয়ে সার্চ জায়ান্ট গুগল এর ডুডল

আজ এই চলচ্চিত্র নির্মাতার ৬২তম জন্মদিনে তার প্রতি সম্মান দেখিয়ে ডুডল করেছে সার্চ জায়ান্ট গুগল। এই ডুডলে দেখা যাচ্ছে, ততেক মাসুদের অনবদ্য সৃষ্টি মাটির ময়নার আদলে একটি প্রতিকৃতি রূপ। প্রতিকৃতিকে ধরে আছে একটি হাত। তার চারপাশে তিনটি ফুল।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড