• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

জলজ ৪ : জলরঙে ঢাকার রাস্তা

  বাপ্পি লিংকন রায়

২০ নভেম্বর ২০১৮, ০৯:১৪
প্রদর্শনী
প্রদর্শনীর কিছু ছবি

‘জলজ ৪- ঢাকার রাস্তা’ শীর্ষক প্রদর্শনীতে আলিয়ঁস ফ্রসেজ দো ঢাকার লা গ্যালারিতে অনুষ্ঠিত জলজ শীর্ষক দলীয় চিত্র প্রদর্শনীতে অংশ নিচ্ছেন শিল্পী বিপ্লব চক্রবর্তী, মো: আজমল উদ্দিন, গোলাম মশিউর রহমান চৌধুরী, আল-আখির সরকার, শ্যামল বিশ্বাস এবং সাদেক আহমেদ। এই প্রদর্শনীতে শিল্পীরা তাদের মূল বিষয়বস্তু হিসেবে এবার বেছে নিয়েছেন ঢাকার রাস্তাকে। জলরঙের প্রায় ৬০টি চিত্রকর্ম স্থান পেয়েছে এ আয়োজনে।

শিল্পী আল আখির সরকার এর অনুসন্ধানী মন ঢাকার শহরের নানা রাস্তা ও তার দৃশ্যমান সৌন্দর্য্য যেমন ভাবিয়েছেন, তেমনি গ্রামকে তিনি শিকড়ে টানে বাদ দেননি। বাংলার প্রাণকেন্দ্র ঢাকার শহরের গতিময় জীবনধারা; ইঞ্জিনচালিত যানবাহনের সঙ্গে রিক্সা ও রিক্সাওয়ালার জীবন যেন তাল মিলিয়ে চিলতে চাইছে।

তার চিত্রে শহর ও গ্রাম উভয় স্থানের গতিময়তার স্পষ্ট উদাহরণ দেখা যায়। চিত্রপটে বিভিন্ন বর্ণের ছটায় নতুনমাত্রা যোগ করে, যা শিল্পীর স্বতন্ত্রতা। আর এই সকল বর্ণ ছটা বা স্থিরবিন্দু দর্শকের মনে শহরের রাস্তার গতিশীলতা আনতে ভাবনার উদয় হবে।

ঢাকার শহরের রাস্তা কিংবা চালকবিহীন রিক্সার এক একটা গল্প আছে; শিল্পী যেন সেই গল্পগুলো তুলে এনেছেন তার কর্মে। শিল্পীর সকল চিত্রেই আছে ছায়াময়তা ও কাব্যিক । জনবহুল ঢাকার রাস্তার চিত্র অঙ্কনে প্রিয় মাধ্যম জলরং এ যে কালো বর্ণের ব্যবহার দেখি তা সত্যই প্রসংশার দাবি রাখে।

শিল্পী গোলাম মশিউর রহমান র্দীঘদিন পার করেছেন এই শহরে। নগরীর প্রেমময় আলো আঁধারি খেলা যেন তার অতি প্রিয়। শিল্পীর সকল চিত্রে শহরের আলোর ঝলকানি ও উজ্জ্বল রঙ দেখা যায়; এছাড়া আলো-ছায়ার চমৎকার নান্দনিক সব শিল্পকর্ম।

শিল্পী মোহাম্মদ আজমল উদ্দীন তার শিল্পের প্রধান বিষয় হিসেবে নিয়েছে- কাক। ঢাকার রাস্তা ঘাটের একটি বিশেষ এবং প্রতিনিধিত্বশালী উপকরণ হলো কাক। এই শহরের ছবিতে কাক থাকবে না এমন ভাবা যায় না। আধুনিক কংক্রিটের শহরে কালো পাখি কাক যেন নতুন কোনো বারতা দিতে চায়।

চিত্রপটে নানা ধরনের লেখা ও কম্পোজিশন শিল্পী সাদেক আহমেদকে স্বতন্ত্র পরিচয় দেয়। সহশিল্পীদের শিল্পকর্ম থেকে তার চিত্র আলাদা। রিক্সায় মানুষ অথবা পথচারী চিত্রের এক অংশজুড়ে লেখা ছবির একটি নাটকীয়তায় আশ্রয় দেয়। আলো-ছায়ার উপস্থাপনও করেন চমৎকার।

শিল্পী শ্যামল বিশ্বাসের তার বিষয়বস্তর নিকটতর অন্তরঙ্গতায়। যেন তিনি আলাদা কোনো দৃষ্টিকোণে আবারও ভালো করে অনুধাবনে তৎপর। রাস্তার এক অংশ অত্যন্ত অন্তরঙ্গ আবহে উঠে আসে তার দৃশ্যে।

স্থান : লা গ্যালারি, আলিয়ঁস ফ্রসেজ দো ঢাকা, ধানমন্ডি।

প্রদশর্নীটি চলবে (আগামী ২৪ নভেম্বর ২০১৮ পর্যন্ত)

সোমবার থেকে বৃহস্পতিবার বিকাল ৩ টা থেকে রাত ৯টা পর্যন্ত। শুক্রবার ও শনিবার সকাল ৯টা থেকে দুপুর ১২টা এবং বিকাল ৫টা থেকে রাত ৮টা পর্যন্ত। রবিবার সাপ্তাহিক বন্ধ।

প্রদশর্নীটি সবার জন্য উন্মুক্ত।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড