• মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ফোক ফেস্টে আজ মঞ্চ মাতাবেন যারা

  অধিকার ডেস্ক    ১৬ নভেম্বর ২০১৮, ১৫:৫১

ফোক ফেস্ট। (ছবি : সংগৃহীত)

ফোক ফেস্ট-২০১৮ এর তিন দিনব্যাপী এই উৎসবের দ্বিতীয় দিন আজ। আর্মি স্টেডিয়ামে সন্ধ্যা ৬টায় শুরু হয়ে এ উৎসব চলবে রাত ১২টা পর্যন্ত। এ আয়োজনে যাদের পরিবেশনা রয়েছে আজ-

স্বরব্যাঞ্জো

‘স্বরব্যাঞ্জো’ বাংলাদেশের রাজশাহীর ব্যান্ড। অনুষ্ঠানে তাদের সঙ্গে গাইতে বা বাজাতে পারে যে কেউ। এই ব্যান্ড সবাইকে নিজেদের সহচর বলেই ভাবে।

গানের মাধ্যমে নানা বিষয়ে প্রতিবাদ করা যায় এমনটিই বিশ্বাস করে ব্যান্ডটি । ২০১৫ সালে ‘বাজনা’ এবং ২০১৬ সালে ‘হাওয়ার চিঠি’ শিরোনামে দুটি অ্যালবাম প্রকাশ করে তারা। দলের সদস্যসংখ্যা ৯।

দ্য রঘু দীক্ষিত প্রজেক্ট

ভারতের লোকসংগীত ভক্তদের মধ্যে বেশ জনপ্রিয় গায়ক-সুরকার, সংগীত প্রযোজক রঘুপতি দ্বারকানাথ দীক্ষিত। ২০০৫ সালে তিনি গড়ে তোলেন ‘দ্য রঘু দীক্ষিত প্রজেক্ট’। ব্যান্ডটি মূলত ভারতের লোকগান ও পাশ্চাত্য সংগীতের মিশেলে ফিউশন পরিবেশন করে।

ব্যান্ডের সদস্যরা হলেন রঘুপতি দ্বারকানাথ দীক্ষিত, নেরেশ নাথান, জো জ্যাকব ও নাভিন থমাস। বিবিসির ‘লেটার...উইথ জুলস হল্যান্ড’-এর জনপ্রিয় শোতে গান করেছে তারা। সম্প্রতি গান পরিবেশন করে সিডনি অপেরা হাউসে।

লস টেক্সম্যানিয়াকস

‘লস টেক্সম্যানিয়াকস’ টেক্সাসে ১৯৯৭ সালে গড়ে ওঠে। তেহানো সংগীত [টেক্সাস ও মেক্সিকান লোকসংগীতের মিশেল] থেকে অনুপ্রাণিত ব্যান্ডটি পরবর্তী সময়ে ব্লুজ, ফোক, কান্ট্রি, জ্যাজ ও রক মিউজিকেও উৎসাহিত হয়।

তারা ২০১০ সালে ‘বেস্ট তেহানো অ্যালবাম’ বিভাগে গ্র্যামি অ্যাওয়ার্ড জয় করে। ব্যান্ডের সদস্যরা হলেন ম্যাক্স বাকা, জশ বাকা, লরেনজো মার্টিনেজ, নোয়েল হার্নান্দেজ, উইল জে. লস ও ফ্লাকো ইয়েমিনেজ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড