• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

আগামীকাল থেকে চারুকলায় নবান্ন উৎসব শুরু

  অধিকার ডেস্ক    ১৪ নভেম্বর ২০১৮, ০৯:২০

চারুকলা ইনস্টিটিউট
ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউট আগামীকাল থেকে নবান্ন উৎসব শুরু (ছবি: ইন্টারনেট)

শুরু হচ্ছে দু’দিনব্যাপী জাতীয় নবান্ন উৎসব-১৪২৫। বৃহস্পতিবার (বাংলা ১ অগ্রহায়ণ) ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটে শুরু হচ্ছে এ উৎসব। চলবে শুক্রবার (১৬ নভেম্বর) পর্যন্ত।

প্রতি বছরের মত চারুকলার বকুলতলায় উদযাপিত হবে নবান্ন উৎসব। উৎসবে থাকবে নানা আয়োজন।

মঙ্গলবার (১৩ নভেম্বর) রাজধানীর একটি হোটেলে এ বিষয়ে সংবাদ সম্মেলন করে জাতীয় নবান্নোৎসব উদযাপন পর্ষদ।

নবান্ন উৎসব উদযাপনে থাকবে সঙ্গীত, নৃত্য, আবৃত্তি, নবান্ন শোভাযাত্রা, আদিবাসী পরিবেশনাসহ বিভিন্ন পরিবেশনা। যেহেতু নবান্ন কাজেই সেখানে থাকবে নানা ধরনের পিঠার আয়োজন আর মুড়ি-মুড়কি-বাতাসা।

উৎসবের দ্বিতীয় দিন সকাল ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত নবান্নের শিশুপ্রহর ঘোষণা করা হয়েছে। এ সময়ে ২২টি শিশু সংগঠন মঞ্চে বিভিন্ন পরিবেশনায় অংশ নেবে। এছাড়াও নবান্নের চিত্রাঙ্কনে শিশুরা দিনভর অংশগ্রহণ করবে।

সম্প্রতি জাতীয় নবান্নোৎসব উদযাপন পর্ষদের আয়োজনে শিশুদের চিত্রাঙ্কনের প্রায় চারশত ছবির উন্মুক্ত প্রদর্শনী হবে। দু’দিনব্যাপী চলবে এ প্রদর্শনী। শিশুদের অঙ্কিত ছবি নিয়ে প্রকাশ করা হবে পোস্টকার্ড। দু’দিনের এ উৎসবে ৬৮টি সাংস্কৃতিক সংগঠনসহ প্রায় এক হাজার ২০০ শিল্পীসঙ্গীত, নৃত্য, আবৃত্তিশিল্পী অংশ নেবেন।

ঢাকার বাইরে সংগঠনের পক্ষ থেকে টাঙ্গাইলে সংযাত্রা এবং নড়াইলে পটগানের আয়োজনও করা হবে। স্টেট বিশ্ববিদ্যালয়ের একদল স্বেচ্ছাসেবী উৎসবে সার্বিক সহায়তার জন্য থাকবে।

এ বছরের নবান্ন উৎসব-১৪২৫ উৎসর্গ করা হবে সদ্য প্রয়াত বিশিষ্ট সাংবাদিক, কবি, কলামিস্ট ও জাতীয় নবান্নোৎসব উদযাপন পর্ষদের কো চেয়ারম্যান শুভ রহমানের প্রতি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড