• রোববার, ০৩ জুলাই ২০২২, ১৯ আষাঢ় ১৪২৯  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

গানজয়ী এক উপসচিবের গল্প

  বিনোদন ডেস্ক

২৮ মার্চ ২০২২, ১৫:৪৫
ডা. আনিসুল আওয়াল
ডা. আনিসুল আওয়াল (ছবি : অধিকার)

ডা. আনিসুল আওয়াল (পিএইচডি) পড়াশোনা মেডিক্যালে। কর্মজীবন শুরু করেন চিকিৎসক হিসেবে। পরে বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে সফলতার সাথে দায়িত্ব পালন করে গেছেন তিনি। তবে এত এত গুরুত্বপূর্ণ কাজের ফাঁকেও সংস্কৃতিচর্চা করে গেছেন পুরোদমে। ২০১৬ সালে অবসর নেয়ার পর মনোনিবেশ করেন সংগীতে। যেখানেই হাত দিয়েছেন সেখানেই ফলিয়েছেন স্বর্ণ।

এরই ধারাবাহিকতায় গত এক বছরে একশ গানে কণ্ঠ দেওয়াসহ সংগীতে অনবদ্য ভূমিকা রাখায় ডা. আনিসুল আওয়ালকে অ্যাওয়ার্ড দিয়েছে ‘আমরা গান ভালোবাসি’ নামে একটি সংগঠন।

সম্প্রতি, রাজধানীর রামপুরায় স্বাধীনতার দিবস উপলক্ষ্যে গুণী সম্মাননায় এ পুরস্কার তার হাতে তুলে দেওয়া হয়। আনিসুল আওয়াল ছাড়াও সংগীতশিল্পী মীনা হুদাকেও এই সম্মাননা দেওয়া হয়। ওই অনুষ্ঠানে শেখ হাবিবুল্লাহ রাজা, ক্যাপ্টেইন মুনির, সুজা ইসলাম, ভয়েজ আর্টিস্ট ফারহানা পারভিনসহ দেশবরেণ্য শিল্পীরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ১৯৫৭ সালে ঢাকার সিদ্দিক বাজারে আনিসুল আওয়ালের জন্ম। বাবার সরকারি চাকরির সুবাদে স্কুলজীবন শুরু হয় জামালপুরে। ঢাকা কলেজিয়েট স্কুল থেকে ১ম ব্যাচ হিসেবে এসএসসি ও ঢাকা কলেজ থেকে এএইচএসসি পাশ করেন। পরে এমবিবিএস শেষ করেন চট্টগ্রাম মেডিক্যাল কলেজ থেকে। আর এমবিএ করেছেন আমেরিকাসহ বাংলাদেশের অতীশ দীপঙ্কর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে। পরে উচ্চতর শিক্ষার জন্য অস্ট্রেলিয়ায় পাড়ি জমান। সেখানেই তিনি পিএইচডি সম্পন্ন করেন। এফআরসিএস করেন লন্ডনে। তিনি একজন চ্যান্সেলর গোল্ড মেডেলিস্টপ্রাপ্ত।

চিকিৎসক হিসেবে প্রথম চাকরিতে যোগ দেন সেন্টমার্টিনে। কর্মদক্ষতার পুরস্কার হিসেবে পুষ্টিমান উন্নয়নে বিশেষ দায়িত্ব দেয় সরকার। ২০০৫ সালে লেটারাল এন্ট্রিতে বাংলাদেশ সরকারের উপসচিব হিসেবে দায়িত্ব পান তিনি। এরও পরে বিভিন্ন সময় মন্ত্রণালয়সহ বিভিন্ন অধিদফতরে দায়িত্ব পালন করেন।

২০১৬ সালে কর্মজীবনের ইতি টানলেও সরকার তাকে ছাড়েনি। চুক্তিভিত্তিক মহাপরিচালক হিসেবে দায়িত্ব দেওয়া হয় বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন ও কেন্দ্রীয় তহবিলের। সেখানে দায়িত্ব পালন করেন টানা ৪ বছর।

ছোটবেলা থেকেই সংগীতের প্রতি ছিল তার অনুরাগ। বাড়িতে গানের পরিবেশ থাকায় ভীষণভাবে গানকে ভালোবাসতেন আনিসুল আওয়াল। তিনি বাংলাদেশ টেলিভিশনের এ+ ক্যাটাগরির উপস্থাপক হিসেবে ২৪ বছর কাজ করেন। তার জনপ্রিয় অনুষ্ঠান- জনমত, অভিমত, আপনার স্বাস্থ্য, স্বাস্থ্য ও পুষ্টি, পুষ্টিকথা। সেসময় বিটিভির জনপ্রিয় নাটকগুলোতেও অভিনয় করতে দেখা গেছে তাকে। আনিসুল আওয়াল অভিনীত প্রথম নাটক ‘ঢাকায় থাকি’। নাটকটিতে তিনি খলনায়ক চরিত্রে অভিনয় করেন।

ওডি/নিমি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড