• মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১, ১১ কার্তিক ১৪২৮  |   ২৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

স্রোতের সুবর্ণবাংলায় বাঙালির আন্দোলন-সংগ্রাম

  বিনোদন ডেস্ক

০৯ অক্টোবর ২০২১, ২০:৫৪
গঙ্গা-যমুনা সাংস্কৃতিক উৎসবের সাংস্কৃতিক পরিবেশনায় আবৃত্তি প্রযোজনার উদ্বোধনী মঞ্চায়ন
গঙ্গা-যমুনা সাংস্কৃতিক উৎসবের সাংস্কৃতিক পরিবেশনায় আবৃত্তি প্রযোজনার উদ্বোধনী মঞ্চায়ন (ছবি : সংগৃহীত)

‘সারা শহরটা থমথমে। দোকানপাট কিছু খোলা, কিছু বন্ধ। ছাত্ররা জড়ো হয়েছে বিশ্ববিদ্যালয়ের মাঠে। রাস্তায় পুলিশ ট্রাক ভর্তি। রোদ তেতে উঠেছে। মাথার উপর। কপালের রগ করছে দপদপ। মুখগুলাে সবার উত্তেজনায় চকচকে। চোয়ালগুলাে শক্ত হয়ে উঠছে। চোখে মুখে ঠিকরিয়ে পড়ছে প্রশ্নের চিহ্ন। কী হবে? কী করবাে এখন?’

বাঙালি জাতির স্বপ্নের সোনার বাংলা প্রতিষ্ঠায় দীর্ঘ যে আন্দোলন-সংগ্রাম, তার শুরুটা হয়েছিল এভাবেই। আর তার দীর্ঘ বর্ণনায় কবিতার ছন্দে উঠে এলো 'স্রোত আবৃত্তি সংসদে'র প্রযোজনা 'সুবর্ণবাংলা'। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে 'স্রোতে'র নিবেদন এটি।

শনিবার (৯ অক্টোবর) রাজধানীর শিল্পকলা একাডেমিতে গঙ্গা-যমুনা সাংস্কৃতিক উৎসবের সাংস্কৃতিক পরিবেশনায় এই আবৃত্তি প্রযোজনার উদ্বোধনী মঞ্চায়ন হয়। সন্ধ্যায় একাডেমির জাতীয় সংগীত, নৃত্যকলা ও আবৃত্তি মিলনায়তনে অনুষ্ঠিত এই প্রযোজনার গ্রন্থনা ও নির্দেশনায় ছিলেন মাহফুজ রিজভী।

আবৃত্তিটির প্রযোজনা ভাবনা নিয়ে মাহফুজ রিজভী বলেন, ১৯৪৭ সালের দেশবিভাগের পর যে স্বপ্ন নিয়ে বাংলার মানুষ নতুন দিনের অপেক্ষায় ছিল, সেই স্বপ্নভগ্ন হয় মায়ের ভাষার আঘাতে। বাঙালির জাতিসত্বার পরিচয় এবং ঐক্যবদ্ধ বাঙালির প্রথম প্রতিবাদ ও বিজয়; মাতৃভাষা বাংলার রাষ্ট্রীয় স্বীকৃতি। পাকিস্তানি উপনিবেশিক শাসনের বেড়াজালে বাংলার নাম বদলে হয় পূর্ব পাকিস্তান, আঘাত আসে শাসনতান্ত্রিক অধিকারে, রাজনীতি-অর্থনীতি-সাংস্কৃতিক বঞ্চনা ও অপঘাতে বাংলার সাধারণ মানুষ ধীরে ধীরে প্রতিবাদী হয়ে ওঠে। সংঘবদ্ধ আন্দোলনে মুখর হয়ে ওঠে রাজপথ। আর কাণ্ডারি রূপে আবির্ভূত হন বাঙালি জাতিসত্বার প্রতিষ্ঠাতা এবং স্বাধীন বাংলাদেশে স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

তিনি বলেন, ভাষা আন্দোলন, যুক্তফ্রন্ট সরকার, শিক্ষা আন্দোলন, ছয় দফা, ৬৯ -এর গণঅভ্যূত্থান এবং ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধ; বাঙালির স্বাধীকার আন্দেলনের প্রতিটি পদক্ষেপে প্রধান প্রাণপুরুষ বঙ্গবন্ধু। ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে লাখ লাখ শহিদ-বীরাঙ্গনা, শরণার্থি, বুদ্ধিজীবী তথা সাড়ে ৭ কোটি মানুষের অবর্ণনীয় আত্মত্যাগের মধ্য দিয়ে বাংলার স্বাধীনতার সূর্য উদিত হয়। আর ১৯৭২ সালে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তনের মধ্য দিয়ে যুদ্ধজয়ের বিজয়ানন্দ পরিপূর্ণতা পায়। বাঙালি জাতির স্বপ্নের সোনার বাংলা প্রতিষ্ঠায় দীর্ঘ সেই আন্দোলন সংগ্রাম, বঙ্গবন্ধুর নেতৃত্ব এবং মহান মুক্তিযুদ্ধই এই প্রযোজনার উপজীব্য।

ওডি/এসএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড