• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

ক্লাসোড্রামার প্রথম প্রযোজনা 'অ্যান এনিমি অফ দ্যা পিপল' 

  বিনোদন ডেস্ক

০৯ সেপ্টেম্বর ২০২১, ২০:৩৭
থিয়েটার
থিয়েটার (ছবি : সংগৃহীত)

আর্ট হাউজ এর 'ক্লাসোড্রামা' ঢাকা শহরের একটি নতুন নাট্যদল। দীর্ঘ ৬ মাস অভিনয় কর্মশালা শেষ করার পর, অংশগ্রহণকারীদের নিয়ে আগামী ১০ এবং ১১ সেপ্টেম্বর বাংলাদেশ শিল্পকলা একাডেমীর স্টুডিও থিয়েটার হলে তাদের নাটকটি মঞ্চায়ন করতে যাচ্ছে।

অ্যান এনিমি অফ দ্যা পিপল নামে নাটকটির মূল রচনায় রয়েছেন হেনরিক ইবসেন, অনুবাদ করেছেন খায়রুল আলম সবুজ এবং নির্দেশনায় রয়েছেন রাগীব নাঈম।

নাটকের গল্প নরওয়ের এক ছোট্ট শহরকে ঘিরে। এই শহরের অর্থনীতির মূল চালিকাশক্তি রক পানি প্রকল্প।এই প্রকল্পকে ঘিরেই মুখোমুখি অবস্থানে ডাক্তার স্কটম্যান ও তার ভাই নগরপিতা পিটার স্টকম্যান। এ যেন সংখ্যাগরিষ্ঠ স্বার্থবাদী মানুষের সাথে একা নির্ভিক মানুষের লড়াই। ডাক্তার স্টকম্যান যেমন একদিকে নগরের মানুষের স্বার্থে পানি পরীক্ষাসহ যাবতীয় পদক্ষেপ হাতে নিলেন, সেই সময়েই নগরপিতা পিটার স্টকম্যান দাঁড়িয়ে গেলেন ক্ষমতার ছড়ি হাতে। জনতার রোষানল, ক্ষমতার দাপট উপেক্ষা করে শত জনসমর্থন হারিয়েও ডাক্তার থামলেন না, গুটিকয়েক লোক নিয়ে তাঁর বিপ্লব চালিয়ে গেলেন। বাস্তব জীবনের অভিজ্ঞতায় তিনি আবিস্কার করলেন- দুঃসময়ে যে একা দাঁড়াবার ক্ষমতা রাখে, পৃথিবীতে সেই মানুষই প্রকৃত ক্ষমতাশালী, শক্তিধর মানুষ।

নাটকটিতে অভিনয় করেছেন, ডাক্তার স্টক ম্যান- শাহরিয়ার আবির, মিসেস স্টকম্যান- মুনিরা মাহজাবিন মিমো, পেট্রা- বহ্নিশিখা ঠাকুর আসলাক্সেন- তাহিনুল মান্নান তাহিন, পিটার স্টকম্যান- মাসউদ আহমেদ, হরস্টার-কিল- প্রান্ত দাস,অ্যানা- উম্মে মারিয়াম।

নাটকটির নির্দেশনায় রয়েছেন- রাগীব নাইম, নির্দেশনা সহকারি- নাভেদ রহমান, মঞ্চ পরিকল্পনা ও প্রয়োগ- মনিরুজ্জামান রিপন, পোশাক পরিকল্পনা ও সংগ্রহ- রাবেয়া রাবু শব্দ পরিকল্পনা ও প্রয়োগ- নাভেদ রহমান, রাগীব নাইম। আলোক পরিকল্পনা ও প্রয়োগ- নাভেদ রহমান, রাগীব নাইম, পোস্টার ডিজাইন এবং সম্পাদনা- আকিফ আহমেদ, তত্ত্বাবধানে- রিয়া তারেক, মহিরুজ্জামান রিপন। সার্বিক তত্ত্বাবধানে- তানভীর নাহিদ খান, নাভেদ রহমান, সাফওয়ান মাহমুদ, বিশেষ কৃতজ্ঞতা- আশিকুর রহমান লিয়ন, চেয়ারম্যান, থিয়েটার এন্ড পারফরম্রান্স স্টাডিজ বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়

আর্ট হাউজের চেয়ারপার্সন সাফওয়ান মাহমুদ স্টুডিও থিয়েটারে অ্যান এনিমি অফ দ্যা পিপল দেখার জন্য সবাইকে আমন্ত্রণ জানিয়েছেন।

ওডি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড