• মঙ্গলবার, ১৩ এপ্রিল ২০২১, ৩০ চৈত্র ১৪২৭  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

তথ্যচিত্র নির্মাণ করে আন্তর্জাতিক অঙ্গনে শারমিন চৌধুরী

  অধিকার ডেস্ক

০৮ এপ্রিল ২০২১, ১৪:৩৮
শারমিন চৌধুরী
শারমিন চৌধুরী (ছবি : সংগৃহীত)

ইতিহাস-ঐতিহ্যের উপর স্বল্পদৈর্ঘ্য তথ্যচিত্র নিমার্ণ করে আন্তর্জাতিক অঙ্গনে মর্যাদা কুড়ালো বাংলাদেশের এক তরুণী। ওআইসি ইয়ুথ ফোরাম আয়োজিত 'হ্যারিটেজ মিনিটস শর্ট ভিডিও কনটেস্ট'-এ ৫৭টি দেশের মধ্যে দ্বিতীয় স্থান অধিকার করে শারমিন চৌধুরী নির্মিত স্বল্পদৈর্ঘ্য তথ্যচিত্র 'ডিয়ার মুজিজা'।

নির্মাতা শারমিন চৌধুরী জানান, বিশ্বের ৫৭টি দেশ থেকে ভিডিও জমা পরে। তার মধ্যে সেরা ৫-এ থাকার গৌরব অর্জন করেছে বাংলাদেশের দুটি ভিডিও।

শারমিন চৌধুরী বলেন, ইতিহাস-ঐতিহ্য আমাদের আগামীর পথ চলার পাথেয়। আগামীর প্রজন্মের সঙ্গে পূর্বপুরুষদের পরিচয় করিয়ে দেয়ার লক্ষ্যে সুলতানি আমলের অনন্য স্থাপত্যশৈলী বাগেরহাট ষাটগম্বুজ মসজিদের উপর তথ্যচিত্রটি নির্মাণ করা হয়। আমার ৬ মাসের মেয়েকে তথ্যচিত্রে কেন্দ্রীয়ভাবে উপস্থাপন করায় নাম দেয়া হয় 'ডিয়ার মুজিজা'।

জুরি বোর্ডে থাকা টিআরটি ওয়ার্ল্ডের উপ-গবেষক এলিফ জেইম বলেন, 'ডিয়ার মুজিজা'-এর পরিচালক তার কন্যাকে পরামর্শ দেয়ার মাধ্যমে প্রজন্মকে ঐতিহ্যের সঙ্গে ভালোভাবে সংযোগ করতে পেরেছেন। ৩ মিনিটের তথ্যচিত্রটি দর্শকের মন কেড়েছে।

এবার করোনার কারণে বিজয়ীদের নাম ঘোষণা করা হয় অনলাইনে। প্রতিযোগিতায় সেরা ৫ জন বিজয়ীকে পুরস্কার দেয়া হবে। প্রথম পুরস্কার হিসেবে দেয়া হবে ১ হাজার মার্কিন ডলার, দ্বিতীয় স্থান অধিকার করায় শারমিন চৌধুরীকে দেয়া হবে ৭৫০ মার্কিন ডলার। এর সাথে দেয়া হবে সার্টিফিকেট।

ওডি

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড