• বৃহস্পতিবার, ০২ এপ্রিল ২০২০, ১৯ চৈত্র ১৪২৬  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র উৎসব

সেরা চলচ্চিত্র পুরস্কার পেল চুয়েট শিক্ষার্থীদের ‘দ্য কোনানড্রাম’

  চুয়েট প্রতিনিধি

০১ মার্চ ২০২০, ১০:৫১
দ্য কোনানড্রাম
পুরস্কার হাতে চুয়েটের শিক্ষার্থীরা (ছবি : সংগৃহীত)

আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র উৎসবের ‘কম্পিটিশন’ বিভাগে ‘সিনেমাস্কোপ বেস্ট ফিল্ম’ অ্যাওয়ার্ড জিতেছে বাংলাদেশি পরিচালক অনুপম হোর ও তাহসিন আহমেদ পরিচালিত ‘দ্য কোনানড্রাম’ চলচ্চিত্রটি। এতে মূল অভিনেতা হিসেবে অভিনয় করেছেন মো. নাইমুর রহমান নাইম।

‘সিনেমাস্কোপ বেস্ট ফিল্ম’ অ্যাওয়ার্ড প্রাপ্ত নির্মাতা অনুপম, তাহসিন, অভিনেতা নাঈম এবং চলচ্চিত্রটির সঙ্গে সম্পৃক্ত সবাই চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) শিক্ষার্থী। অনুপম হোর ও নাঈম চুয়েটের স্থাপত্য বিভাগের শেষ বর্ষের এবং তাহসিন আহমেদ কম্পিউটার প্রকৌশল বিভাগের ৩য় বর্ষের শিক্ষার্থী।

শনিবার (২৯ ফেব্রুয়ারি) সন্ধ্যায় স্টার সিনেপ্লেক্সে ঢাকা আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র উৎসবের শেষ দিনে এই অ্যাওয়ার্ড ঘোষণা করা হয়।

লেখক ও সংগীতশিল্পী হওয়ার ইচ্ছা থাকলেও ধীরে ধীরে আর্ট ফিল্ম ঘরানার চলচ্চিত্র নির্মাণের দিকে ঝুঁকে পড়েন অনুপম। অন্যদিকে ফটোগ্রাফির সঙ্গে যুক্ত থাকার কারণে তাহসিন সিনেমাটোগ্রাফি এবং এডিটিং এ পারদর্শী। ‘দ্য কোনানড্রাম’ অনুপম হোর পরিচালিত প্রথম চলচ্চিত্র যেখানে তার যুগ্ম পরিচালক হিসেবে রয়েছেন তাহসিন আহমেদ।

চলচ্চিত্রটির পরিচালক অনুপম হোর বলেন, ‘পুরস্কারটি পেয়ে সিনেমা নিয়ে যে ভালোবাসাটা ছিল তা ধীরে ধীরে মনোবলে পরিণত হচ্ছে। ২০১৯ সালের ঢাকা ইন্টারন্যাশনাল মোবাইল ফিল্ম ফেস্টিভ্যাল ২০১৯-কে ঘিরে এই চলচ্চিত্রটি নির্মাণের পরিকল্পনা শুরু হয়েছিল। কিন্তু তখন আর বানানো হয়ে উঠেনি।

এবার ফেস্টিভ্যালের ছয় নম্বর আসরকে ডেডলাইন ধরে শুধু মোবাইল ফোন ব্যবহার করেই বানিয়ে ফেলেছি এই সিনেমাটা।’

তিনি আরও জানান, কোনানড্রাম মূলত একটি সাইকোলজিক্যাল থ্রিলার ঘরানার চলচ্চিত্র যার অনুপ্রেরণা হিসেবে কাজ করেছে আর্ট হাউজ সিনেমা। টাইম লুপ নিয়ে অনেকসময় অনেকভাবে কাজ হলেও আমরা টাইম লুপের পরিণতিতে গতানুগতিক সমাধান না রেখে প্রশ্ন রেখে যেতে চাইছিলাম। এই দ্বিধার ভাবনা থেকেই কোনানড্রাম ভাবনা কথনের শুরু।

আরও পড়ুন : প্রকাশিত হয়েছে জাহাঙ্গীরনগর সিনে সোসাইটির ‘ফিল্মস্ট্রিট’

উল্লেখ্য, ঢাকা আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র উৎসবের ৬ষ্ঠ আসরে বিশ্বের ৪১টি দেশ থেকে ২০২টি চলচ্চিত্র জমা পড়ে। জাতীয় চলচ্চিত্র দিবসকে কেন্দ্র করে আগামী ৩ এপ্রিল থেকে উৎসবের পরবর্তী আসরের চলচ্চিত্র জমা নেওয়া হবে।

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড