• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

'সাফওয়ানকে নিয়ে দুঃসাহস করাই যায়'

  নিজস্ব প্রতিবেদক

১১ ডিসেম্বর ২০১৯, ১৮:২৩
সাফওয়ান মাহমুদ
অভিনেতা সাফওয়ান মাহমুদ (বামে), নির্মাতা হোসনে মোবারক রুমি (ডানে)

মহান ৭১ এর গল্পে বারবার সামনে আসে বন্দুক, লাশ আর অসহায় বাংলার আর্তচিৎকার। এর পেছনে ঝাপসা হয়ে যাওয়া শত শত গল্পে চোখ পড়ে না আর। শত ঝাপসা গল্পের একটিতে ফোকাস করে সামনে আনার চেষ্টা করছে নির্মাতা হোসনে মোবারক রুমি। সরকারি অনুদান পাওয়া এই সিনেমার নাম অন্ত্যেষ্টিক্রিয়া।

পিরিওডিক্যাল একটি সিনেমা অন্ত্যেষ্টিক্রিয়া । ১৯৭১ সালের একটি ঘটনাকে কেন্দ্র করে গড়ে উঠেছে এর কাহিনি। জয়ন্ত চট্টোপাধ্যায়, দিলারা জামান, অপর্ণা ঘোষ, শতাব্দী ওয়াদুদ, জয়রাজসহ বড় বড় নাম যোগ করেছে এই সিনেমাটির জন্য। তবে এসব নাম ছাপিয়ে প্রধান একটি চরিত্রে সাফওয়ান মাহমুদের নাম আরও বড় চমকই বটে।

সাফওয়ান মাহমুদকে খুব বেশি পর্দার সামনে দেখা যায়নি এখন পর্যন্ত। হাতেগোনা কয়েকটি বিজ্ঞাপন আর শর্টফিল্ম ছাড়া। বিভিন্ন মহল থেকে গুণী অভিনেতার তকমা পেলেও, একটি সিনেমার প্রধান চরিত্রে কাজ করছেন জেনে নির্মাতার সাথে যোগাযোগ করা হলে তিনি দৈনিক অধিকারকে জানান, হুট করে সিদ্ধান্ত নিয়ে সাফওয়ান মাহমুদকে কাস্ট করিনি, বরং দীর্ঘদিন তাকে যাচাই করেই কাস্টিং ফাইনাল করেছি। নির্মাতা রুমির ভাষায় ‘ও (সাফওয়ান) একজন প্যাশোনেট অ্যাক্টর। ওকে নিয়ে দুঃসাহস করাই যায়।‘

সাফওয়ান মাহমুদকে নিয়ে করা আর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘গুরুত্বপূর্ণ চরিত্র বলেই আমি দীর্ঘদিন অপেক্ষা করেছি চরিত্রটি নির্বাচনে। সাফওয়ানের উচ্চতা এবং চেহারা আর ওর অভিনয় দক্ষতার জন্য আমাকে বিকল্প ভাবতে হয়নি।‘

এ পর্যন্ত শ্যুটিং যতটুকু হয়েছে তা নিয়ে বেশ চনমনে মেজাজেই আছেন নির্মাতা। চরিত্রগুলো নিয়ে বেশ আশাবাদী তিনি। আসছে মার্চ-এপ্রিলের মধ্যেই শ্যুটিং শেষ করার পরিকল্পনা এবং আগামী বছরের ১৪ ডিসেম্বরে মুক্তির ইঙ্গিত করেন।

মো. আবদুল মান্নানের ছোটগল্প অবলম্বনে চলচ্চিত্রটির চিত্রনাট্য লিখেছেন আওরঙ্গজেব ও কামরুল আহসান। এছাড়া চলচ্চিত্রটি প্রযোজনা করেছেন ‘স্টুডিও ওয়াইড অ্যাঙ্গেল’—এর কর্ণধার কাজী মাসুদ। নির্মাতা হিসেবে হোসনে মোবারকের প্রথম চলচ্চিত্র এটি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড