• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

ব্যাটে-বলে আইপিএলে সাকিবের সেরা মৌসুম

  অধিকার ডেস্ক    ২৮ মে ২০১৮, ১৪:৪১

নতুন দলে এসেই বাজিমাত করেছেন বাংলাদেশের তারকা সাকিব আল হাসান। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) খেলা নিজের সাত মৌসুমের আগের ছয়টিতেই তিনি কলকাতা নাইট রাইডার্সের হয়ে মাঠে নেমেছিলেন। এবার খেলেছেন সানরাইজার্স হায়দ্রাবাদের হয়ে। দলটির হয়ে অভিষেক আসরেই মাঠ কাঁপিয়েছেন সাকিব। ছাড়িয়ে গেছেন নিজেকে। বিশ্বসেরা অলরাউন্ডার ব্যাটে-বলে আইপিএলে নিজের সেরা মৌসুম কাটিয়েছেন এবার।

২০১১ সাল থেকে আইপিএলে নিয়মিত মুখ সাকিব। মাঝে ২০১৩ মৌসুমে খেলতে পারেননি ইনজুরির কারণে। ২০১৭ আসর পর্যন্ত সবগুলোতেই ছিলেন কলকাতার দলে। কিন্তু গেল আসরে মাত্র এক ম্যাচ খেলার সুযোগ পেয়েছিলেন তিনি। এরপর কেকেআর তাকে ধরে রাখেনি। ফলে শাহরুখ খানের দলের সঙ্গে ছয় বছরের সম্পর্কের ইতি ঘটে সাকিবের। এবছর দল পাল্টে হায়দ্রাবাদে নাম লেখান এই বাঁহাতি। দুই কোটি রুপির বিনিময়ে।

নতুন দলে নিজের সেরাটা উজাড় করে দিয়েছেন। তার ধারাবাহিক ভালো পারফর্ম্যান্সের প্রতিদানও দিয়েছে হায়দ্রাবাদ। প্রথমবারের মতো আইপিএল মৌসুমের সবগুলো ম্যাচেই মাঠে নেমেছেন সাকিব। পরিণত হয়েছিলেন হায়দ্রাবাদের অন্যতম সেরা অস্ত্রে। যদিও লিগ পর্বে সেরা হওয়া দলটি ফাইনালে হেরেছে চেন্নাই সুপার কিংসের কাছে, তবে ব্যাটে-বলে দুর্দান্ত সাকিব কেড়ে নিয়েছেন সবার নজর।

এবারের মৌসুমে ১৭ ম্যাচ খেলেছেন সাকিব। ২৪.৪২ গড়ে ৮.০০ ইকোনমিতে নিয়েছেন ১৪ উইকেট। যা উইকেটের হিসেবে তার সেরা মৌসুম। এর আগে ২০১২ সালে ৮ ম্যাচে ১২ উইকেট নিয়েছিলেন তিনি। কম যাননি ব্যাটিংয়েও। ২৩৯ রান করেছেন ১২৭.২৮ স্ট্রাইক রেটে। ২১.৭২ গড়ে এই রান সাকিবের আইপিএলে এক মৌসুমে সর্বোচ্চ। এর আগে ২০১৪ মৌসুমে ১৩ ম্যাচে ২২৭ রান করেছিলেন তিনি।

এছাড়া এবারের আইপিএল চলাকালে টি-টুয়েন্টির ইতিহাসে আরেকটি দুর্লভ মাইলফলক ছুঁয়েছেন সাকিব। ওয়েস্ট ইন্ডিজ তারকা ডোয়াইন ব্রাভোর পর দ্বিতীয় ক্রিকেটার হিসেবে '৩০০ উইকেট ও ৪০০০ রান' করার কৃতিত্ব দেখিয়েছেন তিনি। নিজের ২৬০তম টি-টুয়েন্টিতে এই মাইলফলক গড়েছেন মাগুরার ছেলে সাকিব।

আইপিএলের সাত আসর মিলিয়ে মোট ৬০ ম্যাচ খেলেছেন সাকিব। ১২৭.২৮ স্ট্রাইক রেটে রান করেছেন ৭৩৭, সর্বোচ্চ ৬৬*। হাফ সেঞ্চুরি করেছেন ২টি। অন্যদিকে বল হাতে মোট উইকেট নিয়েছেন ৫৭টি। ৭.৩৯ ইকোনোমিতে তার সেরা বোলিং ফিগার ৩/১৭।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড