• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ম্যাচ ফিক্সিং : সন্দেহের তালিকায় বাংলাদেশ

  অধিকার ডেস্ক    ২২ অক্টোবর ২০১৮, ১৩:৫৩

উইকেট শিকারের পর মুশফিকের সঙ্গে উল্লাসে সাকিব
২০১১ সালের বিশ্বকাপে ইংল্যান্ড-বাংলাদেশের একটি মুহূর্ত

ক্রিকেটে ম্যাচ ফিক্সিং নিয়ে নতুন করে বোমার বিস্ফোরণ ঘটিয়ে দিল কাতারভিত্তিক সংবাদ মাধ্যম আল জাজিরা। ২০১১-২০১২ সালের মধ্যে স্পট ফিক্সিংয়ের সন্দেহে থাকা ১৫টি ম্যাচের তালিকা প্রকাশ করেছে এই কাতারভিত্তিক টিভি চ্যানেলটি। আর এর মধ্যে রয়েছে বাংলাদেশের ম্যাচও।

২০১১ সালের বিশ্বকাপে চট্টগ্রামের জহুর আহমদ চৌধুরী স্টেডিয়ামে ইংল্যান্ডের বিপক্ষে দুর্দান্ত জয় পায় বাংলাদেশ। এ ম্যাচ ফিক্সিং হয়েছিল বলে দাবি করছে আল জাজিরা।

আল জাজিরা বলছে ম্যাচ গড়াপেটা কান্ডে জড়িত ব্যক্তির সঙ্গে কথা বলেই এই ম্যাচ গুলির তালিকা প্রস্তুত করা হয়েছে। সেই ব্যক্তিই ফোনে ও গোপন ক্যামেরার সামনে সরাসরি বলে দেন এই ম্যাচ গুলির কথা।

বাংলাদেশ ছাড়াও ফিক্সিং হয়েছে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, সাউথ আফ্রিকা, নিউজিল্যান্ড, পাকিস্তান, ভারত ও শ্রীলঙ্কার মতো বড় ক্রিকেট খেলুড়ে দেশের ম্যাচে বলে অভিযোগ করেছে আল জাজিরা।

আল জাজিরার সন্দেহের তালিকার ম্যাচগুলি:

১. অস্ট্রেলিয়া-ইংল্যান্ড, ওয়ানডে ২১ জানুয়ারি ২০১১ ২.অস্ট্রেলিয়া-জিম্বাবুয়ে, ওয়ানডে (বিশ্বকাপ) ২১ ফেব্রুয়ারি, ২০১১ ৩. ইংল্যান্ড-নেদারল্যান্ডস, ওয়ানডে (বিশ্বকাপ) ২২ ফেব্রুয়ারি ২০১০ ৪. অস্ট্রেলিয়া-কেনিয়া, ওয়ানডে (বিশ্বকাপ), ১৩ মার্চ ২০১১ ৫.ইংল্যান্ড-দক্ষিণ আফ্রিকা, ওয়ানডে (বিশ্বকাপ), ৬ মার্চ, ২০১১ ৬.ইংল্যান্ড-বাংলাদেশ, ওয়ানডে (বিশ্বকাপ), ১১ মার্চ ২০১১ ৭.ইংল্যান্ড-ভারত, টেস্ট, ২১-২৫ জুলাই ২০১১ ৮.অস্ট্রেলিয়া-দক্ষিণ আফ্রিকা, টেস্ট ৯-১১ নভেম্বর ২০১১ ৯.অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড, টেস্ট, ৯-১২ ডিসেম্বর ২০১১ ১০. ইংল্যান্ড-পাকিস্তান, টেস্ট, ১৭-১৯ জানুয়ারি ২০১২ ১১. ইংল্যান্ড-পাকিস্তান, টেস্ট, ২৫-২৮ জানুয়ারি ২০১২ ১২.ইংল্যান্ড-পাকিস্তান, টেস্ট, ৩-৬ ফেব্রুয়ারি ২০১২ ১৩. শ্রীলঙ্কা-জিম্বাবুয়ে টি-টুয়েন্টি বিশ্বকাপ, ১৮ সেপ্টেম্বর ২০১২ ১৪. ইংল্যান্ড-আফগানিস্তান টি-টুয়েন্টি বিশ্বকাপ, ২১ সেপ্টেম্বর ২০১২ ১৫. দক্ষিণ আফ্রিকা-পাকিস্তান, টি-টুয়েন্টি বিশ্বকাপ, ২৮ সেপ্টেম্বর ২০১২

এ দিকে রবিবার এই চাঞ্চল্যকর অভিযোগের পরিপ্রেক্ষিতে আইসিসির দুর্নীতি দমন বিভাগ এই চ্যানেলের কাছে সহযোগিতা চেয়েছে। তাদের কাছে যা গোপন তথ্য ও প্রমাণ রয়েছে, তা আইসিসিকে দিতে অনুরোধ করেছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড