• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

এবার ক্রিকেটে ফিক্সিং নিয়ে চাঞ্চল্যকর তথ্য প্রকাশ করল আল জাজিরা

  অধিকার ডেস্ক    ২২ অক্টোবর ২০১৮, ১৩:৪২

ম্যাচ ফিক্সিং
ক্রিকেট ম্যাচ ফিক্সিং

ক্রিকেটের অন্ধকার দিকের নাম ম্যাচ ফিক্সিং। ক্যারিয়ার কিংবা দেশের কথা না ভেবে জুয়াড়িদের কাছে নিজেদের বিক্রি করে দেন অনেক ক্রিকেটার। একের পর এক কঠোর শাস্তি দিয়েও বন্ধ করা যাচ্ছে না এই অসৎ পন্থা। ফিক্সিংয়ের 'আঁতুড় ঘর' হিসেবে পাকিস্তানের কুখ্যাতি থাকলেও নানা দেশকে এখন তা গ্রাস করেছে। এবার ফিক্সিংয়ের ওপর একটি ডকুমেন্টারি প্রকাশ করেছে কাতারভিত্তিক সংবাদ মাধ্যম আল জাজিরা। এতেই শুরু হয়েছে নানান আলোচনা সমালোচনা।

ডকুমেন্টারিতে দাবি করা হয়েছে নামিদামি অনেক তারকা ক্রিকেটার স্পট ফিক্সিংয়ের সঙ্গে জড়িত। বিশেষ করে জড়িত রয়েছে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, পাকিস্তানের ক্রিকেটাররা।

আল জাজিরার প্রকাশিত ডকুমেন্টারি চেয়েছে বিশ্ব ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা (আইসিসি)। আইসিসি আবেদন জানিয়েছে, তাদের কাছে থাকা যাবতীয় তথ্য-প্রমাণ দিয়ে নতুন ওঠা অভিযোগের তদন্তে সহযোগিতা করার জন্য। যদিও আপাতত আইসিসির আপিলে এখনও সাড়া দেয়নি আল জাজিরা।

নতুন ফাঁস হওয়া স্পট ফিক্সিংয়ের এসব ঘটনার মধ্যে সবচেয়ে বেশি জড়িত ইংল্যান্ডের ক্রিকেটাররা। ২০১১ থেকে ২০১২ সালের মধ্যে মোট ৭টি ম্যাচে স্পট ফিক্সিংয়ে জড়িয়েছেন ইংলিশরা। এরপরই রয়েছে অস্ট্রেলিয়ার নাম। অসি ক্রিকেটাররা স্পট ফিক্সিংয়ে জড়িয়েছে ৫টি ম্যাচে। পাকিস্তানের ক্রিকেটাররা জড়িয়েছে ৩টি ম্যাচে এবং অন্য দেশের ক্রিকেটাররা স্পট ফিক্সিংয়ে জড়িয়েছে একটি ম্যাচে।

যে সব ম্যাচে ফিক্সিংয়ের ঘটনা ঘটেছে, এর মধ্যে লর্ডসে অনুষ্ঠিত ইংল্যান্ড বনাম ভারতের টেস্ট ম্যাচ, কেপটাউনে অনুষ্ঠিত দক্ষিণ আফ্রিকা বনাম অস্ট্রেলিয়ার টেস্ট ম্যাচ এবং আরব আমিরাতে পাকিস্তান ও ইংল্যান্ডের মধ্যকার অনুষ্ঠিত কয়েকটি ম্যাচ রয়েছে।

ক্রিকেটের মক্কা খ্যাত লর্ডস ক্রিকেট গ্রাউন্ডের নামও এই তালিকায় রয়েছে! যেখানে স্পট ফিক্সিংয়ের ঘটনার সঙ্গে ইংলিশ ক্রিকেটাররা জড়িত বলে দাবি করেছে আল জাজিরা। ২০১১ থেকে ২০১২ সালে ১৫টি ম্যাচে মোট ২৬টির মত স্পট ফিক্সিংয়ের ঘটনা ঘটেছে বলে জানাচ্ছে আল জাজিরা। এসব দাবির পক্ষে তাদের কাছে সুস্পষ্ট তথ্য প্রমাণ রয়েছে বলেও জানিয়েছে সংবাদ মাধ্যমটি।

নতুন করে ওঠা ২০১১ সাল থেকে ২০১২ সাল পর্যন্ত ২৬টি স্পট ফিক্সিং হওয়া ঘটনাগুলোর মধ্যে রয়েছে ৬টি টেস্ট, ৬টি ওয়ানডে এবং তিনটি টি-টোয়েন্টি বিশ্বকাপের ম্যাচ।

ফিক্সিংয়ের সঙ্গে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে বসে নেই আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। ম্যাচ পাতানো রোধে নানা পদক্ষেপ নিচ্ছে ক্রিকেটের অভিভাবক সংস্থা।

সম্প্রতি ম্যাচ ফিক্সিং কাণ্ডে অভিযুক্ত হন শ্রীলঙ্কার প্রাক্তন অধিনায়ক সনাথ জয়সুরিয়া। ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থার কোড অফ কন্ডাক্টের ২.৪.৬ এবং ২.৪.৭ ধারা দুটি লঙ্ঘন করেছেন বলে অভিযোগ আনা হয়েছে এই প্রাক্তন ক্রিকেটারের বিরুদ্ধে।

সম্প্রতি ক্রিকেট বিষয়ক জনপ্রিয় ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফোকে দেওয়া সাক্ষাৎকারে এসিইউর মহাব্যবস্থাপক অ্যালেক্স মার্শাল বলেছিলেন, ক্রিকেট বিশ্বের প্রতিটি দেশেই কম-বেশি ফিক্সিং হয়। সেগুলোর বেশিরভাগই করে থাকেন ভারতীয় জুয়াড়িরা। ভারতে এর হারও অনেক বেশি।

নতুন করে এখন আল জাজিরা ডকুমেন্টারিতে ইংল্যান্ড, অস্ট্রেলিয়ার ক্রিকেটাররাদের নাম আসায় তোলপাড় পড়ে গেছে ক্রিকেট বিশ্বে। আইসিসির অ্যান্টি করাপশন ইউনিটের পক্ষ থেকে এক বিবৃতি পাঠিয়ে জানানো হয়েছে, আইসিসি ক্রিকেটের ইনটিগ্রিটি রক্ষার বিষয়টি সর্বদা সর্বোচ্চ গুরুত্ব দিয়ে থাকে। এখানে কোনো ধরনের দুর্নীতির সঙ্গে আপোষ করা হয় না।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড